কম্পিউটার এ নিজস্ব ড্রাইভ এ রেখে অফলাইনে জিমেইলের সমস্ত ই মেইলগুলো পড়ুন ।

Linux Host Lab Ads

55আসালামালাইকুম / নমস্কার । কেমন আছেন সবাই ? আসাকরি ভাল আছেন । তবে যা ঠাণ্ডা পরেছে আমি এত ভাল  নাই :p । কারন আমার ঠাণ্ডা লাগছে সাথে একটু জর আছে । যাইহোক মূল কথায় আসি ।

টিউন এর শিরোনাম দেখে আসাকরি বুজতে পারছেন । টিউনটি আগে কেও করে থাকলে আমার জানার বাহিরে হয়তোবা  ।

ব্যবহারকারীদের নিরাপত্তার জন্য জিমেইল ইনবক্স এবং সেন্ট আইটেমের মেইলগুলোর ব্যাকআপ কম্পিউটারে ডাউনলোড এবং সংরক্ষণ করে রাখা যায়। এ জন্য কম্পিউটারে জিমেইল ব্যাকআপ নামের একটি সফটওয়্যার ইনস্টল করে নিতে হবে ।প্রথমে এখানে ক্লিক করে gmail-backupএর নিজস্ব সাইট এ যান । সেখানে গিয়ে আপনার operating অনুযায়ী সফটওয়্যারটি ডাউনলোড করেন । windows যদি ব্যাবহার করেন তা হলে .exe নামে যে সফট আছে তা ডাউনলোড করুন । আর যদি linux ব্যাবহার করেন তা হলে linux.zip নামে যে সফট আছে তা ডাউনলোড করুন । নিচের ছবিটি দেখুন ।

Linux Host Lab Offer

Screenshot dsss1_10_2013 , 10_56_29 AM

 

 

সফটওয়্যারটি প্রথমে কম্পিউটারে ইনস্টল করে নিতে হবে। পরে এটি চালু করে জিমেইলের ইউজারনেইম এবং পাসওয়ার্ড লিখতে হবে। এখানেই ব্যাকআপের স্থান, কোন সময়কালের ডেটা ব্যাকআপ নিতে চান তাও নির্দিষ্ট করা যাবে। এবার সর্বশেষ Backup বোতামে ক্লিক করুন। এবার নির্দিষ্ট ড্রাইভে ব্যাকআপ সংরক্ষণ হতে থাকবে।

 

মেইলের ইনবক্সে থাকা ফাইলগুলোর ওপর নির্ভর করে ব্যাকআপ ডাউনলোড সম্পূর্ণ হবে। ব্যাকআপ সম্পূর্ণ হলে সফটওয়্যারটি নোটিফিকেশন দেবে। এবার নির্দিষ্ট ড্রাইভে গেলে জিমেইলের ব্যাকআপ ফাইলটি দেখতে পাবেন। একে ইচ্ছামতো ড্রাইভে নিয়ে সংরক্ষণ করে রাখুন। মেইল ব্যাকআপ ফোল্ডারটিতে একেকটি মেইল আউটলুক এক্সপ্রেস মেইল ফরম্যাটে দেখাবে।চাইলে কম্পিউটারে এ ফরম্যাটের মেইলগুলো যেমন পড়তে পারবেন, তেমনি এখান থেকে অ্যাটাচমেন্ট ফাইলগুলোও আলাদা করে নিতে পারবেন।

 

ব্যাকআপ রিস্টোর:-

কম্পিউটারে ব্যাকআপ সেভ করে রাখার পাশাপাশি চাইলে ই-মেইলে ব্যাকআপ রিস্টোরও করতে পারবেন। এ জন্য প্রথমে সফটওয়্যারটি ওপেন করুন। এবার ব্যাকআপ থাকা ফোল্ডারটি নির্দিষ্ট করে দিয়ে মেইল ইউজারনেইম এবং পাসওয়ার্ড লিখুন। এরপর restore বোতামে ক্লিক করুন। ব্যাকআপটি মেইলে আপলোড হয়ে যাবে।

 

৬ thoughts on “কম্পিউটার এ নিজস্ব ড্রাইভ এ রেখে অফলাইনে জিমেইলের সমস্ত ই মেইলগুলো পড়ুন ।”

    1. রাজীব সাহা says:

      http://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gifhttp://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gifআপনাকেও ধন্যবাদ http://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gifhttp://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gif

  1. অসাধারণ ধন্যবাদ শেয়ার করার জন্য।

    1. রাজীব সাহা says:

      http://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gifhttp://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gifআপনাকেও ধন্যবাদ http://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gifhttp://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gif

  2. Tawhid says:

    জটিল একটা post ভাই……..ধন্যবাদ শেয়ার করার জন্য

    1. রাজীব সাহা says:

      http://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gifhttp://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gifআপনাকেও ধন্যবাদ http://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gifhttp://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gif

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ক্যাপচাটি লিখুন * Time limit is exhausted. Please reload CAPTCHA.