Linux Host Lab Ads

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের সিকোরিটি নিয়ে যাবতীয় বিষয়গুলো দেখে নিন

Ads by পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)

Linux Host Lab Ads

আমরা ওয়েবসাইট তৈরী করার সময় বেশীর ভাগ সময়ই CMS হিসাবে ওয়ার্ডপ্রেসকে বেছে নিই। ব্যবহার করতে সহজ ও দারুন সব ফিচার থাকার কারনে এর জনপ্রিয়তা আকাশচুম্বি.

কিন্তু, জানেন কি একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটকে হ্যাকারদের থেকে নিরাপদ রাখতে কী কী বিষয় করনীয়? হয়ত অনেকেই জানেন আবার অনেকেই জানেন না।

যারা জানেন না তাদের জন্যই আজকের এই আর্টিকেল ও ভিডিও। সিকোরিটির জন্য আমরা যা যা করতে পারি-

Ads by পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)

Linux Host Lab Offer

১)আইপি বেসড লগিন সিস্টেম। মানে আপনার ওয়েবসাইটে কোন কোন আইপি থেকে লগিন হবে সেটা আপনি সিলেক্ট করে দিতে পারবেন। এর জন্য শুধু htaccess ফাইলে একটি ছোট্ট কোড বসিয়ে দিতে হবে। ব্যাস.আপনার কাজ শেষ। এখন হ্যাকারদের চৌদ্দগোষ্টি আসলেও আপনার ওয়েবসাইটে অন্য আইপি দিয়ে লগিন করতে পারবে না। কোড টি নিচের লিঙ্কে দিয়ে দিব।

২)Two factor authentication। মানে কেউ আপনার ওয়েবসাইটে ইউসারনেম ও পাসওয়ার্ড দেওয়ার পরেও সরাসরি আপনার ড্যাসবোর্ডে যেতে পারবে না। সেজন্য তাকে সিকোরিটি question এর answere দিতে হবে। আপনি এক্ষেত্রে মোবাইলে পিন ফেরিফাই এরও সিস্টেম রাখতে পারেন। বিভিন্নভাবে আপনি Two factor authentication সেটআপ করতে পারেন। আপনার মত করে। ভিডিওতে বিস্তারিত বলা হয়েছে।

৩)লগিন লিমিটেশান। মানে কেউ কয়েকবার ভুল পাসওয়ার্ড দিয়ে লগিন করার চেস্টা করলে তার জন্য লগিন সিস্টেম সাময়িক সময়ের জন্য বন্ধ হয়ে যাবে।

৪)ব্যাকআপ। আমাদের সর্বদা ওয়েবসাইটের ব্যাকআপ রাখতে হবে। যাতে করে যেকোন জরুরী মূর্হতে আমরা ওয়েবসাইটটি রিস্টোর করতে পারি। যেমনঃযদি সার্ভার ক্রাস হয় কিংবা হোস্টিং পাল্টাতে হয়।

৫)সবকিছুই সব সময় আপডেট রাখতে হবে।

আশাকরি যারা ওয়ার্ডপ্রেস নিয়ে যারা এক্সপার্ট তারা ইতিমধ্যে সবকিছু বুজে গেছে। আর যারা আরো জানতে চান তাদের জন্যে ভিডিওটি তৈরী করা হয়েছে যেখানে সবকিছু প্র্যাক্টিক্যালি দেখানো হয়েছে। htaccess এর কোডটিও সেখানে দেওয়া রয়েছে।

ভিডিও ও htaccess এর কোডটি পাওয়া যাবে এখানে- WordPress website security bangla tutorial

Ads by পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)

Leave a Reply