Latest Update

কম্পিউটার সমন্ধে এক্সপার্ট হন [পর্ব-১৫] :: Windows 7 এ Default টুল্স দ্বারা স্কীনশর্ট নেয়ার পদ্ধতি

Linux Host Lab Ads

পরম করুনাময় আল্লাহ্ এর নামে শুরু করলাম

 

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি ভালই আছেন, আমি ও আমরা আপনাদের দোয়ায় এবং আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি। আমি ভেবে দেখলাম অনেক নতুন ভাইয়েরা আছে যারা নতুন পিসি কিনেছে এবং নতুন ইন্টারনেট ব্যবহার করা শুরু করেছে তাই তারা অনেক কিছুই যানে না, আমরা যা যনি তারা এথেকে অনেক পিছিয়ে আছে তাই তাদেরও আমাদের সাথে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমার এই উদ্দেগ্য, তাই আমি বাংলা টিউটোরিয়াল ধারাবাহিক ভাবে সবার সাথে শেয়ার করতে চাই এক এক পর্বে এক একটা কাজ নিয়ে আলোচনা করব। তাহলে আজ পরম করুনাময় আল্লাহ্ এর নামে শুরু করি।

Linux Host Lab Offer

আমাদের গ্রুপে অনেকেই নতুনরা এসে অনেক হেল্প চায়, তবে অনেক সমস্যা আছে যা নিজে না দেখলে বোঝা যায় না, তাই তাদের স্কীনশর্ট নিয়ে পোষ্ট করতে বলা হয় কিন্তু তারা স্কীনশর্ট নিতে পারে না, তাই তাদের প্রতি জনকে নতুন করে কষ্ট করে বার বার বলতে হয়, তাই আমি আজ এটা নিয়ে একটি পোষ্ট করে এই সাইটে রেখে দিলাম যা, কেহ চাওয়া মাত্রই তাকে এই লিংকটি দেয়া যায় এবং নতুন করে আমার আর কষ্ট করে লেখার দরকার হবে না, এবং তাদের বুঝাতে সুবিধা হবে। তাহলে এটা আপনি কেমন করে নিবেন? এটি বিভিন্ন রকম নেয়া যায়, কিবোর্ড থেকেও নিতে পারেন, আবার উইন্ডোস সেভেনে ডিফল্ট ভাবেই একটি টুলস দেওয়া থাকে যেটি দিয়ে আপনি সহজেই স্ক্রীনশর্ট নিতে পারেন। এবং যারা উইন্ডোস সেভেন ব্যবহার না করেন তারা যে অপারেটিং সিষ্টেম’ই ব্যবহার করেন আপনি সেই অপারেটিং সিষ্টেম থেকেই কিবোর্ডের সাহায্যে স্ক্রীনশর্ট নিতে পারবেন, এতে কোন সফটওয়ারের প্রয়োজন হবে না, এটা কি করে নিবেন এই নিয়ে আমি অনেক আগেই পোষ্ট করে ছিলাম, যারা দেখেন নি তারা এখান থেকে দেখে নিন। আর আজ দেখাব উইন্ডোস এর ডিফল্ট টুলস দিয়ে স্ক্রীনশর্ট নেয়ার পদ্ধতি। তাহলে শুরু করা যাক।

প্রথমে আপনি যেটির ছবি/স্ক্রীনশর্ট নিবেন সেই যায়গাটি আপনার সামনে রাখুন এরপর এই লোকেশনে যান>>Start>All Program> Accessories> Snipping Tool এ ক্লিক করুন, বুঝতে অসুবিধা হলে নিচের ছবিটি দেখুন।

পিক্সার-১

Photos 1

পিক্সার-২

photos 2

Snipping Tool টুল টিতে ক্লিক করার সাথে সাথে দূশ্বার বর্ণের হয়ে যাবে আপনার ডেক্সটপ নিচের ছবিটি দেখুন

পিক্সার-৩

photos 3

এবার আপনার যে যায়গার স্ক্রীনশর্ট নেয়া দরকার সেই যায়গার শুরু থেকে মাউসকে চেপে ধরে টান দিন প্রয়োজনীয় যায়গাতে এসে থেমে যান এবং মাউস ছেড়ে দিন। দেখবেন স্ক্রীনশর্ট হয়ে গেছে। এবার সেইভ করুন।নিচের ছবিতে দেখুন

পিক্সার-৪

Photos 4

সেইভে ক্লিক করার পরে এই রকম একটি ডায়েলক বক্স আসবে নিচের ছবিটি দেখুন

পিক্সার-৫

Photos 5

এবার দেখুন

File name: এখানে আপনার ছবিটি কি নামে সেইভ হবে সেই নামটি লিখুন।

Save as type: এখানে JPEG file (*.JPG) সিলেক্ট করুন।

বাম পাশে কোন যায়গাতে সেইভ করবেন সেই লোকেশন সিলেক্ট করে দিন। যেমন আমি দেখিয়ে দিলাম ডেক্সটপে সেইভ হবে, আপনারাও চাইলে Desktop এ সেইভ করতে পারেন।

এবার save এ ক্লিক করুন।

ব্যাস হয়ে গেল এবার আপনি যেখানে সেইভ করেছেন সেখানে গিয়ে সেইভ ফাইলটি ক্লিক করে দেখুন ছবি হয়ে গেছে।

আর আপনি যদি আপনার পিক্সারের মাঝে কোন নিদিষ্ট কোন যায়গাকে চিহৃত করতে চান তাহলে আপনাকে একটু বাড়তি কাজ করতে হবে সেটি হল, আপনি যখন ঐ টুলটি দিয়ে নিদিষ্ট যায়গাকে টেনে সিলেক্ট করবেন তারপর যখন আপনার সামনে স্ক্রীটশর্ট হিসেবে আসবে মানে যখন সেইভ করতে হবে তখন আপনাকে সেইভ না করে সেটি কেটে দিতে হবে এরপরে আপনাকে যেতে হবে Start>All Program>Accessories>Paint এ ক্লিক করুন তাহলেই নিচের মত একটি ডায়েলক্স বক্স আসবে

পিক্সার ০৬।

Photos 6

সেখানে কি বোর্ড থেকে Ctrl+V চাপুন তাহলেই দেখবেন আপনার নেয়া স্কীটশর্টটি সেখানে এসে গেছে। এবার আপনাকে বিভিন্ন যায়গাকে চিহ্নিত করার জন্য উপরের টুল দেখুন অনেক গুলো টুল আছে আপনার যেটি দরকার সেটিকে ক্লিক করে তারপর আপনার যে যায়গাকে নিদিষ্ট করে দেখাতে ইচ্ছা করে সেই যায়গাটিতে মাউস চেপে ধরে টান দিন তাহলে দাগ হয়ে যাবে।

পিক্সার ০৭।

Photos 7

আর যদি কালার পরিবর্তন করতে মন চায় তাহলে তার ডান পাশেই দেখুন কালার আছে বিভিন্ন রং আছে সেখানে যে কোন একটির রং এর উপরে ক্লিক করলেই সেই রং সিলেক্ট হয়ে যাবে। আরো অনেক বিভিন্ন অপশন আছে উপরে দেখতে পাবেন সেই অপশন গুলো চেক করলে অনেক কিছু যানতে পারবেন, সকল কিছু বিস্তারীত বললাম না। কারণ নিজে নিজে একটু চেষ্টা করুন। আর কোন সমস্যা হলেতো আমি আছি’ই। এবং আমাদের ফেসবুকের গ্রুপতো আছে। সমস্যা হলে জানাবেন হেল্প করার চেষ্টা করব (ইনশাআল্লাহ্)।

তাহলে আজ এই পর্যন্তই আলোচনা রাখলাম, আবার পরবর্তি পোষ্ট নিয়ে খুব তারাতারিই আপনাদের মাঝে হাজির হব, ততক্ষন আমাদের সাথে থাকুন।

আগামি পর্বে থাকছে (আপনাদের কি জানতে মন চায়? বলতে পারেন সেটা আমার জানা থাকলে সেটা নিয়ে’ই পোষ্ট করব, যদি সেটা নৈতিক চাওয়া হয়।)

ভাল লাগলে কমেন্টে জানাতে ভুলবে না…

ভুলে ভরা জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,যদি আমার লেখার মাঝে কোন ভুলত্রুটি থাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাই ভাল থাকবেন।

আপনার কম্পিউটার সমস্যা সমাধানে আমরা আছি ফেসবুকে: পিসি হেল্প সেন্টার

আমাদের সাইটের সকল পোষ্ট আপনার ফেসবুকের ওয়ালে পেতে পেজ লাইক করুন (পিসি হেল্প সেন্টার)

বর্তমানে ৩৫০ টাকায় টপ লেভেল ডোমেইন দরকার হলে যোগাযোগ করতে পারেন Md Abul Bashar

 

Series Navigation<< ধারাবাহিক ভাবে কম্পিউটার সম্পর্কে এক্সপার্ট হন, একদম নতুনদের জন্য [পর্ব-১৪] :: কিভাবে একটি ইন্সটল করা সফটওয়ার রিমোভ করবেন?

২ thoughts on “কম্পিউটার সমন্ধে এক্সপার্ট হন [পর্ব-১৫] :: Windows 7 এ Default টুল্স দ্বারা স্কীনশর্ট নেয়ার পদ্ধতি”

  1. Parvezahmedprince says:

    hmm aage jantamna ai software er ai kaj.aage printscreen diye crop kore kaj kortam.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ক্যাপচাটি লিখুন * Time limit is exhausted. Please reload CAPTCHA.