Latest Update

ধারাবাহিক ভাবে কম্পিউটার সম্পর্কে এক্সপার্ট হন, একদম নতুনদের জন্য [পর্ব-০৭] :: লগইন পাসওয়ার্ড না যেনেই, কম্পিউটার ওপেন করুন

Linux Host Lab Ads
এটি 15 পর্বের কম্পিউটার সমন্ধে এক্সপার্ট বিষয়ক টিউনের 7 পর্ব

পরম করুনাময় আল্লাহ্ এর নামে শুরু করলাম

 

Linux Host Lab Offer

আসসালামু আলাকুম, কেমন আছেন সবাই? আশা করি ভালই আছেন, আমি ও আমরা আপনাদের দোয়ায় এবং আল্লাহ্র অশেষ রহমতে অনেক ভাল আছি। তবে আর কথা বাড়িয়ে লাভ কি? বেশি কথা না বাড়িয়ে কাজের কথায় আসি।

আমি ভেবেছি অনেক নতুন ভাইয়েরা আছে যারা নতুন পিসি কিনেছে এবং নতুন ইন্টারনেট ব্যবহার করা শুরু করেছে তাই তারা অনেক কিছুই যানে না, আমরা যা যনি তারা এথেকে অনেক পিছিয়ে আছে তাই তাদেরও আমাদের সাথে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমার এই উদ্দেগ্য, তাই আমি বাংলা টিউটোরিয়াল ধারাবাহিক ভাবে সবার সাথে শেয়ার করতে চাই এক এক পর্বে একএকটা কাজ নিয়ে আলোচনা হবে। তাহলে আজ পরম করুনাময় আল্লাহ্ এর নামে আজ শুরু করি।

 

গত পর্বে আমরা আলোচনা করে ছিলাম কিভাবে আপনার কম্পিউটার পাসওয়ার্ড দিয়ে রাখবেন, যেন আপনার কম্পিউটার কেহ ওপেন করে আপনার অনুপস্থিতিতে ব্যবহার না করতে পারে। তাহলে আপনার সেই রকম পাসওয়ার্ড যদি কেহ ব্যবহার করে তাহলে তার পাসওয়ার্ড ছাড়া আপনি কি ভাবে কারো পিসি ওপেন করে ব্যবহার করবেন, তাহলে শুরু করুন প্রথমে আপনি যে কম্পিউটারটি ওপেন করে ব্যবহার করতে চান তার কম্পিউটারে লাইন (পওয়ার) দিন এবং পিসি যখন ওপেন হবার সময় আপনার কাছে পাসওয়ার্ড চানে নিচের ছবিটির মত।

পিক্সার-০১।

Administrator login photo

Administrator login photo

 

তখন আপনি পাসওয়ার্ড না দিয়ে কিবোর্ড থেকে Ctrl+Alt চেপে ধরুন এবং Delete বাটনে পরপর দুইবার চাপ দিন তাহলেই আপনার সামনে একটি ডায়লক বক্স আসবে বক্সটি আসার পরে দেখুন উপরে একটি কম্পিউটার ব্যবহার কারীর নাম আছে এবং নিচের ঘরে পাসওয়ার্ড চাইতেছে, তাহলে এখানে আপনি উপরের গরের নামটি কেটে দিন এবং উপরের ঘরে লিখুন administrator লিখে নিচের ঘর খালি রাখুন এবং ওকে দিন, তাহলেই  দেখবেন আপনার সামনে কম্পিউটারটি ওপেন হয়ে গেছে। আবার যারা যানে এই বিষয়ে তারা আবার administrator এ পাসওয়ার্ড দিয়ে রাখে, আর যদি আপনি administrator লিখার পরে দেখেন যে ওপেন হয় না, তাহলে আপনার administrator লেখাটি চেক করুন কোন অক্ষর লেখা আপনার ভুল হয়েছে কিনা, যদি না হয় তাহলে বুঝবেন সে administrator তে পাসওয়ার্ড ব্যবহার করেছে, আর administrator পাসওয়ার্ড ব্যবহার করে থাকলে তাহলে আপনি ওপেন করতে পারবেন না।

 

 

তাহলে আজ এই পর্যন্তই আলোচনা রাখলাম, আবার পরবর্তি পোষ্ট নিয়ে খুব তারাতারিই আপনাদের মাঝে হাজির হব, ততক্ষন আমাদের থাকুন। আর খুশি থাকুন

আগামি পর্বে থাকছে (এই administrator এ কি ভাবে পাসওয়ার্ড সেট করবেন?)

ভাল লাগলে কমেন্টে জানাতে ভুলবে না…

যদি কমেন্ট করেন তাহলে আপনি শুভেচ্ছা

ভুলে ভরা জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,যদি আমার লেখার মাঝে কোন ভুলত্রুটি থাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাই ভাল থাকবেন।

আপনার কম্পিউটার সমস্যা সমাধানে আমরা আছি ফেইজবুকে: পিসি হেল্প সেন্টার

আমাদের সাইটের সকল পোষ্ট আপনার ফেসবুকের ওয়ালে পেতে পেজ লাইক করুন (পিসি হেল্প সেন্টার)

তাহলে এখন আসি?

 

Series Navigation<< ধারাবাহিক ভাবে কম্পিউটার সম্পর্কে এক্সপার্ট হন, একদম নতুনদের জন্য [পর্ব-০৬] :: পিসিতে পাসওয়ার্ড দিয়ে লগ করে রাখুনধারাবাহিক ভাবে কম্পিউটার সম্পর্কে এক্সপার্ট হন, একদম নতুনদের জন্য [পর্ব-০৮] :: administrator পাসওয়ার্ড দিন >>

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ক্যাপচাটি লিখুন * Time limit is exhausted. Please reload CAPTCHA.