আপনার মোবাইলে বাংলা সাপোর্ট না করলেও বাংলা লিখতে এবং পড়তে পারবেন
Latest Update

আপনার মোবাইলে বাংলা সাপোর্ট না করলেও বাংলা লিখতে এবং পড়তে পারবেন

Linux Host Lab Ads

আমরা অনেকেই মোবাইল দিয়ে ইন্টারনেট ব্যবহার করি। এমনকি যাদের কম্পিউটার আছে তারাও সবসময় কম্পিউটারে বসা হয়না বলে মোবাইল দিয়ে ইন্টারনেট ব্যবহার করে। আর বর্তমানে বাংলাদেশ টেকনোলজির দিক থেকে অনেক এগিয়ে গেছে, ইন্টারনেটে প্রায় সবকিছুই বাংলাতে পাওয়া যায়। তাই ইন্টারনেটে বাংলা পড়তে এবং লিখতে না পারলে চলেই না। দেখা যায় অনেক মোবাইলেই বাংলা সাপোর্ট করে না। তাই তারা মোবাইল থেকে বাংলার সবকিছু মিস করে। কিন্তু এখন থেকে আর এইরকম হবে না। এখন থেকে সকল মোবাইল ব্যবহারকারীরা বাংলা পড়তে এবং লিখতে পারবেন। আর তার জন্য আপনাদের বাংলা ভাষার জন্য বিশেষভাবে তৈরী “Bangla Writeable Opera Mini” মোবাইল ব্রাউজারটি ব্যবহার করতে হবে। সফটওয়্যারটি ডাউনলোড করে নিন এই লিংক থেকে।

এখন প্রথমে বাংলা পড়ার জন্য যে কাজটি করতে হবে অপেরা মিনি ব্রাউজারটি ওপেন করে এ্যাড্রেস বারে যেখানে www. আছে সেখানে ওই www. এগুলো সব মুছে দিয়ে নির্ভুলভাবে opera:config লিখে ওকে করুন। এখন যে পেজটি আসবে সেখান থেকে একেবারে নিচে চলে যান এবং “Use bitmap fonts for complex scripts” এই অপশনটাতে NO থাকলে YES সিলেক্ট করে দিয়ে সেভ দিন। এখন থেকে আপনার মোবাইলে বাংলা ঠিকভাবে দেখতে ও পড়তে পারবেন।

এবার লিখতে হলে ডাউনলোড করা অপেরা মিনি ব্রাউজারটি ওপেন করুন এবং যেখানে লিখবেন সেখানে গিয়ে মেনুতে ক্লিক করলেই দেখতে পাবেন, “বাংলা ইনপুট ভাষা বাছুন” নামে একটি অপশন আছে সেখানে গিয়ে “বাংলা ভাষা” সিলেক্ট করে দিন তাহলেই বাংলা লিখতে পারবেন। ব্যাস হয়ে গেল এখন থেকে মোবাইলে বাংলা উপভোগ করতে থাকুন। আমাদের ওয়েবসাইটের লেখাগুলি আপনার ফেসবুক ওয়ালে পেতে চাইলে আমাদের ফেসবুক ফ্যান পেজ পিসি হেল্প সেন্টার লাইক করুন।

Linux Host Lab Offer

লেখাটি পূর্বে প্রকাশিত হয়েছে লার্ন ফর পিসি ব্লগে।

৪ thoughts on “আপনার মোবাইলে বাংলা সাপোর্ট না করলেও বাংলা লিখতে এবং পড়তে পারবেন”

  1. ভাই এটা দেখে আমি খুশি হয়ে ছিলাম 😆 কিন্তু এখন আর পারলাম না, কারন এটা আমি অনেক আগেই টেরাই করেছিলাম, আমার ঐ বাংলা লেখার অপশনটি নেই। 🙁

    1. ki bolo amar to oirookom asche tai to post korlam. karon ami nije try korei lekha share kori

      1. কেন আপনিওতো আমার মোবাইল থেকে একদিন চেক করলেন কিন্তু কাজ হয়নি। অপশনটি নেই। 🙁

        1. আরে সেইটা অন্য জিনিস চেক করছি। এইটা আলাদা একটা সফটওয়্যার আগে ব্যবহার করে দেখ, তারপর আমাকে জানা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ক্যাপচাটি লিখুন * Time limit is exhausted. Please reload CAPTCHA.