Latest Update

ধারাবাহিক ভাবে কম্পিউটার সম্পর্কে এক্সপার্ট হন, একদম নতুনদের জন্য [পর্ব-১০] :: ফাইল হিডেন করা এবং হিডেন ফাইল শো করা

Linux Host Lab Ads
এটি 15 পর্বের কম্পিউটার সমন্ধে এক্সপার্ট বিষয়ক টিউনের 10 পর্ব

পরম করুনাময় আল্লাহ্ এর নামে শুরু করলাম

 

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি ভালই আছেন, আমি ও আমরা আপনাদের দোয়ায় এবং আল্লাহ্র অশেষ রহমতে অনেক ভাল আছি। তবে আর কথা বাড়িয়ে লাভ কি? বেশি কথা না বাড়িয়ে কাজের কথায় আসি।

আমি ভেবেছি অনেক নতুন ভাইয়েরা আছে যারা নতুন পিসি কিনেছে এবং নতুন ইন্টারনেট ব্যবহার করা শুরু করেছে তাই তারা অনেক কিছুই যানে না, আমরা যা যনি তারা এথেকে অনেক পিছিয়ে আছে তাই তাদেরও আমাদের সাথে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমার এই উদ্দেগ্য, তাই আমি বাংলা টিউটোরিয়াল ধারাবাহিক ভাবে সবার সাথে শেয়ার করতে চাই এক এক পর্বে একএকটা কাজ নিয়ে আলোচনা হবে। তাহলে আজ পরম করুনাময় আল্লাহ্ এর নামে শুরু করি।

Linux Host Lab Offer

ফাইল হিডেন করা এবং হিডেন ফাইল শো করা

সকল পর্বের পোষ্ট পড়তে এখানে ক্লিক করুন।

তাহলে আজ কি নিয়ে আলোচনা করব বুঝতেই পারছেন। হ্যাঁ আজ আলোচনা করব কিভাবে আপনি একটি ফাইল হাইড করে রাখবেন এবং সেই হাইড ফাইলটি আপনি আবার কি ভাবে আন-হাইড করবেন?

(হাইড বলে আপনি যদি চান কোন একটি ফাইল আপনি অদৃশ্য করে রাখবেন কেহ দেখতে পাবে না, তাহলে এই হাইড অপশনটি আপনি ব্যবহার করতে পারেন।)

তাহলে আপনি যে ফাইল/ফোল্ডারটি হাইড করতে চান সেই ফাইল/ফোল্ডারটির উপরে রাইট ক্লিক করুন এবং সেখান থেকে একদম নিচের অপশনটি Properties এ ক্লিক করুন, বুঝতে অসুবিধা হলে নিচের ছবিটি দেখুন।

ছবি ০১।

heddin file show

heddin file sh

Properties এ ক্লিক করার পরে নিচের মত একটি মেসেজ আসবে আপনার সামনে সেখানে আপনি Hidden নামের অপশনটিতে টিক দিন এবং Apply এরপরে ok ক্লিক করুন। ব্যাস দেখুন আপনার ফোল্ডারটি ওখান থেকে অদৃশ্য হয়ে গেছে।

ছবি ০২।

hidden file show

hidden file show

এবার আসুন কিভাবে আবার ঐ ফোল্ডারটি Unhidden করবেন? এ জন্য আপনি যে কোন একটি ফোল্ডার  ওপেন করুন,  এবং উপরে Tools থেকে Folder Options এ ক্লিক করুন, অথবা আপনি Start>Control panel>Folder Option ওপেন করুন।

তাহলে নিচের মত আসবে সেখানে আপনি View ট্যাবটি ক্লিক করুন সেখানে দেখুন Show Hidden files and folders নামে একটি অপশন আছে

ছবি ০৩।

hidden file show

hidden file show

 

সেটি সিলেক্ট করে ওপেন করুন তাহলেই দেখবেন আপনার সেই হিডেন করা ফাইলটি সেখানে হালকা ভাবে শো করতেছে, (যেখানে আপনি ফাইলটি হিডেন করে ছিলেন)

নিচে দেখুন।

ছবি ০৪।

hidden file show

hidden file show

 

এই ফাইলটিকে আবার আগের মত করতে, ফাইলটির উপরে রাইট ক্লিক করুন এবং সেই Properties থেকে Hidden এর টিকটি উঠিয়ে দিন, অবশেষে Apply, ok করুন, ব্যাস শেষ। আপনি আবার যদি চান Hidden ফাইল গুলো অদৃশ্য হয়ে থাকবে তাহলে আপনি আবার যে কোন একটি ফোল্ডার  ওপেন করুন,  এবং উপরে Tools থেকে Folder Options এ ক্লিক করুন, অথবা আপনি Start>Control panel>Folder Option ওপেন করুন।

তাহলে নিচের মত আসবে সেখানে আপনি View ট্যাবটি ক্লিক করুন সেখানে দেখুন Do not show hidden files and folders নামে একটি অপশন আছে এটি সিলেক্ট করে Apply, ok করে বেরিয়ে আসুন।

ছবি ০৫।

hidden file show

hidden file show

 

তাহলে আজ এ পর্যন্তই।

 

 

আগামি পর্বে থাকছে (আপনাদের মতামতের উপরে, আপনাদের কি জানা দরকার তা যদি মন্তেব্য যানান তাহলে আমি সেটি নিয়ে খেলার চেষ্টা করব (যদি আমার যানা থাকে))

ভাল লাগলে কমেন্টে জানাতে ভুলবে না…

ভুলে ভরা জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,যদি আমার লেখার মাঝে কোন ভুলত্রুটি থাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাই ভাল থাকবেন।

আপনার কম্পিউটার সমস্যা সমাধানে আমরা আছি ফেইজবুকে: পিসি হেল্প সেন্টার

আমাদের সাইটের সকল পোষ্ট আপনার ফেসবুকের ওয়ালে পেতে পেজ লাইক করুন (পিসি হেল্প সেন্টার)

 

 

 

 

 

Series Navigation<< ধারাবাহিক ভাবে কম্পিউটার সম্পর্কে এক্সপার্ট হন, একদম নতুনদের জন্য [পর্ব-৯] :: Startup Passwordধারাবাহিক ভাবে কম্পিউটার সম্পর্কে এক্সপার্ট হন, একদম নতুনদের জন্য [পর্ব-১১] :: সফটওয়ার ছাড়া স্কীনশর্ট নেয়ার পদ্ধতি >>

৪ thoughts on “ধারাবাহিক ভাবে কম্পিউটার সম্পর্কে এক্সপার্ট হন, একদম নতুনদের জন্য [পর্ব-১০] :: ফাইল হিডেন করা এবং হিডেন ফাইল শো করা”

  1. হুম, ভাই নতুন দের খুব কাজে দিবে । http://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gif

    1. হুম ধন্যবাদ ভাই সর্ব প্রথম মন্তব্য করার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ক্যাপচাটি লিখুন * Time limit is exhausted. Please reload CAPTCHA.