আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন। আজ আপনাদের সাথে শেয়ার করবো আপনি কিভাবে কোন সফটওয়ার ছাড়াই পিসি বা ল্যাপটপ এর কনফিগার চেক করে দেখতে পারেন। এটা দেখার জন্য আমরা সাধারনত মাই কম্পিউটারের প্রোপাইটিসে গিয়ে চেক করি কিন্তু সেখানে বিস্তারীত ভাবে দেখা যায় না, তাই বিভিন্ন সফটওয়ার দিয়ে চেক করতে হয়, আর আজ দেখাবো সফটওয়ার ছাড়া আপনি কিভাবে সহজেই রান কমেন্টের মাধ্যেমে চেক করতে পারেন। এটা যারা জানেন তারা অযথা সময় নষ্ট না করে আপনাদের মূলবান সময় অন্য দিকে ব্যায় করুন। তাহলে আর কথা না বারিয়ে কাজে চলে যাই, প্রথমে আপনার পিসির রান অপশনটি ওপেন করুন, ষ্টার্ট মেনু থেকে খুজে বের করুন, অথবা Windows এর লোগে আছে সেই বাটনটি চেপে ধরে R প্রেস করুন, তাহলেই নিচের মত একটি রান বক্স ওপেন হবে।

Windows Run তারপর এখানে লিখুন dxdiag লিখে কিবোর্ড থেকে Enter বাটনটি প্রেস করুন, তাহলেই Yes/No বক্স আসতে পারে সেখানে Yes প্রেস করুন তাহলেই নিচের ছবিটির মত বড় ইউন্ডো আসবে সেখান থেকে আপনার পিসির বিস্তারীত দেখতে পাবেন, উপরে ট্যাব অপশনে ক্লিক করে আরো বিস্তারীত পাবেন

pc configure oneআরো একটি পদ্ধতি আছে, তাহলো ঐ একই পদ্ধতিতে Run অপশনটি চালু করে সেখানে লিখুন MsInfo32 এবং ইন্টার প্রেস করুন তাহলেই ঠিক একই নিয়মে আপনি পিসির বিস্তারীত দেখতে পাবেন।

বি: দ্র: রান এ গিয়ে যে সকল টেক্স লিখতে বলা হয়েছে খেয়াল রাখবেন তার আগে পরে বা মধ্যে যেন কোন স্পেস না থাকে, তাহলে কিন্তু কাজ করবে না যদি স্পেস থাকে। ধন্যবাদ।