Latest Update

ধারাবাহিক ভাবে কম্পিউটার সম্পর্কে এক্সপার্ট হন, একদম নতুনদের জন্য [পর্ব-১৪] :: কিভাবে একটি ইন্সটল করা সফটওয়ার রিমোভ করবেন?

Linux Host Lab Ads

পরম করুনাময় আল্লাহ্ এর নামে শুরু করলাম

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি ভালই আছেন, আমি ও আমরা আপনাদের দোয়ায় এবং আল্লাহ্র অশেষ রহমতে অনেক ভাল আছি। তবে আর কথা বাড়িয়ে লাভ কি? বেশি কথা না বাড়িয়ে কাজের কথায় আসি।

আমি ভেবেছি অনেক নতুন ভাইয়েরা আছে যারা নতুন পিসি কিনেছে এবং নতুন ইন্টারনেট ব্যবহার করা শুরু করেছে তাই তারা অনেক কিছুই যানে না, আমরা যা যনি তারা এথেকে অনেক পিছিয়ে আছে তাই তাদেরও আমাদের সাথে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমার এই উদ্দেগ্য, তাই আমি বাংলা টিউটোরিয়াল ধারাবাহিক ভাবে সবার সাথে শেয়ার করতে চাই এক এক পর্বে একএকটা কাজ নিয়ে আলোচনা হবে। তাহলে আজ পরম করুনাময় আল্লাহ্ এর নামে শুরু করি।

Linux Host Lab Offer

আপনি বিভিন্ন ভাবে একটি সফটওয়ারকে আনইন্সেটল করতে পারেন, তবে আমি আজ দুটি পদ্ধতি আপনাকে দেখিয়ে দিব, পদ্ধতি ১. কোন সফটওয়ার ব্যবহার করে, পদ্ধতি ২. কন্টল প্যানেল থেকে। আবার কিছু কিছু সফটওয়ার আছে তা অলপ্রোগ্রাম থেকে করতে হয়।

বিস্তারীতঃ

পদ্ধতি ১. আপনি বিভিন্ন সফটওয়ার ব্যবহার করে এই কাজটি করতে পারেন, তার মধ্যে আমি যেটি ব্যবহার করি সেটি হল Revo Uninstaller, এটি ব্যবহার করে আমি অত্যন্ত শান্তি পাইতেছি। আপনারা যদি ব্যবহার করতে চান তাহলে [button size=”normal” type=”info” value=”এখান থেকে ডাউনলোড” href=”https://www.dropbox.com/s/jy460ap7uc4dyqk/Revo%20Uninstaller.zip”] করতে পারেন, আমারটা’ই আপলোড করে দিলাম। ডাউনলোড শেষে ফাইলটি আনজিপ করুন। এটি ব্যবহারের সুবিধা হল, আপনি যদি কন্টল প্যানেল থেকে কোন সফটওয়ার আনইন্সটল করেন তাহলে সেটা আনইন্সটল হল ঠিকই কিন্তু তার কিছু রেজিষ্ট্রি ফাইল থেকে যায়, যার ফলে আপনি একটা একটা করে অনেক সফটওয়ার আনইন্সটল করার পরে অনেক রেজিষ্ট্রি ফাইল জমে থাকে, এতে আপনার পিসি স্লো হয়ে যায়, আর এই সফটওয়ারটির মাধ্যমে আপনি যদি কোন সফটওয়ার আনইন্সটল করেন তাহলে সে, ঐ সফটওয়ার আনইন্সটল করার সাথে সাথে রেজিষ্ট্রি ফাইলও ডিলেক্ট করে, এটাই একটি বাড়তি সুবিধা। আর আমি যেটি দিলাম ওটা প্রোর্টাবল তাই সেটাপের ঝামেলা নেই। প্রথমে সফটওয়ারটি ওপেন করুন, তাহলে আপনার কন্টল প্যানেলের সকল সফটওয়ার এখানে শো করবে তার আপনি যেটি আনইন্সটল করবেন সেটিকে সিলেক্ট করুন যেমন নিচে দেখুন

স্ক্রীনশর্ট ১.

Revo Uninstaller Software Uninstall

উপরে দেখুন, Notepad++ আনইন্সটল করার জন্য সেটিকে সিলেক্ট করেছি এবং উপরে Uninstall এ ক্লিক করেছি, তারপর একটি Yes এবং No এর মেসেজ দিবে, সেটিতে Yes করুন, তাহলে নিচের মত একটি স্ক্রীণ আসবে সেখানে আপনি পড়ুন এবং যেটি ভাল লাগে সেটিকে সিলেক্ট করে Next এ ক্লিক করুন।

স্ক্রীনশর্ট ২.

Revo Uninstaller Software Uninstall 2

এবার Uninstall এর কার্যক্রম শুরু হবে, Next এবং Yes যা আসে সেখানে পর্যাক্রমে সামনে এগুতে থাকুন। আনইন্সটল হলে শেষে Close/Ok/ যা আসে ক্লিক করুন, এবার আবার Next ক্লিক করুন।

স্ক্রীনশর্ট ৩.

Revo Uninstaller Software Uninstall 3

Next দেওয়ার পরে রেজিষ্ট্রি ফাইল SCAN করবে, SCAN শেষে আবার Next চাপুন যদি রেজিষ্ট্রি ফাইল পাওয়া যায়, তাহলে নিচের মত দেখাবে। সেখানে Select All এ ক্লিক করে Delete এ ক্লিক করুন, এবং আবার Next এ ক্লিক করুন, এই রকম যদি আরো সামনে পায় তাহলে আবার SCAN চাবে আর যদি কোন রেজিষ্ট্রি ফাইল না পায় তাহলে এই স্ক্রীনটি আসবে না।

স্ক্রীণশর্ট ৪.

Revo Uninstaller Software Uninstall 4

সবে শেষে ফিনিস দিন, আশা করি বুঝতে পারছেন।

পদ্ধতি ২. আপনার Start Menu থেকে Control Panel থেকে Xp ব্যবহার কারীরা Add or Remover অপশনে যাবেন, আর Windwos 7 ব্যবহারকারীরা Programs and Features অপশনে যাবেন, তাহলেই আপনার কম্পিউটারে ইন্সটলকৃত সকল সফটওয়ার দেখতে পাবেন, সেখান থেকে আপনার অপ্রয়োজনীয় সফটওয়ারটির উপরে Xp ব্যবহার কারীরা ডান পাশে Remove/Change অপশন পাবেন, আর Windwos 7 ব্যবহারকারীরা রাইট ক্লিক করে Uninstall/Change অপশন পাবেন, সেখানে Remeove অথবা Uninstall এ ক্লিক করুন, তাহলেই আনইন্সটল হতে শুরু করবে, হয়তবা কিছু কিছু সফটওয়ার কিছু মেসেজ দিবে, তা দেখা যায় এক এক সফটওয়ারে এক এক মেসেজ দেয়, যার কোন নিদিষ্ট মেসেজ নেই তাই আমি সেটা লিখতে পারলাম না, আপনারা বুঝে Yes/NO/OK এ গুলো দিয়ে দিবেন, প্রর্যাক্রমে Next আসতে পারে Next দিতে থাকবেন, ঠিক যেভাবে ইন্সটল করার জন্য শুদু Next চেপেছেন সেই রকমই যতক্ষণে Uninstall না হয় ততক্ষণ যা মেসেজ আসে সামনে এগিয়ে যান, যদি কোন অসুবিধা হয়, তাহলে আমাদের  পিসি হেল্প সেন্টার গ্রুপতো আছেই সেখানে আপনার সমস্যার কথা উল্লেখ করে প্রশ্ন করবেন, যার পক্ষে সম্ভব হয়, সমাধান দিবে, আর আমিতো আছি’ই 😛

আর কিছু কিছু সফটওয়ার আছে যা আপনি কন্টল প্যানেলে পাবেন না, বা রিভো দিয়েও পাবেন না, সে গুলো দেখবেন Start>All Program এ আছে সেখানে সেই সফটওয়ারের ফল্ডোরে ক্লিক করলে সেখানে আনইন্সটল নামে অপশন আছে সেখানে ক্লিক করে এই নিয়মে আনইন্সটল করতে পারবেন।

তাহলে আজ এই পর্যন্তই আলোচনা রাখলাম, আবার পরবর্তি পোষ্ট নিয়ে খুব তারাতারিই আপনাদের মাঝে হাজির হব, ততক্ষন আমাদের থাকুন।

আগামি পর্বে থাকছে (আপনাদের মতামতের উপর ভিত্তি করে টিউন করব)

ভাল লাগলে কমেন্টে জানাতে ভুলবে না…

ভুলে ভরা জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,যদি আমার লেখার মাঝে কোন ভুলত্রুটি থাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাই ভাল থাকবেন।

আপনার কম্পিউটার সমস্যা সমাধানে আমরা আছি ফেইজবুকে: পিসি হেল্প সেন্টার

আমাদের সাইটের সকল পোষ্ট আপনার ফেসবুকের ওয়ালে পেতে পেজ লাইক করুন (পিসি হেল্প সেন্টার)

আপনি কি ডোমেইন+হোষ্টিং/নতুন ওয়েব সাইট তৈরী করার কথা ভাবছেন? তাহলে এখনই যোগযোগ করুন www.shaplahost.com

আমাদের ইসলামিক সাইটঃ www.islamicambit.com

আমাদের ডোমেইন এবং হোষ্টিং সার্ভিসের আরো একটি সাইট দেখতে পারেনঃ www.hostambit.com

Series Navigation<< ধারাবাহিক ভাবে কম্পিউটার সম্পর্কে এক্সপার্ট হন, একদম নতুনদের জন্য [পর্ব-১৩] :: program installকম্পিউটার সমন্ধে এক্সপার্ট হন [পর্ব-১৫] :: Windows 7 এ Default টুল্স দ্বারা স্কীনশর্ট নেয়ার পদ্ধতি >>

২ thoughts on “ধারাবাহিক ভাবে কম্পিউটার সম্পর্কে এক্সপার্ট হন, একদম নতুনদের জন্য [পর্ব-১৪] :: কিভাবে একটি ইন্সটল করা সফটওয়ার রিমোভ করবেন?”

  1. চমৎকার পোস্ট ভাই ।

    1. ধন্যবাদ ভাই মতামত জানানোর জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ক্যাপচাটি লিখুন * Time limit is exhausted. Please reload CAPTCHA.