আপনার ডিজাইনকৃত ওয়েব সাইটে যে ১০ টি বিষয় অবশ্যই যুক্ত করবেন - পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)
Latest Update

আপনার ডিজাইনকৃত ওয়েব সাইটে যে ১০ টি বিষয় অবশ্যই যুক্ত করবেন

Linux Host Lab Ads

যারা ওয়েব ডিজাইন করেন তারা সবাই জানেন ডিজাইন পরবর্তী কন্টেন্ট প্লেসমেন্ট এর বিষয়টি বেশ ঝামেলার। ওয়েবসাইটের কিছু কিছু বিষয় সংযুক্তির ব্যপারে আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে। এগুলো ছাড়া আপনার ডিজাইনকৃত ওয়েবসাইট এক কথায় জেনো অসম্পূর্ন থেকে যাবে। তাই আপনার নিজের হোক বা ক্লায়েন্টের, আপনার ডিজাইন করা যেকোন ওয়েব সাইটে নিচের ১০টি গুরুত্বপূর্ণ বিষয় যোগ করতে ভুলবেন না।

১. লোগো: কোন এলোমেলো টেক্সট নয়। আপনার কোম্পানির ধরন অনুযায়ী অথবা ক্লায়েন্টের কোম্পানির ধরন অনুযায়ী একটি সুন্দর ও প্রোফেশনাল লোগো ওয়েব সাইটের হেডারে অবশ্যই যুক্ত করবেন।
২. ট্যাগলাইন: আপনার ওয়েব সাইটের ধরন এবং অফার অনুযায়ী একটি ছোট ক্যাচ লাইন ট্যাগ যুক্ত করুন।
৩. ওয়ার্ক/প্রোডাক্ট স্যাম্পল বা পোর্টফোলিও: সব সময় মনে রাখবেন, ক্লায়েন্ট সব সময় কিছু কেনার আগে বিক্রেতার আগের করা কাজ বা স্যাম্পল দেখতে চায়। তাই আপনার আগের করা কিছু কাজের/প্রোডাক্টের স্যাম্পল একটি পোর্টফোলিও পেজে অবশ্যই যুক্ত করবেন।

৪. সার্ভিস পেজ: আপনি, আপনার ওয়েব সাইট অথবা আপনার ক্লায়েন্ট কি কি সার্ভিস দিচ্ছে তা ওয়েব সাইটে স্পেসিফিকলি সম্পূর্ণ ডিটেইলস সহ অবশ্যই উল্লেখ করবেন।

Linux Host Lab Offer

৫. About us  পেজ: ওয়েবসাইটে অবশ্যই একটি About Us পেজ যুক্ত করবেন। এই পেজে আপনি আপনার কোম্পানির অথবা ক্লায়েন্টের কোম্পানির মিশন, ব্যাকগ্রাউন্ড ইত্যাদি সম্পর্কে  তথ্য দিতে পারেন।
৬. কন্ট্যাক্ট পেজ: আপনার প্রটিষ্ঠানের ঠিকানা, ইমেইল, ফোন নাম্বার সহ আপনার সাথে যোগাযোগের সকল মাধ্যম এই পেজে উল্লেখ করবেন। গুগল ম্যাপ ইন্টেগ্রেশনের মাধ্যমে আপনার অফিস লোকেশন ম্যাপটিও দেখাতে পারেন। একটি ওয়েব ফরমও সংযুক্ত করতে পারেন যাতে করে সহজেই ক্লায়েন্ট ম্যাসেজ পাঠতে পারে।
৭. টেসটিমোনিয়াল: মানুষ কোন কিছু কেনার আগে সবচেয়ে বেশি প্রভাবিত হয় “ওয়ার্ড অফ মাউথ” এর দ্বারা। আপনার প্রাক্তন কোন ক্লায়েন্টের দেয়া ৩/৪টি টেসটিমোনিয়াল যুক্ত করা তাই খুবই গুরুত্বপূর্ন।
৮. সাইটম্যাপ: ওয়েবসাইটের ফুটারে অবশ্যই একটি সাইটম্যাপ যুক্ত করা প্রয়োজন।
৯. সোশ্যাল মিডিয়া লিংক: আমরা বেশির ভাগ সময়েই ফেসবুক, টুইটার সহ বিভিন্ন রকম সামাজিক যোগাযোগ মাধ্যমে  কাটাই। তাই আপনার ওয়েবসাইটের ফেসবুক পেজের লিংক, টুইটারের লিংক ই্ত্যাদি ওয়েবসাইট টিতে অবশই যুক্ত করবেন।
১০. সার্চ অপশন: ভিজিটরের হয়তো কোন স্পেসিফিক ইনফোরমেশন দরকার। তাই ওয়েব সাইটে অবশ্যই একটি সার্চ প্যানেল রাখবেন।

আজ এ পর্যন্তই দেখা হবে আগামী টিউনে সেই পর্যন্ত সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

এই পোষ্টটি পূর্বে আমার ব্লগে এইখানে প্রকাশিত 

সবার কাছে বিনীত অনুরোধ আমার এইখানে ক্লিক করে আমার ফেসবুক পেজটিটে লাইক দিন 

One thought on “আপনার ডিজাইনকৃত ওয়েব সাইটে যে ১০ টি বিষয় অবশ্যই যুক্ত করবেন”

  1. হুম , সুন্দর লিখেছেন । 😀

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ক্যাপচাটি লিখুন * Time limit is exhausted. Please reload CAPTCHA.