Latest Update

ব্লগার ব্লগ দিয়ে নিজের একটি সম্পূর্ণ ব্লগ তৈরী করুন [পর্ব-২২] :: কিভাবে ব্লগ এডিট করবেন সঙ্গে ব্লগার ব্লগ এর নতুন টেমপ্লেট এডিটর ইন্টারফেস এর সাথে পরিচিত হয়েনিন ।

Linux Host Lab Ads

বন্ধুরা সবাই ভালতো আসাকরছি সবাই ভাল আছেন । আজকে আমি যে বিষয় নিয়ে পোস্ট করতে যাছি সেটি মূলত আমার নতুন ব্লগিং করছে এমন বন্ধুদের কথা মাথাই রেখে । এই বিষয় টি আমার অনেক আগেই করা দরকার ছিল এবং আমি এই বিষয় টি নিয়ে ছোট একটি পোস্ট করে ছিলাম সেটি অনেক দিন হল । কিন্তু আজকে আপনাদের কথা ভেবে বিস্তারিত লিখার চিন্তা করলাম । তাহলে চলুন ব্লগার ব্লগ এর নতুন টেমপ্লেট এডিটর ইন্টারফেস সাথে ভাল ভাবে পরিচয় করে আশি ।

 

১// তাহলে পুরনো আর বর্তমান রূপটি দেখে নিন  ঃ 

Linux Host Lab Offer

 

 

  • ২// আশাকরি উপরের চিত্র দেখেই বুজতে পারছেন কতটা পরিবর্তন হয়েছে । তো এবার চলুন নতুন নতুন ইন্টারফেস  গুলর সাথে পরিচিত হয় । 

 

২// লাইন নম্বর  ঃ 

 

পূর্বে যারা Template edit করেছেন তারা দেখে থাকবেন যখুন template edit করার সময় কোন ভুল বা ত্রুটি হলে error report show ম্যাসেজ টি সো করে এর মানে আপনি যে কোড ব্যবহার করছে তাঁতে কিছু ত্রুটি আছে । তখুন আপনাকে সেই লাইন ধরে ধরে নীচে নামতে হতে এবং এটি করতে সেরকম অভিজ্ঞ না হলে পচুর সমস্যা হত । কিন্তু ব্লগার সেই সব সমস্যার সমাধান হিসাবে এই লাইন নাম্বার যুক্ত করেছে । চিত্রে দেখুন । 

 

ferwfrf (1)

৩// Jump to widget ( জাম্প টুঁ ওয়েডগেট ) ঃ

 

এটীও ব্লগার নতুন যুক্ত করেছে । আপনার ব্লগে যত ওয়েডগেট ব্যবহার করা হবে সব কটি এখানে দেখতে পারবেন । তাই আর আপনকে কষ্ট করার দরকার হবে না । আপনি যে ওয়েডগেটির কাজ করতে চান সেই সময় এই বটন ব্যবহার করে খুব সহজে করতে পারবেন । চিত্রে দেখুন । 

 

 

 ৪// Edit Template ( এডিট টেম্পলেট ) ঃ 

আশাকরি এটি সম্পর্কে বলার কিছু নাই । আপনি যখুন অন্য কোন কাজ করবেন তখুন এই বটনে ক্লিক করে এক ক্লিকে এডিট অপশন এ আসতে পারবেন । 

 

 ৫// Preview Template ( প্রিভিউ টেম্পলেট ) ঃ 

 

এটি আমার কাছে খুব গুরত পূর্ণ একটা জিনিস । কারণ আমি যখনি কোন ওয়েডগেট যুক্ত করতাম তখুন ব্যাক উপ নিয়ে নিতাম , কিন্তু এই বটন টি যুক্ত হবার ফলে আর তার দরকার হয় না এটি ক্লিক করলেই আমার মতো আপনিও দেখতে পারবেন আপনি যে ওয়েডগেট যুক্ত করলেন তা যুক্ত হয়েছে কি না । যদি কোন সমস্যা হয় তাহলে এনি আপনাকে জানিয়ে দেবে আর তাহলে সেই ওয়েডগেট সেভ করবেন , আর যদি ঠিক থাকে তাহলে সেভ করে নিবেন । কত সুন্দর একটা সুবিদা তাই না । এর জন্য গুগ মামাকে বিশাল একটা ধন্যবাদ । চিত্রে দেখুন ।

 

৬// এই ধরনের আর নতুন কিছু পরিবর্তন এনেছে ঃ 

 

যেমনঃ ১) ফরম্যাট বাটান , এই বটন এর দ্বারা আপনি আপনার টেম্পলেট কে ফরম্যাট করে নতুন করে সাজাতে পারবেন । 

 

২) Revert changes button এই বটন টিও খুব গুরুত এবং দারুন এর দ্বারা আপনি সেই মুহূর্তের কাজ গুলকে রিমুভ করতে পারবেন ।

 

৩) The Revert Widget templates to default button এই বটন টির কাজও দারুন । এটি ব্যবহার করে আপনার সেই মুহূর্তের এডিট করার কাজ গুলকে চিরতরে মুছে ফেলতে পারবেন । সব কটি চিত্রে দেখুন । 

 

 

৭// সার্চ বার  ঃ 

 

এটিও একটি নতুন পরিবর্তন , যদিও এটি আমার কাছে অত চমৎকার লাগেনি । আসুন দেখি এটির কাজ এবং পরিবর্তন । আমার যখুনি কোন ওয়েডগেট যুক্ত করি সেই সময় আমাদের কিছু কোড সার্চ করতে হয় যা আমরা CTRL + F প্রেস করে করে থাকি । আগে সেই সার্চ বার টা উপরে বা নীচে ব্রাউজার এর উপর ভিত্তি করে আসতো কিন্তু ব্লগার এটাকে পরিবর্তন করেছে , আর এখুন এটা Edit বক্স এর ডান পাশে আসে । চিত্রে দেখুন । 

 

 

 

 

 =>> এইতো এই সব পরিবর্তন গুল ব্লগার নিয়ে এসেছে । আশাকরি আপনাদের বুজতে এবং আমি বুজাতে সক্ষম হয়েছি । ভাল লাগলে একটি কমেন্ট করে জানাবেন । তাহলে আজকের মতো এই পর্যন্ত আবার দ্যাখা হবে । আল্লাহ্‌ হাফেজ । 

 

আমার ব্লগ এখানে আমার ফেসবুক ফ্যান পেজ এখানে 

Series Navigation<< ব্লগার ব্লগ দিয়ে নিজের একটি সম্পূর্ণ ব্লগ তৈরী করুন [পর্ব-২১] :: দেখেনিন কিভাবে আপনার ব্লগার ব্লগের Background,Font Size & Font Family পরিবর্তন করবেন ।ব্লগার ব্লগ দিয়ে নিজের একটি সম্পূর্ণ ব্লগ তৈরী করুন [পর্ব-২৩] :: ডাউনলোড করে নিন সুন্দর একটি ব্লগার টেম্পলেট । >>

৪ thoughts on “ব্লগার ব্লগ দিয়ে নিজের একটি সম্পূর্ণ ব্লগ তৈরী করুন [পর্ব-২২] :: কিভাবে ব্লগ এডিট করবেন সঙ্গে ব্লগার ব্লগ এর নতুন টেমপ্লেট এডিটর ইন্টারফেস এর সাথে পরিচিত হয়েনিন ।”

  1. M Tawhidul Islam says:

    vai jotil………………….

    1. ধন্যবাদ ভাই আপনাকে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ক্যাপচাটি লিখুন * Time limit is exhausted. Please reload CAPTCHA.