ওয়ার্ডপ্রেস কোডিং পর্ব-১৫ ( আপনার পোস্ট এ ফিচার ইমেজ না থাকলে/না দিলে ,Defult ভাবে সবসময় একটা এড হবে ) - পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)
Latest Update

ওয়ার্ডপ্রেস কোডিং পর্ব-১৫ ( আপনার পোস্ট এ ফিচার ইমেজ না থাকলে/না দিলে ,Defult ভাবে সবসময় একটা এড হবে )

Linux Host Lab Ads

আসসালামু আলাইকুম ।এর আগে আমি একটা পোস্ট লিখেছিলাম ,automatic ফিচার ইমেজ এড করা নিয়ে । ওই টা তে এভাবে দেওয়া ছিল যে আপনি যদি কোন ফিচার ইমেজ এড না করেন তাহলে আপনার পোস্ট এর প্রথম ইমেজ টা ফিচার ইমেজ হিসেবে এড হবে । কিন্তূ একজন আমাকে প্রশ্ন করল যে “যদি পোস্ট এর মাঝে ও কোন ইমেজ না থাকে তাহলে কি হবে ” তখন আমি বললাম খালি থাকবে ।
তখন আমি চিন্তা করলাম খালি থাকলে সুন্দর হবে না ।তাই বসে গেলাম কোড টা বানাতে ।আর সফল ও হলাম ।

এর জন্য ১ম এ আপনার থিম এর Edit এ যান তারপর index.php ফাইল টা খুলুন । এখন নিচের কোড টা খুজে বের করুন ।অথবা এই রকম কোন কোড বের করুন ।

 

Linux Host Lab Offer

<?php the_post_thumbnail ?>

 

 

তারপর ওইটা কেটে নিচের কোড টা বসিয়ে দিন ।সেভ করুন ।

 

<div>
<a href=”<?php the_permalink(); ?>” title=”<?php the_title_attribute(); ?>”><?php the_post_thumbnail(‘thumbnail’)?></a>

</div>

 

এখন আপনার থিম এর style.css খুলুন । নিচের কোড টা সবার নিচে এড করে সেভ করে দিন ।এখনে আপনার ফিচার ইমেজ এর সাইজ আপনার ওয়ার্ডপ্রেস এর media তে যে সাইজ দেবেন সেই সাইজ এখানে দিবেন ।ওয়ার্ডপ্রেস এর মিডিয়া হচছে এখানে Dashboard>Setting>media ।

 

.thumbnail a:link, .thumbnail a:visited {display:block; float:left; padding:5px; background:url(‘images/thumbnail.gif’); width:80px; height:80px; margin:5px 5px 0 0;}
.thumbnail a:hover, .thumbnail a:active {background:url(‘images/mouse.jpg’);}

 

এই কোড এর যে জায়গায় background:url(‘images/thumbnail.gif’); এই টা ই আপনার ডিফল্ট thumbanail হিসেবেএড হবে । এই ইমেজ টা আপনার থিম এর images ফোল্ডার এ আপলোড করবেন । তারপর thumbnail.gif’ এর জায়গায় আপনার ইমেজ এর নাম দিবেন । আবার যেখানে {background:url(‘images/mouse.jpg’);} এটা আপনার mouse hover এর সাথে পরিবর্তন হবে । অর্থাত মাউসটা ইমেজ এর উপর রাখলে আরেকটা ইমেজ শো হবে ।এইখানে আপনি animation ও দিতে পারেন । যদি এখানে কোন ইমেজ না দিতে চান তাহলে url(‘images/mouse.jpg’) এর যায়গায় একটা colour code বসিয়ে দিন । তবে ইমেজ গুলির সাইজ কম হলে ভালো হবে ।

। কমেন্ট করতে কিন্তূ ভুলবেন না ।

আমাদের ফেসবুক পেজ এ সবার আমন্ত্রন রইল ।
আর আমাদের সাইট থেকে তো অবশ্যয় আপনারা সবাই ঘুরে আসবেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ক্যাপচাটি লিখুন * Time limit is exhausted. Please reload CAPTCHA.