Latest Update

ধারাবাহিক ভাবে কম্পিউটার সম্পর্কে এক্সপার্ট হন, একদম নতুনদের জন্য [পর্ব-১৩] :: program install

Linux Host Lab Ads

পরম করুনাময় আল্লাহ্ এর নামে শুরু করলাম

 

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি ভালই আছেন, আমি ও আমরা আপনাদের দোয়ায় এবং আল্লাহ্র অশেষ রহমতে অনেক ভাল আছি। তবে আর কথা বাড়িয়ে লাভ কি? বেশি কথা না বাড়িয়ে কাজের কথায় আসি।

Linux Host Lab Offer

আমি ভেবেছি অনেক নতুন ভাইয়েরা আছে যারা নতুন পিসি কিনেছে এবং নতুন ইন্টারনেট ব্যবহার করা শুরু করেছে তাই তারা অনেক কিছুই যানে না, আমরা যা যনি তারা এথেকে অনেক পিছিয়ে আছে তাই তাদেরও আমাদের সাথে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমার এই উদ্দেগ্য, তাই আমি বাংলা টিউটোরিয়াল ধারাবাহিক ভাবে সবার সাথে শেয়ার করতে চাই এক এক পর্বে একএকটা কাজ নিয়ে আলোচনা হবে। তাহলে আজ পরম করুনাময় আল্লাহ্ এর নামে শুরু করি।

পর্বের পর্ব যারা সময় বা কোন সমস্যার কারনে দেখতে পারেন নি, মিস করেছেন  তারা দেখতে পারেন এখান থেকে।

সকল পর্বের পোষ্ট পড়তে এখানে ক্লিক করুন।

প্রথমে কিছু আলোচনা করে নেই, আপনি যখন কোন প্রোগ্রাম ইন্সটল করতে যাবেন, অনেক সফটওয়ারে দেখা যায়, অনেক গুলো ফাইল থাকে, আবার অনেক ফোল্ডারে দেখা যায় একটি ফাইলই থাকে, আবার অনেক ফাইল ফ্লাশ সফটওয়ার দিয়ে কাজ করা থাকে, তাহলে আপনি এই সকল ফোল্ডার থেকে কিভাবে সেটাপ করবেন? এটা নিয়ে আলোচনা করব।

প্রথমে দেখাব আপনি কিভাবে একটি ফাইল থাকা সফটওয়ার সেটাপ করবেন?

প্রথমে দেখুন আমি একটি ফাইল ইন্সটল করব যার নাম Hero Video Converter v2.7.8 এখানে আপনি এই ফোল্ডারটি ওপেন করার পরে দুটি ফাইল দেখা যাচ্ছে

পিক্সার ০১।

Program install 01

একটির নাম হচ্ছে Hero Video Converter v2.7.8 এবং অন্যটির নাম হচ্ছে keygen। তাহলে আমার এখানে দ্বিতীয়টির নাম keygen মানে হচ্ছে ঐ সফটওয়্যারটির সিরিয়াল কী এটার ভিতরে পাওয়া যাবে। দেখা যায় আপনি কোন সফটওয়ার সেটাপ করতেছেন তখন মাঝ পথে আপনার কাছে সিরিয়াল কি, নাম, ই-মেইল চাওয়া হতে পারে, তখন আপনি এই কিগানটি ওপেন করে সিরিয়াল কি পাবেন, সেই সিরিয়াল কি, এবং নাম,ই-মেইল আপনার ইচ্ছে মত দিয়ে সেটাপ করতে পারবেন, আবার অনেক সফটওয়ার আছে, যা সেটাপের সময় চায় না, কিন্তু ব্যবহার করতে গেলে তখন চায়, তখনও আপনি একই পদ্ধতিতে সিরিয়াল কি ব্যবহার করতে পারবেন। আর যদি এই রকম সিরিয়াল চায় কিন্তু আপনার কাছে এই রকম কোন সিরিয়াল বা ঐ রকম কোন ফাইল না থাকে তাহলে কিছুই করার নেই, তবে অনেক সফটওয়ার আছে যা টেরাইল (৩০) দিনের জন্য ব্যবহার করতে দেয়, সেই সকল সফটওয়ার আপনি ঐ নির্ধারিত মেয়াদ পর্যন্ত ব্যবহার করতে পারবেন, আরো একটি সফটওয়ার আছে যা দ্বারা এই নির্ধারিত মেয়াদ অতিক্রম করে ব্যবহার করা যায়, সেটা নিয়ে আমি অন্য একদিন আলোচনা করব। এখন আপনি ইন্সটল করার জন্য প্রথমে Hero Video Converter v2.7.8 এই নামটির উপরে ডাবল ক্লিক করুন। তাহলেই আপনার সামনে একটির পর একটি স্ক্রীন আসবে সেখানে আপনি নিচে Next নামে একটি অপশন পাবেন এই অপশনটি যতক্ষণ আসবে আপনি ততক্ষণ চাপতে থাকুন। আবার দেখা যায় অনেক সময় সেটাপ শেষের আগেই Next অপশনটি পাওয়া যায় না। তখন দেখবেন উপরে I Accept the agreement নামের অপশন পাবেন, তবে এখানে কথা আছে, আপনি সকল সফটওয়ার এই I Accept the agreement শব্দটি পাবেন না, তবে এই রকম অপশন থাকবে, সেখানে আপনি টিক দিলেই আবার

পিক্সার ০২।

Program install 02

Next আপনার সামনে চলে আসবে তখন আবার Next দিতে থাকবেন, এবং সর্ব শেষে আবার কিছু কিছু সফটওয়ার Next চলে গিয়ে

Install বা setup আসবে,

পিক্সার ০৩।

Program install 03

তা আসলে ক্লিক করুন, আবার সেটাপ শেষ হলে কিছু কিছু সফটওয়ারে ফিনিস/Exit আবার কিছু সফটওয়ারে কিছু আসে না, সেটাপ শেষ হয়ে যায়। তাহলে আপনার সফটওয়ারটি সেটাপ হয়েছে কিনা আপনি কিভাবে বুঝবেন? আপনি চেক করুন Start>All Program এ গিয়ে আপনার সেটাপ দেয়া সফটওয়ারটি দেখাতে পাবেন, আবার কোন কোন সফটওয়ার সেটাপের পরে আপনার ড্রেক্সটপেও পাবেন। তবে এখানে যে সফটওয়ারটি আপনি সেটাপ করতে চান, সেই সফটওয়ারটির কাজ অনুসারে কম্পিউটারে অবস্থান নিবে, তবে অধিকাংশ সফটওয়ারই আপনি ঐ অপশনে পাবেন, আবার কিছু কিছু সফটওয়ার আছে যার Start>All Program এই অপশনে কোন কাজ নেই, তাই সেই সব সফটওয়ার আপনি ঐ সকল যায়গাতে পাবেন না, সে গুলো পাবেন Start>Control Panel>Add or Remove Program এ পাবেন, যেমন একটি উদাহরনঃ .NET Framework সফটওয়ার।

এবার আসুন অধিক ফাইল থাকলে আপনি কিভাবে সেটাপ করবেন।

 

ধরুন আপনি Office 2003 সেটাপ করবেন কিন্তু দেখুন Office 2003 ফোল্ডারটি ওপেন করার সাথে সাথে অনেক ফাইল।

পিক্সার ০৪।

Program install 04

এখানে আপনি কি বুঝবেন?

এখানে আপনি দেখুন Setup নামে কোন ফাইল আছে কিনা, সেটা খুজে বের করুন, দেখুন উপরে লাল স্থানে Details সিলেক্ট করুন এখন দেখুন আমার লাল দাগ দেয়া ডান পাশে Type সিরিয়ালে ওখানে এই নামের যেকোন একটি নাম আছে কিনা Application/Exe/install যদি থাকে তাহলে বুঝবেন ওটাই সেটাপ ফাইল, এবং ফাইলটিতে লেখাও থাকবে Setup।

পিক্সার ০৫।

Program install 05

তাই পর্যক্রমে একই পদ্ধতিতে ডাবলক্লিক করে সেটাপ শুরু করে দিন।

আবার যদি দেখা যায় এই রকম কোন সফটওয়ারে সেটাপের সময় বা ব্যবহারের সময় সিরিয়াল কি চায় তাহলে আপনি এই ফাইল গুলোর ফিতরে খুঁজেন কোন ডকুমেন্ট বা কোন সিরিয়াল কি, বা কোন ক্রাক আছে কিনা, যদি থাকে তাহলে সেটা দিয়ে ব্যবহার করুন।

Flash ফাইলে কাজ করা সফটওয়ার আপনি কিভাবে সেটাপ করবেন?

 

দেখুন আমি একটি ফ্লাশ ফাইল থেকে সেটাপ করব। নিচে দেখুন ফ্লাশ ফাইল কিভাবে হতে পারে।

পিক্সার ০6।

Program install 06

এখানে দেখুন আপনার বিভিন্ন নাম আছে, আপনি যে নামটির উপরে একটি ক্লিক করবেন, সেই সফটওয়ারটি সেটাপ শুরু হবে। এবং ঠিক একই নিয়মে আপনি সেটাপ দিবেন।

মোট কথা কোন কিছু সেটাপ দিতে গেলেই Next ই আপনার কাজ, যতক্ষণ আসবে ততক্ষণ দিবেন। তবে এখানে আরো কিছু আছে যা Next  দেয়ার আগে আপনাকে সফটওয়ার সম্পর্কে কিছু যানায়, আবার তার সাথে অনেক টুলবার থাকে, যা অটো সেটাপ হয়ে যায়, তবে এটা নিয়ে আমি আলোচনা করব না, কারন এক সাথে এতো কিছু বললে আপনি সব কিছুই ভুলে যাবেন। তবে আপনি যদি চান যে, না আপনি অভিজ্ঞ হবেন, তাহলে আপনাকে এ গুলো যানতে হবে, তাহলে আপনি প্রতিবার Next চাপার পূর্বে আপনি উপরের লেখা বা মেসেজ গুলো পড়ুন তাহলেই বুঝতে পারবেন।

উপরে আপনি CheatEngine61 সফটওয়ার দ্বারা কাজ করেছি।

তাহলে আজ এই পর্যন্তই আলোচনা রাখলাম, আবার পরবর্তি পোষ্ট নিয়ে খুব তারাতারিই আপনাদের মাঝে হাজির হব, ততক্ষন আমাদের থাকুন।

আগামি পর্বে থাকছে (কিভাবে একটি ইন্সটল করা সফটওয়ার রিমোভ করবেন?)

ভাল লাগলে কমেন্টে জানাতে ভুলবে না…

ভুলে ভরা জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,যদি আমার লেখার মাঝে কোন ভুলত্রুটি থাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাই ভাল থাকবেন।

আপনার কম্পিউটার সমস্যা সমাধানে আমরা আছি ফেইজবুকে: পিসি হেল্প সেন্টার

আমাদের সাইটের সকল পোষ্ট আপনার ফেসবুকের ওয়ালে পেতে পেজ লাইক করুন (পিসি হেল্প সেন্টার)

Series Navigation<< ধারাবাহিক ভাবে কম্পিউটার সম্পর্কে এক্সপার্ট হন, একদম নতুনদের জন্য [পর্ব-১২] :: মাউস cursor আইকন পরিবর্তনধারাবাহিক ভাবে কম্পিউটার সম্পর্কে এক্সপার্ট হন, একদম নতুনদের জন্য [পর্ব-১৪] :: কিভাবে একটি ইন্সটল করা সফটওয়ার রিমোভ করবেন? >>

One thought on “ধারাবাহিক ভাবে কম্পিউটার সম্পর্কে এক্সপার্ট হন, একদম নতুনদের জন্য [পর্ব-১৩] :: program install”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ক্যাপচাটি লিখুন * Time limit is exhausted. Please reload CAPTCHA.