Linux Host Lab Ads

ফ্রীতে ডাউনলোড করেনিন বাংলাদেশে এই প্রথম ওয়ার্ডপ্রেস সিকিউরিটির উপরে সম্পূর্ণ বাংলা বই

Ads by পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)

Wordpress security

WordPress security

পরম করুনাময় আল্লাহ্ এর নামে শুরু করলাম

 

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি ভালই আছেন, আমি ও আমরা আপনাদের দোয়ায় এবং আল্লাহ্র অশেষ রহমতে অনেক ভাল আছি। তবে আর কথা বাড়িয়ে লাভ কি? বেশি কথা না বাড়িয়ে কাজের কথায় আসি।

Ads by পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)

Linux Host Lab Offer

 

যাহোক কিভাবে নিজের প্রিয় সাইটকে হ্যাকারদের আক্রমণ থেকে রক্ষা করবেন সেটা ভাবছেন তো?ভাবনাকে Stop করুন আর এট Start করুন।

ওয়ার্ডপ্রেস সম্পর্কে আমাদের সকলেরই কম বেশি ধারণা আছে। বিশ্বে ২৫ মিলিয়নেরও বেশি ওয়ার্ডপ্রেস ব্যবহারকারি আছে। প্রায় অনেকেরই একটা নিজস্ব অথবা পাবলিক ব্লগ রয়েছে ওয়ার্ডপ্রেস দিয়ে। আবার যার ব্লগ রয়েছে সেই চায় তার ব্লগটা নিরাপদে থাকুক। ওয়ার্ডপ্রেস দিয়ে সাইট তৈরি করার পর তার নিরাপত্তার দিকে নজর দিতে হবে। কারণ সাইটের নিরাপত্তা দুর্বল থাকলে আপনার সাইট যে কোন সময় হ্যাকিং এর কবলে পড়তে পারেন।
ইদানীং বিভিন্ন সাইবার আক্রমণের পরিপ্রেক্ষিতে ওয়েবসাইট অ্যাডমিনিস্ট্রেটর ও ডেভেলপারদের মাঝে ভীতি এবং একই সাথে সচেতনতা বেড়েছে। জনপ্রিয় কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ওয়ার্ডপ্রেস (http://www.WordPress.org/) এবং ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি বিভিন্ন ওয়েবসাইটের নিরাপত্তার দিক নিয়ে আলোচনার চেষ্টা করা হয়েছে এই বইয়ে। বাংলাদেশে বহু ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি। এর মধ্যে আছে আমাদের বিভিন্ন ব্লগসাইট, পার্সোনাল ব্লগসাইট, টেকটিউন্স সহ অসংখ্য ওয়েবসাইট।বাংলাদেশের ইতিহাসে এই প্রথম ওয়ার্ডপ্রেস সিকিউরিটি নিয়ে সম্পূর্ণ ইবুক বাংলায় প্রকাশ হলো। ইন্টারনেটে যেসকল বই পাওয়া যায় তার সবই ইংরেজিতে এবং কোন ফ্রি বই নেই। আর ওয়ার্ডপ্রেস সিকিউরিটি নিয়ে অতীতে কেউ লেখার সাহস করেননি কারণ এর মাঝে অনেক বিষয় আছে যা অল্প কথায় বোঝানো সম্ভব নয়, আর এই দুঃসাহসটি করেছেন আমাদেরই একজন। বইটি লিখেছেন রিজোয়ান নিয়াজ রায়ান আর বইটি প্রকাশ হয়েছে ফেসবুকের “ওয়ার্ডপ্রেস গ্রুপ” থেকে। এই বইটিকে এজন্যই সম্পূর্ণ বলা হচ্ছে কারণ এখানে একেবারে শুরু থেকে সকল বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে এবং সাথে স্ক্রিনশট দিয়ে টিউটোরিয়ালের মত করে দেখানো হয়েছে যা দেখে সহজেই যে কেউ বুঝতে পারবেন।
ওয়ার্ডপ্রেস নিয়ে যারা কাজ করেন তারা সিকিউরিটি নিয়ে চিন্তা করেন না এমন ব্যক্তি খুজে পাওয়া যাবেনা। আপনাকে সাইটের নিরাপত্তার দিকে নজর দিতে হবে। তাই আমাদের এই ক্ষুদ্র প্রয়াস তাদের জন্য “ওয়ার্ডপ্রেস সিকিউরিটি”। ধারাবাহিক ভাবে আপনাদের সামনে তা তুলে ধরার চেষ্টা করা হয়েছে। তবে হ্যাঁ, কোন কিছুই সম্পূর্ণরূপে সিকিউরেটেড করা সম্ভব নয়। আর তার জন্য দরকার সচেতনতাও। আমরা বিভিন্নভাবে ব্লগকে সিকিউরিটি করার চেষ্টা করি কিন্তু অনেকেই জানিনা আসলে কিভাবে এসব করতে হয়। এই বইটি পড়লে আমাদের বিশ্বাস আপনিও পারবেন ব্লগকে সিকিউরিটি করতে।
বইটি লেখায় যাদের উপর কৃতজ্ঞতা স্বীকারঃ

এই বইটি পড়লে আপনারা যা যা জানতে পারবেন-

সহ সিকিউরিটি নিয়ে আরও অনেক অনেক বিষয়। এছাড়াও বিভিন্ন সিকিউরিটি প্লাগিন সহ আরও অনেক এ্যডভান্স বিষয় নিয়ে চিত্রসহ বিস্তারিত আলোচনা করা হয়েছে। এবং সবশেষে উপরে যেসকল বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে সেগুলো স্ক্রিনশট দিয়ে টিউটোরিয়ালের মত করে দেখানো হয়েছে যা দেখে সহজেই যে কেউ বুঝতে পারবেন।
বইটি লেখক অত্যন্ত দ্রুত সময়ে লেখার চেষ্টা করেছেন। তাই বইটিতে কোন ভুল থাকতে পারে। আর মানুষ মাত্রই ভুল। এজন্য ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন এবং আমাদের তা জানালে পরবর্তীতে তা সংশোধনের চেষ্টা করা হবে।। আশা করি বইটি আপনাদের ভালো লাগবে। পরবর্তী সংস্করণে আরও কিছু সিকিউরিটি প্লাগ ইন নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। সবচেয়ে বড় সুসংবাদটা হল ওয়ার্ডপ্রেস সিকিউরিটি বইটিতে প্রদর্শিত টিউটোরিয়াল গুলোর উপর ভিডিও বেইসড টিউটোরিয়াল তৈরি করা হচ্ছে যা দেখে সহজেই যে কেউ কিভাবে করতে হয় তা বুঝতে পারবেন।

বইটির ডাউনলোড লিংক : http://ebooks.wpbangla.com/wp-security/

পোষ্টটির পাসওয়ার্ড : wp-security
মিডিয়াফায়ার পাসওয়ার্ড : wp-security

 

ইবুকটি ডাউনলোড করতে মিডিয়াফায়ার এখানে ক্লিক করুন।
Password: wp-security

ভাল লাগলে কমেন্টে জানাতে ভুলবে না…

ভুলে ভরা জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,যদি আমার লেখার মাঝে কোন ভুলত্রুটি থাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাই ভাল থাকবেন।

আপনার কম্পিউটার সমস্যা সমাধানে আমরা আছি ফেইজবুকে: পিসি হেল্প সেন্টার

আমাদের সাইটের সকল পোষ্ট আপনার ফেসবুকের ওয়ালে পেতে পেজ লাইক করুন (পিসি হেল্প সেন্টার)

 

Ads by পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)

১২ thoughts on “ফ্রীতে ডাউনলোড করেনিন বাংলাদেশে এই প্রথম ওয়ার্ডপ্রেস সিকিউরিটির উপরে সম্পূর্ণ বাংলা বই”

    1. ধন্যবাদ আপনাকেও সর্ব প্রথম কমেন্ট করার জন্য।

  1. এই বেপাড়ে বলেছিলামা আমি পোষ্ট টি করব,আপনি করে ফেল্লেন।ওহ!
    এক কথায় আসাধারন হয়েছে।

    1. হি হি হি কোন কাজে দেরী করতে নেই, ধন্যবাদ কমেন্ট করার জন্য। এরপর থেকে কোন পোষ্ট মাথায় এলেই করে ফেলবেন।

      1. হুম ভাই,জাভাস্ক্রিপ্ট উপরে খুটি-নাটি সব বিষয় নিয়ে আরেকটি ইবুক প্রকাশিত হতে যাচ্ছে ২১ ফেব্রুয়ারি ২০১৩ সালে,আশা করি ঐ পোষ্ট টি আমি অপনার আগে করব।
        *** হা! হা! হা! হা! লোল! ***

        1. হুম যে আগে করতে পারে, দেখাযাক কে আগে করে, 😛http://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_yahoo.gifhttp://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_cry.gif

  2. রাজীব সাহা says:

    ধন্যবাদ ভাই http://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gifhttp://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gifhttp://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gifhttp://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gif

  3. answersbd says:

    এরকম একটি ইবুক লেখার জন্যে জড়িত সবার মঙ্গল কামনা করছি….

    1. ধন্যবাদ কমেন্ট করার জন্য।

  4. freebanglatutorial says:

    Thanks you so much that I need this kind of for my WordPress web design and security.

    1. ধন্যবাদ কমেন্ট করার জন্য, কিন্তু লিংক দেয়ার কি দরকার ছিল?

Leave a Reply

Ads by পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)