ওয়ার্ডপ্রেস ডেভলপমেন্ট [পর্ব-০৪] :: ওয়ার্ডপ্রেস সাইটে ইউজাররা পোস্ট লিখলে পেন্ডিং থাকবে এ্যাডমিন পাবলিশ করবে, পদ্ধতিটি কিভাবে করবেন? দেখুন

Linux Host Lab Ads

আসসালামু আলাইকুম, আজ আপনাদের দেখাবে, আপনার যদি ওয়ার্ডপ্রেস ব্লগ থাকে, এবং আপনি যদি চান আপনার সাইটে যত লেখক আছে, তারা যে কোন পোস্ট লেখার সাথে সাথে তারা পাবলিশ করতে পারবে না, তারা পোস্ট লিখলে পোস্টটি পেন্ডিং এ থাকে এ্যাডমিনের রিভিউ এর অপেক্ষায়, এবং পরবর্তীতে এ্যাডমিন পোস্টটি রিভিউ করে পাবলিশ করবে, অনেকেই এই কাজটি করার জন্য চেস্টা করে বা ইচ্ছা থাকে, কিন্তু যারা জানে না তাদের জন্য কাজটি কঠিন মনে হতে পারে, কিন্তু কাজটি অনেক সহজ।

এই কাজটি করলে সুবিধা:

১. আপনার সাইটে কেহ স্পামিং করতে পারবে না।

২. আপনার সাইটে কেহ অশ্লিল কিছু পাবলিশ করতে পারবে না।

Linux Host Lab Offer

৩. আপনার সাইটের নীতিমালা অমান্য করে পোস্ট পাবলিশ করতে পারবে না।

৪. আরো কিছু সুবিধা আছে।

অসুবিধাঃ

১. লেখার সাথে সাথে লেখা পাবলিশ না হলে লেখকদের পোস্ট লেখার আগ্রহ কমে যায়।

২. আরো কিছু অসুবিধা আছে।

 

কাজটি একদম সহজে করতে পারবেন।

প্রথমে আপনার সাইটের ড্যাশবোড থেকে উইজার অপশন এ যান, এবার All users এ ক্লিক করুন

Screenshot_1এবার সকল ইউজার সিলেক্ট করে contributor করে দিন। (খেয়াল রাখবেন আবার এ্যাডমিন আইডিও সিলেক্ট করেছেন কিনা, এ্যাডমিন আইডি ব্যতিত আপনি যে সকল আইডি contributor করতে চান সে গুলো সিলেক্ট করুন ।)

Screenshot_2contributor সিলেক্ট করার পরে ডান পাশে Change এ ক্লিক করুন, তাহলেই সিলেক্টকৃত ইউজাররা contributor কনভার্ট হয়ে যাবে।

এবার ডিফল্ট হিসেবেও contributor করতে পারেন, কারন পরবর্তীতে যারা রেজিস্ট্রেশন করবে তারাও যেন contributor হিসেবে রেজিস্টার হয়, এটা করার জন্য, ড্যাশবোড থেকে সের্টিং এ যান

নিচের ছবিটি দেখে হুবাহু কনফিগার করে নিচে সেইভ অপশন পাবেন, ওখান থেকে সেইভ করুন।

Screenshot_3আপনার সাইট যদি বাংলা ভাষায় হয় তাহলে contributor এর বাংলা ভাষায় পাবেন সেচ্ছাসেবক হিসেবে দেখতে পাবেন, সেটা সিলেক্ট করুন।

ব্যাস কাজ শেষ।

এবার আপনাকে আরো একটি কাজ করতে হবে, তা হলো, সাধারনত ওয়ার্ডপ্রেস এর contributor ইউজারদের ডিফল্ট সিস্টেমে মিডিয়া ফাইল আপলোড করার কোন পারমিশন থাকে না, পোস্ট লেখার সময় নিচের এ্যাড মিডিয়া অপশনটি পাবে না, যার কারনে তার পোস্টে কোন ইমেজ/স্ক্রীনশর্ট আপলোড করার দরকার হলে তা পারবে না, তাই আপনাকে এটা এ্যালাউ করতে হবে, এটা এ্যালাউ করার জন্য আপনি দুইটা পদ্ধতি অবলম্বন করতে পারেন।

পদ্ধতি এক: আপনার যদি কোন কোডিং জ্ঞান থাকে তাহলে নিচে আমার দেয়া কোর্ডটুকু কপি করে আপনার থিমের functions.php পেজে পেস্ট করুন,

//Media file upload access for contributor

if ( current_user_can('contributor') && !current_user_can('upload_files') )
add_action('admin_init', 'allow_contributor_uploads');

function allow_contributor_uploads() {
$contributor = get_role('contributor');
$contributor->add_cap('upload_files');
}

এবার সেইভ করুন, কাজ শেষ।

 

পদ্ধতি দুই: যদি আপনার কোন কোডিং জ্ঞান না থাকে, এবং উপরের কোড গুলো ব্যবহার করতে আপনি ভয় পাচ্ছেন, তাহলে এই প্লাগিনটি ব্যবহার করতে পারেন। এই প্লাগিনটি আপনার ওয়েব সাইটে ইন্সটল করুন, তাহলেই কাজ হবে।

প্লাগিনটি ডাউনলোড করতে নিচের শেয়ার বাটন থেকে যে কোন একটি যায়গাতে শেয়ার দিন, তাহলেই ডাউলোড লিংক শো করবে।

source

 

Series Navigation<< ওয়ার্ডপ্রেস ডেভলপমেন্ট [পর্ব-০৩] :: ওয়ার্ডপ্রেস লোগো রিমোভ করুন এ্যাডমিনবার থেকেওয়ার্ডপ্রেস ডেভলপমেন্ট [পর্ব-০৫] :: কিভাবে Admin Bar Color পরিবর্তন করবেন? >>

Leave a Reply