Linux Host Lab Ads

অডিও গানের ছবি এবং সকল ট্যাগ পরিবর্তন করুন

আমরা কম বেশী সবাই গান পছন্দ করি। আর কম্পিউটারে কিংবা মোবাইলে গান শুনতে গেলে মাঝে মধ্যে গানের সাথে গায়কের নাম এবং ছবি দেখা যায়। কিন্তু বেশির ভাগ সময় গানের মূল গায়কের নাম এবং ছবি থাকে না বরং সেখানে কারো পার্সোনাল নাম ও ছবি কিংবা ওয়েব সাইটের নাম এবং ছবি দেয়া থাকে। এই ব্যাপারটা খুবই বিরক্তিকর। যারা এটা আর সহ্য করতে না চান কিংবা শখের বশে আপনার নিজের নাম এবং ছবি ব্যবহার করতে চান তাদের একটি অসাধারণ সফটওয়্যার দিচ্ছি সাথে কাজ করার টিপস্ তো থাকছেই। সফটওয়্যারটি দিয়ে MP3, WAV, ACC, AMR ফরমেট সহ সকল ধরনের অডিও ফরমেট সাপোর্ট করে। আর Windows 2000, Windows 2003, Windows XP, Windows 7, Vista সকল উইন্ডোজে সফটওয়্যারটি ব্যবহার করা যাবে। প্রথমে এই লিংকে গিয়ে Tag & Rename.zip সফটওয়্যারটি ডাউনলোড করে আপনার কম্পিউটারে সেটাপ দিন। তারপর সফটওয়্যারের সাথে যে সিরিয়াল নাম্বার দেয়া আছে সেটা ব্যবহার করে রেজিষ্ট্রেশন করে নিন। এখন ওপেন করুন নিচের ছবির মত আসবে।

ছবিতে যেখানে লাল বক্স করা আছে সেখান থেকে আপনার কম্পিউটারের কোন গানের নাম বা ছবি পরিবর্তন করতে চান কিংবা মুছে ফেলতে চান সেই ফোল্ডারটি সিলেক্ট করে দিন তাহলেই ডান পাশে সেই গান ওপেন হবে।

Ads by পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)

Linux Host Lab Offer

এখন উপরের ছবির মত প্রথমে Multi file tag editor (F3) তে ক্লি করুন তারপর যে গানগুলো নিয়ে কাজ করবেন সেগুলো সিলেক্ট করুন। এখন লাল দাগ দেওয়া বক্স Edit All Supported Tag Fields এ ক্লিক করুন। কিন্তু আপনি যদি পরিবর্তন না করে শুধু গানের  ছবিসহ সকল তথ্য মুছে ফেলতে চান তবে Edit All Supported Tag Fields এর উপরে Remove Tags এ ক্লিক করে Yes ক্লিক করলেই হবে। আর পরিবর্তনের জন্য Edit All Supported Tag Fields এ ক্লিক করার পরে নিচের ছবির মত একটি বক্স আসবে।

ছবির মধ্যে Title, Artist, Album, Year, Comment আরও অনেক কিছু রয়েছে। আপনি আপনার প্রয়োজন মত সবগুলো ঘরে তথ্য যোগ করুন। যে ঘরে তথ্য যোগ করবেন সেটাতে টিক দিয়ে লিখলেই হবে। আর ছবির জন্য ডান পাশে Art নামে একটা অপশন আছে ওখানে টিক দিয়ে, যদি ছবি আগে দেয়া থাকে সেটা Remove এ ক্লিক করে মুছে নিন তারপর Add এ ক্লিক করে আপনার ইচ্ছামত যে কোন ছবি আপনার কম্পিউটার থেকে সিলেক্ট করে দিয়ে Save ক্লিক করুন। কাজ শেষ এখন প্লে করে দেখুন আপনার পরিবর্তনকৃত সকল তথ্য গানের সাথে সেভ হয়ে গেছে।

আমাদের ওয়েবসাইটের লেখাগুলি আপনার ফেসবুক ওয়ালে পেতে চাইলে আমাদের ফেসবুক ফ্যান পেজ পিসি হেল্প সেন্টার লাইক করুন।

লেখাটি পূর্বে প্রকাশিত হয়েছে লার্ন ফর পিসি ব্লগে।

Ads by পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)

Software Ads

১১ thoughts on “অডিও গানের ছবি এবং সকল ট্যাগ পরিবর্তন করুন”

  1. মাইন্ড করলাম 🙁 এটা নিয়া আমি লিখতে চাইছিলাম কিন্তু আপনি করেফেলেছেন, ধন্যবাদ শেয়ার করার জন্য 😀

      1. হুম ডিষ্টাবে ক্ষতি হয় তাও যানি কিন্তু সময় পাইনা। ডিষ্টাব করার 😛 😀

        1. omar faruk says:

          আপনারা ২ জন খুব ভাল বন্ধু তাইনা?

          1. হি হি হি আপনিও কম নয়….. 😆 আপনিও চালিয়ে যান, আপনার পোষ্ট পড়রার জন্য দেখা আমি খুজতেছি 🙄

          2. omar faruk says:

            বুজলামনা।@বাসার ভাই

          3. বাশার মনে হয় আপনার কথা মিস করেছে তাই অন্য কথা লিখেছে ৥ওমার ফারুক ভাই। জ্বি আপনি ঠিক ধরেছেন আমার আর বাশারের মধ্যে সম্পর্কটা বন্ধুত্বসুলভ। তবে বয়সের তারতম্যে বাশার আমার ছোট ভাই।

  2. দারুন পোস্ট , কিন্তু এই ধরনের পোস্ট আমি একটি করবো, software টি আলাদা্‌্‌্‌্‌্‌্‌্‌

    1. ওকে করুন দেখি আমিও একটি নতুন সিষ্টেম শিখতে পারি কিনা।

Leave a Reply