Latest Update

ব্লগার ব্লগ দিয়ে নিজের একটি সম্পূর্ণ ব্লগ তৈরী করুন [পর্ব-১০] :: পোস্ট করার নিয়ম

Linux Host Lab Ads

post

 

আল্লাহ্‌ এর নাম নিয়ে আজকের এই পোস্ট শুরু করছি । এর আগে আমি দেখিয়ে ছিলাম কিভাবে ব্লগার দিয়ে একটি ফ্রী ব্লগ তৈরী করতে হয় এবং তারপর ড্যাশবোর্ড পরিচিতি সম্পর্কে পোস্ট করেছিলাম , যারা আগের দুটি পোস্ট দেখেন নিন তা যথাক্রমে ১) এখান  ২ ) এখান  থেকে দেখে নিন ।  আর আজকে আমি আপনাদের পোস্ট করার নিয়ম টি দেখাবো এর জন্য আপনার ব্লগার অ্যাকাউন্ট ওপেন করুন তারপর Newpost এ ক্লিক করুন , তাহলেই নীচের চিত্রের মতো একটি পেজ ওপেন হবে । এবার নীচের চিত্রটি এবং নাম্বার হিসাবে লক্ষ করুন ।

Linux Host Lab Offer

* চিত্র  ঃ

post

* Post Title ঘরে আপার পোস্ট এর শিরোনাম লিখুন তারপর ১ , ২ করে নিচে উপরের চিত্র অনুযায়ী প্রতিটি বটন এর কাজ দেখে নিন ।

১) এবং ২ ) পোস্ট করার যাই দুই ভাবে Compose এবং Html সাধারণত সবাই Compose ভাবেই পোস্ট করে , আর html দিয়ে পোস্ট করলে আপনি আপনার পোস্ট কে সুন্দর ভাবেসাজাতে পারবেন , কিন্তু সেটি একটু জটিল আমারা যেহেতু নতুন তাই সাধারন ভাবে পোস্ট করবো ।

৩) চিত্রে ৩ নাম্বার টি দেখুন> সেই দুটি বটন Undo আর একটি Redo আশাকরি এগুলির কাজ বুজতেই পারছেন , তাই কাজ বললাম না আপনারা একটু ঘাঁটুন কাজটি পেরে যাবেন ।

৪) চিত্রে ৪ নাম্বার টি দেখুন> ওই দুটি হল Font আর Font size এগুলি কোন ফন্টে লিখবেন সেই কাজে ব্যবহার হবে ।

৫) চিত্রে ৫ নাম্বার টি দেখুন>  Format এটি ব্যবহার হয় আপনি লিখাটি কে কোন ফরম্যাটে লিখতে চান সাধারণত Norlam এ লিখবেন , এবং আপনার সুবিদা অর্থে ব্যবহার করবেন ।

৬) চিত্রে ৬ নাম্বার টি দেখুন > এই বটন গুলর কাজ আশাকরি বুজতেই পারছেন , এগুলির দ্বারা আপনার লিখাকে Bold , Italic , Underline , Strikethrough এই ভাবে লিখতে পারবেন ।

৭)  চিত্রে ৭ নাম্বার টি দেখুন > এই বটন দুটি হল Text Color এবং Text Background Color এর দ্বারা আপনি আপনার লিখা এবং লিখার ব্যাকগ্রাউন্ড এর রঙ পরিবর্তন করতে পারবেন ।

৮ )  চিত্রে ৮ নাম্বার টি দেখুন > এটি হল Link এর কাজ আপনারা বুজতেই পারছেন তাও বলি , এর দ্বারা যে কোন লিখার মধ্যে বা ফটো এর মধ্যে যেকোনো ডাউনলোড বা ওয়েবসাইট ইতাদির লিঙ্ক যুক্ত করতে পারবেন ।

৯)  চিত্রে ৯  নাম্বার টি দেখুন > এগুলি হল Insert Image , Insert a Video , Insert Jump Break ,  আপনি insert image , এবং insert a video দ্বারা পোস্টে যেকোনো ফটো এবং ভিডিও upload করতে পারবেন । আর insert jump break এর কাজ হল আপনি যতটা টা লিখার পর এটি ব্যবহার করবেন তারপর থেকে আরও পড়ুন বা বিস্তারিত পড়ুন এই রকম লিখা দেখাবে ।

১০)  চিত্রে ১০ নাম্বার টি দেখুন > এটি হল Alignment এর কাজ হল আপনি আপনার লিখাকে কোথাই রাখবেন তার জন্য এটি ব্যবহার হয় । ব্যবহার করলেই বুজতে পারবেন ।

১১) চিত্রে ১১ নাম্বার টি দেখুন > এই দুটি হল Numbered List এবং Bullet List এগুলির দ্বারা আপনি আপনার পোস্টে ধাপে ধাপে লিস্ট ভাবে লিখতে পারবেন । ব্যবহার করলেই বুজতে পারবেন ।

১২) চিত্রে ১২ নাম্বার টি দেখুন > এই দুটি হল Quote এবং Remove formating এদের কাজ হল লিখা কে পরিমান মতো সায়িডে সরান । ব্যবহার করলেই বুজতে পারবেন ।

১৩) চিত্রে ১৩ নাম্বার টি দেখুন > এটি হল Check Spelling আশাকরি এর ব্যবহার আপনাদের বলে দিতে হবে না , হা এর দ্বারা Spelling ঠিক করে নিতে পারবেন ।

১৪)  চিত্রে ১৪ নাম্বার টি দেখুন >এই টি হল Define/Translate এটির কাজ বলতে হবে মনে হয় না । হ্যাঁ এর দ্বারা আপনি Translate করতে পারবেন ।

১৫)  চিত্রে ১৪ নাম্বার টি দেখুন > এটি হল Publish এটির দ্বারা আপনি পোস্ট টি কে পাবলিশ করতে পারবেন ।

১৬)  চিত্রে ১৬ নাম্বার টি দেখুন > এটি হল Save বটন এটির দ্বারা আপনি কোন পোস্ট লিখতে লিখতে সেভ করে রেখে আবার পরে লিখতে পারবেন ।

১৭)  চিত্রে ১৭ নাম্বার টি দেখুন > এটি হল Preview বটন এটির কাজ আশাকরি বুজতেই পারছেন ।

১৮ )  চিত্রে ১৮ নাম্বার টি দেখুন > এটি হল Close বটন আশাকরি এর ব্যবহার বুজতেই পারছেন ।

১৯)  চিত্রে ১৯ নাম্বার টি দেখুন >এটি হল Labels এর দ্বারা আপনি আপনার পোস্ট টিকে কোন বিভাগে রাখতে চান তা দিতে পারবেন ।

২০)  চিত্রে ২০ নাম্বার টি দেখুন > এটি হল Schedule এটির কাজ হল সময় ঠিক করা মানে আপনি পোস্ট টি ঠিক কোন সময় করছে ।

২১) চিত্রে ২১ নাম্বার টি দেখুন > Permalink এর দ্বারা আপনি লিঙ্ক নিজের মতো করে ঠিক করতে পারবেন ।

২২) চিত্রে ২২ নাম্বার টি দেখুন > এটি হল Location এটির কাজ বুজতেই পারছেন ।

২৩ ) চিত্রে ২৩ নাম্বার টি দেখুন > এটি হল SearchDescription এখনে সার্চ এর Description দিতে পারবেন ।

২৪) চিত্রে ২৪ নাম্বার টি দেখুন > এটি হল Option এটির দ্বারা আপনি আপনার পোস্টে কি ব্যবহার করবেন কি না এই সব ।

২৫) চিত্রে ২৫ নাম্বার টি দেখুন > এটা হল Custom Rebots Tag এটি আপনি all ও রাখতে পারেন আবার আপনার ইছে মতো সিলেক্ট করতে পারেন ।

* আশাকরি পোস্ট সম্পর্কে কিছুটা হলেও ধারনা হল আপনাদের কি বলেন । আর হ্যাঁ আমার এই পোস্টে কোন  রকম ভুল ত্রুটি হলে ক্ষমার চোখে দেখবেন । আমি যথাসাধ্য আপনাদের এই পোস্টে বোঝানোর চেষ্টা করেছি  , কিন্তু তাও যদি কার কোন প্রশ্ন থাকে তা হলে আমাকে কমেন্ট করে জানাতে পারেন আমি আপনাদের হেল্প করার চেষ্টা করবো ।

* তাহলে আজকের মতো এই পর্যন্ত আবার দেখা হবে ব্লগারের অন্য কিছু নিয়ে । আল্লা হাফেজ ।

parveh hh

Series Navigation<< ব্লগার ব্লগ দিয়ে নিজের একটি সম্পূর্ণ ব্লগ তৈরী করুন [পর্ব-০৯] :: যুক্ত করে নিন facebook comment বক্সব্লগার ব্লগ দিয়ে নিজের একটি সম্পূর্ণ ব্লগ তৈরী করুন [পর্ব-১১] :: টেম্পলেট সেট করার নিয়ম >>

৩ thoughts on “ব্লগার ব্লগ দিয়ে নিজের একটি সম্পূর্ণ ব্লগ তৈরী করুন [পর্ব-১০] :: পোস্ট করার নিয়ম”

  1. আপনার টিউন গুলো অসাধারন হচ্ছে।

    1. ধন্যবাদ ভাই । কিন্তু একটু গোলমাল হয়ে গেল । আমি ভাবলাম আমি একেবারে প্রথম থেকে শুরু করবো , কিন্তু আপনি তো আগের গুল কেও যুক্ত করেছেন । কি করবো ভেবে পাছি না ।

  2. Musarrof Hussen says:

    ভাই Jump break টা কিভাবে কাজ করে বুজতে পারিনাই….চেস্টা করেছি কাজ হয়না এবং SearchDescription টা নাই…!!!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ক্যাপচাটি লিখুন * Time limit is exhausted. Please reload CAPTCHA.