Latest Update

ধারাবাহিক ভাবে কম্পিউটার সম্পর্কে এক্সপার্ট হন, একদম নতুনদের জন্য [পর্ব-০৬] :: পিসিতে পাসওয়ার্ড দিয়ে লগ করে রাখুন

Linux Host Lab Ads
এটি 15 পর্বের কম্পিউটার সমন্ধে এক্সপার্ট বিষয়ক টিউনের 6 পর্ব

পরম করুনাময় আল্লাহ্ এর নামে শুরু করলাম

 

Computer Login Password

Computer Login Password

আসসালামু আলাকুম, কেমন আছেন সবাই? আশা করি ভালই আছেন, আমি ও আমরা আপনাদের দোয়ায় এবং আল্লাহ্র অশেষ রহমতে অনেক ভাল আছি। তবে আর কথা বাড়িয়ে লাভ কি? বেশি কথা না বাড়িয়ে কাজের কথায় আসি।

Linux Host Lab Offer

আমি ভেবেছি অনেক নতুন ভাইয়েরা আছে যারা নতুন পিসি কিনেছে এবং নতুন ইন্টারনেট ব্যবহার করা শুরু করেছে তাই তারা অনেক কিছুই যানে না, আমরা যা যনি তারা এথেকে অনেক পিছিয়ে আছে তাই তাদেরও আমাদের সাথে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমার এই উদ্দেগ্য, তাই আমি বাংলা টিউটোরিয়াল ধারাবাহিক ভাবে সবার সাথে শেয়ার করতে চাই এক এক পর্বে একএকটা কাজ নিয়ে আলোচনা হবে। তাহলে আজ পরম করুনাময় আল্লাহ্ এর নামে আজ শুরু করি।

পর্বের পর্ব যারা সময় বা কোন সমস্যার কারনে দেখতে পারেন নি, মিস করেছেন  তারা দেখতে পারেন এখান থেকে।

সকল পোষ্ট এক সাথে দেখতে এখানে ক্লিক করুন।

০১। ধারাবাহিক ভাবে কম্পিউটার সম্পর্কে এক্সপার্ট হন, একদম  নতুনদের জন্য (পর্ব ০১)

যা ছিলঃ- বিষয়: ০১। কম্পিউটার কি? ০২। কম্পিউটারের ইতিহাস।

০২। ধারাবাহিক ভাবে কম্পিউটার সম্পর্কে এক্সপার্ট হন, একদম  নতুনদের জন্য (পর্ব ০২) (কম্পিউটার কেনার আগে যা জানা জরুরী)

যা ছিল: (কম্পিউটার কেনার আগে যা জানা জরুরী)

 

০৩। ধারাবাহিক ভাবে কম্পিউটার সম্পর্কে এক্সপার্ট হন, একদম নতুনদের জন্য (পর্ব ০৩) (একটি নতুন পিসি/ল্যাপটপ কেনার পর যে বিষয়গুলো প্রথমেই করে নেবেন )

যা ছিল: একটি নতুন পিসি/ল্যাপটপ কেনার পর যে বিষয়গুলো প্রথমেই করে নেবেন

 

0৪। ধারাবাহিক ভাবে কম্পিউটার সম্পর্কে এক্সপার্ট হন, একদম নতুনদের জন্য (পর্ব ০৪) (পিসি ব্যবহারকারীর সাধারণ কিছু ভুল)

যা ছিল: পিসি ব্যবহারকারীর সাধারণ কিছু ভুল

 

 

আমি অত্যন্ত দুঃখিত এই কারণে কারন পর্ব ৫ এ কি ভাবে উইন্ডোস সেটাপ করতে হয় তা দেখানোর কথা ছিল কিন্তু সময় করে সেটা লেখা এবং স্কীনশর্ট নেয়া হয় না, তাই টিপস্ শেয়ার করা হয় না, আর তাই ভাবলাম ঐ একটার কারনে টিপস্ শেয়ার করা বন্ধ করা রাখা যাবে না। তাই ৫পর্ব সেটাপ টিউটোরিয়াল করার জন্যই রেখে দিলাম, সময় করে সেই পোষ্টটি করে শেয়ার করব, তাই ৪র্থ পর্ব এর পরেই ৬ষ্ঠ পর্ব নিয়ে আসলাম।

তাহলে শুরু করি।

কম্পিউটারে পাসওয়ার্ড দেয়ার কি দরকার?

আপনি যদি কম্পিউটারে পাসওয়ার্ড দিয়ে রাখেন তাহলে আপনার কম্পিউটার যদি কেহ ওপেন করে ব্যবহার করতে চায় তাহলেই যখন পিসি এর লাইন দিয়ে ওপেন এর জন্য পাওয়ার বাটর প্রেস করবে তখন উইন্ডোস লোড নিবে এবং পরে পাসওয়ার্ড চাবে যদি পাসওয়ার্ড না দেন তাহলে ওপেন করতে পারবেন না, তাই আপনি যদি কম্পিউটারে পাসওয়ার্ড ব্যবহার করেন তাহলে আপনি ছাড়া কেহ আপনার কম্পিউটার ওপেন করতে পারবে না, যদি কেহ পাসওয়ার্ড যানে তাহলে সেই পাসওয়ার্ড ব্যবহার করে ওপেন করতে পারবে।

তাহলে কিভাবে এটা করবেন? দেখুন।

প্রথমে আপনার পিসি এর Start Menu তে যান সেখানে ক্লিক করার পরে দেখুন নিচের ছবিটির মত একটি পিক্সার এসেছে।

পিক্সার ১

Computer Login Password

Computer Login Password

উপরের ছবিটি দেখে লাল দাগ দেয়া Control panel এ ক্লিক করুন, যদি উপরের মত ছবিটি না আসে, তাহলে দেখুন নিচের ছবিটির মত আপনার পিসিতে ছবিটি আসে কিনা?

পিক্সার ২

Computer Login Password

Computer Login Password

 

যদি এই রকম তাহলেও Control panel অপশনটি সিলেক্ট করুন, সিলেক্ট করার পরে নিচের ছবিটির মত একটি পেজ আসবে।

পিক্সার ৩

Computer Login Password

Computer Login Password

 

সেখানে আপনি দেখুন ডান পার্শ্বে লাল দাগ দিয়ে একটি লেখাকে দেখানো হয়েছে সেই লেখার উপরে ক্লিক করুন। লেখাটি হল ( Switch to classic View) এখানে ক্লিক করার পরে নিচের মত পিক্সারটির মত একটি পেজ আসবে, (এখানে আরকটি কথা আছে অনেকের পিসিতে নিচের পিক্সারটির মত এসে থাকে তাই তাদের পিক্সার তিনটি ফলো না করলেও হবে)

পিক্সার ৪

Computer Login Password

Computer Login Password

 

উপরের ছবিটি দেখে User Account নামের লাল দাগ দেয়া অপশনটি ডাবল ক্লিক করে ওপেন করুন। এখানে প্রথমের একাউন্ট টি যে নামেই থাক কোন সমস্যা নেই আপনি সেই নামের উপরে ক্লিক করুন। নিচের ছবি দেখুন।

পিক্সার ৫

Computer Login Password

Computer Login Password

 

এবার নিচের ছবিটির দেখে অনুসরন করুন।

পিক্সার ৬

Computer Login Password

Computer Login Password

 

এরপরে আবার নিচের ছবিটি দেখে কাজ করুন।

পিক্সার ৭

Computer Login Password

Computer Login Password

 

উপরের ছবির কাজ করার পরে আবার হয়তো বা আপনার কাছে একবার কনর্ফাম এর জন্য ইএস/নো চাইতে পারে তখন আপনি ইএস দিয়ে দিবেন।

ব্যস হয়ে গেল আপনার কম্পিউটারে পাসওয়ার্ড দেয়া।

এবার আবার সেই একাউন্টে ক্লিক করুন তাহলে দেখবেন নিচের ছবির মত অনেক গুলো অপশন আসবে এবং সেখানে পিক্সারটির উপরে আমি সব বিস্তারীত লিখেছি আপনি দেখুন।

 

পিক্সার ৮

Computer Login Password

Computer Login Password

 

আবার দেখুন আপনি যদি আপনার একাউন্টে নিজের পিক্সার ব্যবহার করতে চান তাহলে Change My Picture ক্লিক করুন ক্লিক করার পরে নিচের ছবিটির মত একটি পেজ আসবে সেখান আপনি লালদাগ দেয়া অপশনটিতে ক্লিক করুন তাহলেই আপনার কম্পিউটারের ড্রেইভ শো করবে সেখানে থেকে আপনার পিক্সার সিলেক্ট করুন এবং ওকে করুন।

পিক্সার ৯

তাহলে আজ এই পর্যন্তই আলোচনা রাখলাম, আবার পরবর্তি পোষ্ট নিয়ে খুব তারাতারিই আপনাদের মাঝে হাজির হব, ততক্ষন আমাদের থাকুন। আগামি পর্বে থাকছে (এই পাসওয়ার্ড কেহ ব্যবহার করে পিসি লগ করে রাখলেও আপনি যে ভাবে তার কম্পিউটার ওপেন করবেন পাসওয়ার্ড না দিয়েই ) ভাল লাগলে কমন্টে জানাতে ভুলবে না… ভুলে ভরা জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,যদি আমার লেখার মাঝে কোন ভুলত্রুটি থাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাই ভাল থাকবেন। আপনার কম্পিউটার সমস্যা সমাধানে আমরা আছি ফেসবুকে: পিসি হেল্প সেন্টার আমাদের অফিসিয়্যাল ফ্যেন পেজ পিসি হেল্প সেন্টার

Computer Login Password

 

তাহলে আজ এই পর্যন্তই আলোচনা রাখলাম, আবার পরবর্তি পোষ্ট নিয়ে খুব তারাতারিই আপনাদের মাঝে হাজির হব, ততক্ষন আমাদের থাকুন।

আগামি পর্বে থাকছে (এই পাসওয়ার্ড কেহ ব্যবহার করে পিসি লগ করে রাখলেও আপনি যে ভাবে তার কম্পিউটার ওপেন করবেন পাসওয়ার্ড না দিয়েই )

ভাল লাগলে কমন্টে জানাতে ভুলবে না…

ভুলে ভরা জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,যদি আমার লেখার মাঝে কোন ভুলত্রুটি থাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাই ভাল থাকবেন।

আপনার কম্পিউটার সমস্যা সমাধানে আমরা আছি ফেসবুকে: পিসি হেল্প সেন্টার

আমাদের অফিসিয়্যাল ফ্যেন পেজ পিসি হেল্প সেন্টার

 

Series Navigation<< ধারাবাহিক ভাবে কম্পিউটার সম্পর্কে এক্সপার্ট হন, একদম নতুনদের জন্য [পর্ব-৫] :: Windows xp installধারাবাহিক ভাবে কম্পিউটার সম্পর্কে এক্সপার্ট হন, একদম নতুনদের জন্য [পর্ব-০৭] :: লগইন পাসওয়ার্ড না যেনেই, কম্পিউটার ওপেন করুন >>

৫ thoughts on “ধারাবাহিক ভাবে কম্পিউটার সম্পর্কে এক্সপার্ট হন, একদম নতুনদের জন্য [পর্ব-০৬] :: পিসিতে পাসওয়ার্ড দিয়ে লগ করে রাখুন”

  1. omar faruk says:

    ভাই ৫ নং পর্ব কোথায়।

    1. আমি অত্যন্ত দুঃখিত এই কারণে কারন পর্ব ৫ এ কি ভাবে উইন্ডোস সেটাপ করতে হয় তা দেখানোর কথা ছিল কিন্তু সময় করে সেটা লেখা এবং স্কীনশর্ট নেয়া হয় না, তাই টিপস্ শেয়ার করা হয় না, আর তাই ভাবলাম ঐ একটার কারনে টিপস্ শেয়ার করা বন্ধ করা রাখা যাবে না। তাই ৫পর্ব সেটাপ টিউটোরিয়াল করার জন্যই রেখে দিলাম, সময় করে সেই পোষ্টটি করে শেয়ার করব, তাই ৪র্থ পর্ব এর পরেই ৬ষ্ঠ পর্ব নিয়ে আসলাম। 🙁

      1. omar faruk says:

        চালিয়ে যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ক্যাপচাটি লিখুন * Time limit is exhausted. Please reload CAPTCHA.