Latest Update

আপনার ইউএসবি পেনড্রাইভ বুটাবেল করুন খুব সহজেই কোন সফটওয়্যার ছাড়াই। (ভিডিও সহ)

Linux Host Lab Ads

বিসমিল্লাহি রহমানির রহিম

আসসালামুয়ালাইকুম,

কেমন আছেন সবাই ? আশা করি আল্লাহুর রহমতে ভালই আছেন। আমিও ভালই আছি। দোয়া করি সবাই যেন নামাজ নিয়মত পড়তে পারেন। গত পোস্টের ধারাবাহিকতা রেখে আজকে পেনড্রাইভ বুটাবেল করার পোস্ট দিচ্ছি। গত পোস্ট গুলতে দেখিয়েছিলাম যে কিভাবে উইন্ডোজ ৭,৮,১০ সেটআপ করতে হয় এবং অ্যাক্টিভ করতে হয়। কিন্তু তা ছিল ডিস্ক থেকে। অনেকেরই ডিভিডি রাইটার নেই বা নষ্ট। তারা চেষ্টা করেন পেন ড্রাইভ দিয়ে সেটআপ করতে। তবে এ ক্ষেত্রে মাদারবোর্ড পেন ড্রাইভ কে বুটাবেল হিসাবে ধরে না। যার কারনে উইন্ডোজ এর সেটআপ পেন ড্রাইভ এ থাকা সত্তেও উইন্ডোজ সেটআপ দিতে পারছেন না। আসুন দেখি কিভাবে খুব সহজেই কোন সফটওয়্যার ছাড়া আমরা আমাদের পেন ড্রাইভ বুটাবেল করবো।

Linux Host Lab Offer

প্রথমেই আপনার উইন্ডোজ সার্চ বক্স এ লিখুন CMD . এরপর Command prompt নামে একটি অ্যাপ্লিকেশান আসবে। সেটাকে রাইট ক্লিক করুন। এবং run as administrator এ ক্লিক করুন। তারপর নিমক্ত কমান্ড গুলো লিখুন ঃ

diskpart
list disk
select disk <X>
clean
create part pri
select part (x)
active

একটি করে লিখবেন আর এন্টার দিবেন। আপনি চাইলে কপি করে পেস্ট করে দিতে পারেন। তবে একটি একটি করে। এখানে এক্স জায়গাইয় সাধারণত 1 হয়। এটা বিভিন্ন জনের ক্ষেত্রে বিভিন্ন হতে পারে। আপনি দেখবেন লিস্ত ডিস্ক দেয়ার পর একটি লিস্ট আসবে, সেখানে আপনার পেন ড্রাইভ কত নাম্বার ডিস্ক সেটা ভাল করে খেয়াল করবেন। আর গুলো আপনার হার হার্ডডিস্ক থাকবে। সিলেক্ট পার্ট এর খেত্রেও প্রথমে যেই নাম্বার টি দিয়েছিলেন তা বসিয়ে দিবেন। অ্যাক্টিভ হওয়ার পরে অ্যাপ্লিকেশান টি কেটে দিন। এর পর আপনার পেন ড্রাইভ টি ফরম্যাট দিন। তবে ফরম্যাট দেয়ার সময় ফাইল সিস্টেম NTFS এ ফরম্যাট করতে হবে। ব্যাস আপনার কাজ শেষ। এখন উইন্ডোজ এর ডিস্ক কপি করে পেন ড্রাইভ এ দিন। অথবা উইন্ডোজ এর ডিস্ক যদি না থেকে ISO ফাইল থাকে তবে তা এক্সট্রাক্ত করে পেন ড্রাইভ এ দিন। এবং আপনার উইন্ডোজ সেটআপ করুন। যেকোনো উইন্ডোজ এ পদ্ধিতে প্রযোজ্য। আপনি যদি পরবর্তীতে NTFS ছাড়া অন্য কোন ফাইল সিস্টেম দিয়ে ফরম্যাট করেন তাহলে আবার এ কাজ গুলো করতে হবে, আর না করলে আর এগুলো করতে হবে না, আপনার পেন ড্রাইভ সব সময় বুটাবেল থাকবে। বুট অপশন এ ডিভিডি না দিয়ে ইউএসবি ফ্ল্যাশ ১ম অপশন এ দিবেন।

যদি তবুও না পারেন তবে ভিডিওটি দেখতে পারেন ঃ

কিভাবে উইন্ডোজ ৭ সেটআপ করবেন ঃ পোস্ট লিঙ্ক

কিভাবে উইন্ডোজ ৮ সেটআপ করবেন ঃ পোস্ট লিঙ্ক

কিভাবে উইন্ডোজ ১০ সেটআপ করবেন ঃ পোস্ট লিঙ্ক

কিভাবে উইন্ডোজ অ্যাক্টিভ করবেন ঃ পোস্ট লিঙ্ক

উইন্ডোজ ৭ আই এস সো ফাইল ঃ ডাউনলোড লিঙ্ক

উইন্ডোজ ৮ আই এস সো ফাইল ঃ ডাউনলোড লিঙ্ক

উইন্ডোজ ১০ আই এস সো ফাইল ঃ ডাউনলোড লিঙ্ক

আমার পোস্ট গুলো যদি আপনাদের ভাল লেগে থাকে তবে আমার ফেসবুক গ্রুপ এ যোগ দিতে পারেন এবং কম্পিউটার সম্পর্কিত যেকোনো সমস্যা আলোচনা করতে পারেন। ফেসবুক গ্রুপ

আপনার যদি কোন সমস্যা হয় কমেন্ট এ লিখুন। আপনি হয়তো বিষয়টি জানেন বা প্রয়োজন নেই কিন্তু অন্যরা জানে না বা অনেকের প্রয়োজন, তাই Social media site গুলোতে শেয়ার করে অন্যদের জানিয়ে দিন। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ক্যাপচাটি লিখুন * Time limit is exhausted. Please reload CAPTCHA.