Linux Host Lab Ads

PC to PC Networking করুন খুব সহজে [মেগা টিউন] [স্ক্রীনশর্ট সহ] সাথে PDF

network monitor

network monitor

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন? আমিও আপনাদের দোয়াতে ভালো আছি, আমি আগেই বলে রাখি আমি নেটওয়াকিং বিষয়ে কিছুই জানি না, শুদু একটি কাজ জানি তা আপনাদের সাথে শেয়ার করতেছি। আজ আপনাদের সাথে শেয়ার করবো PC to PC Networking কিভাবে করা যায়, এই বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ, এই কাজটি অধিকাংশ লোকেরই দরকার হয়, কিন্তু কাজ না জানার কারনে PC to PC Networking করতে পারতেছে না। আমরা সাধারনত যদি কোন ফাইল অন্য জনের সাথে শেয়ার করি, তাহলে পেন ড্রেরাইভ ব্যবহার করি, বা ওয়াইফাই, কিন্তু এতে অনেক সময় লেগে যায়, সর্বচ্চ কপি speed থাকে 14-16 এম.বি পার সেকেন্ডে, আর যদি আপনি এই একটি PC to PC Networking করে নেন, তাহলে এক পিসি থেকে অন্য পিসিতে ডাটা ট্রেনেফার করতে প্রতি সেকেন্ডে আপনার প্রোসেসরের ক্ষমতা অনুযায়ী কপি হবে, যেমন: 40/50 এম.বি প্রতি সেকেন্ডে। এবং এই পদ্ধতিতে আপনার পিসি থেকে অন্য পিসিতে সকল ডাটা, প্রিন্ট, ইন্টারনেট শেয়ার করতে পারবেন, আপনি একটি কম্পিউটারে শুদু প্রিন্টি এর সফটওয়ার সেটাপ দিবেন, ইন্টারনেট সেটাপ দিবেন, আর আপনার নেটওয়াকিং করার সকল কম্পিউটার দিয়ে প্রিন্ট, ডাটা কপি/কাট,ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। তাহলে দেখা যাক এই পদ্ধতি কি ভাবে করবেন? এই পদ্ধতি আপনি কয়েকটা পদ্ধতিতে করতে পারেন, আজ দেখাবো শুদু দুইটি পিসি এক সাথে কিভাবে কানেট দিবেন? এবং বলে দিবো একাধিক পিসি হলে কি করতেন? আপনি যদি একাদিক পিসিতে নেটওয়াকিং করতে চান তাহলে একটি ল্যান নামে মেশিং আছে, সেই মেশিংটি ক্রয় করতে হবে, এবং সেই মেশিং এর মাধ্যমে কাজটি করতে হবে, আর যদি আপনি শুদু দুটি পিসি এক সাথে নেটওয়াকিং করতে চান তাহলে শুদু একটি তার কিনলেই হবে। প্রথমে আপনি দোকান থেকে একটি ল্যান কানেকশনের একটি তার ক্রয় করতে হবে, তারের দুই মাথায় নিচের মত দুটি port লাগানো থাকবে দাম 50 টাকা থেকে শুরু এরপর আপনার তার যত বড় হবে দাম তত বেশি হবে।

lan-tar পিসির পিছনে দেখুন নিচের মত পোর্ট আছে সেখানে তারের দুই মাথা আপনার দুই পিসিতে প্রবেশ করান।

pc-lan-port

pc-lan-port

 

Ads by পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)

Linux Host Lab Offer
Connect PC Ethernet Port

Connect PC Ethernet Port

আর যদি আপনার পিসির পিছনে এই পোর্ট খুজে না পান তাহলে বুঝবেন ডিফল্ট ভাবে আপনার পিসির মাদারবোর্ডে এই পোর্ট দেয়া নেই, তাই আপনাকে একটি এক্সনাল পোর্ট ব্যবহার করতে হবে, আপনি দোকানে গিয়ে বললেও তারা বুঝবে, আর যদি আপনি লাগাতে না পারেন তাহলে তারাই লাগিয়ে দিবে, সেই পার্সটি দেখতে এমন হবে…..

Connect PC Ethernet Portএবার দুই পিসিতে দুই মাথা লাগানোর পরে সেজা চলে যান দুই পিসির কন্টোল প্যানেলে সেখানে দেখুন Network And Sharing Center নামে একটি অপশন আছে সেখানে ক্লিক করুন।

Network And Sharing Center

Network And Sharing Center [pchelpcenterbd.com]

এবারে Change advanced sharing ক্লিক করুন

Change advanced sharing

Change advanced sharing

এবার লাল দাগ দেয়া চিহ্ন গুলোতে ক্লিক করলে অনেক অপশন পাবেন সেখানে আপনি কি কি শেয়ার করতে চান তা টিক দিয়ে দিন।

Change advanced sharing

Change advanced sharing

যেমন:

Change advanced sharing on

Change advanced sharing on

এই রকম প্রতিটি অপশন চেক করে দেখুন, কি কি শেয়ার করতে চান, যেটা শেয়ার করতে চান সেই গুলো টিক দিন, সব শেষে Save Changes এ ক্লিক করুন। এবার back এ ক্লিক করুন। [pchelpcenterbd.com]

Change advanced sharing back

Change advanced sharing back

 

এবার Change adapter settings ক্লিক করুন

Change adapter settings

Change adapter settings

এবার দেখুন Ethernet নামে একটি অপশন আছে, অনেকেরটাতে Ethernet আসে না, সেখানে Localarea নামে অপশন আসে,

Ethernet

Ethernet [pchelpcenterbd.com]

উপরে দেখুন তিনটি তির দিয়েছি, ওখানে বুঝিয়েছি, আপনি কাজ করবেন ethernet , কিন্তু সেখানে দেখুন একটি লাল X আছে, এটাতে যখন আপনার অন্য পিসির সাথে কানেক্ট হবে, তখন নিচের ৩য় তীরটির মত দেখাবে। এবারে Ethernet এ রাইট ক্লিক করে প্রোপাইটিস এ যান সেখানে দেখুন নিচে Internet Protocal version 4 (TCP/IPv4) নামে একটি অপশন আছে সেখানে ক্লিক করে প্রোপাইটিসে ক্লিক করুন।

Internet Protocal version 4 (TCP/IPv4)

Internet Protocal version 4 (TCP/IPv4)

Properties এ ক্লিক করার পরে নিচের মত আসবে

Internet Protocal version 4 (TCP/IPv4) IP Set

Internet Protocal version 4 (TCP/IPv4)

এখানে আপনার যে কোন একটি পিসিতে IP Address এ লিখুন 192.168.1.1 এবার নিচের subnet mask এ শুদু একটি ক্লিক করুন তাহলেই ঐ আইপিটা এসে যাবে, যদি না আসে সে ক্ষেত্রে লিখুন 255.255.255.0, এবং Default gateway: এখানে লিখুন 192.168.1.0 , এবার অন্য পিসিতে শুদু IP Address এখানে শেষের ওয়ার্ডটি পরিবর্তন করে দিবেন, মনে করুন আপনার 5টি পিসি, তাহলে প্রতিটি পিসিতে IP address অপশনে হতে পারে এমন: 192.168.1.1, 192.168.1.2, 192.168.1.3, 192.168.1.4, 192.168.1.5 ইত্যাদি। তবে অবশ্যই Default Gateway: এখানে যে আইপিটা দিবেন সেই আইপিটি অন্য সকল কম্পিউটারে এক হতে হবে, শুদু ip address টা পরিবর্তন হবে, এবার ওকে করুন, ব্যাস এখানে কাজ শেষ।

এবার আপনার  Network অপশন যান, Windows 8/8.1/7 ব্যবহার কারীরা মাই কম্পিউটারে যান এবং বাম পাশে দেখতে পাবেন

Network Option

Network Option

আর যারা মাই কম্পিউটার ওপেন করে অপশনটি পাচ্ছে না, তারা start menu তে দেখুন, যদি সেখানেও না থাকে, তাহলে desktop থেকে আইকনটি এনে নিন, যদি না পারেন কমেন্ট জানাবেন তাহলে আবার সেটা নিয়েও নাহয় একটা টিউন লিখবো।

এবার উপরের সব যদি ঠিক মত করতে পারেন তাহলে Network এ ক্লিক করার সাথে সাথে আপনার তার দিয়ে যে পিসির সাথে কানেক্ট করেছেন সেই পিসির নাম দেখতে পাবেন

Network pc name

Network pc name

এখানে আপনার পিসির এবং যে পিসির সাথে কানেক্ট করেছেন সেই পিসির নাম দেখতে পাবেন, এখন আপনি অন্য পিসির নামে উপরে ডাবল ক্লিক করুন, তাহলেই নিচের মত একটি ডায়েলগ বক্স আসবে

Lan Username Password

Lan Username Password

এখানে ইউজার নেম হিসেবে দিবেন, যে কম্পিউটারের নামের উপরে ক্লিক করেছেন ঐ কম্পিউটার ওপেন হবার সময় যে নামটি শো করে, সেই নাম, এবং ওপেন হবার জন্য যে পাসওয়ার্ডটি ব্যবহার করে সেই পাসওয়ার্ড, আর যদি ওপেনে কোন পাসওয়ার্ড ব্যবহার করে না থাকে, তাহলে প্রথমে User Account থেকে পাসওয়ার্ড সেট করুন, এরপরে এখানে নাম, এবং পাসওয়ার্ড দিয়ে Remember My Credentials টিক দিয়ে ওকে করুন। ব্যাস হয়ে গেলো, এবার আপনার কম্পিউটার থেকে তার কম্পিউটারে প্রবেশ করতে পারবেন, কিন্তু কোন ফাইল দেখতে পাবেন না। এখন ঐ কম্পিউটার থেকে যে যে ফাইল আপনাকে দেখার জন্য পারমিশন দিবে সেই ফাইল গুলো আপনি দেখতে পারবেন।

আসুন দেখি ফাইল পারমিশন কিভাবে দেয়?

অবশ্যই ফোল্ডার হলে ভালো হয়, জিপ ফাইল সরাসরি শেয়ার করা যায় না, জিপ ফাইল কোন একটি ফোল্ডারের মধ্যে রেখে সেই ফোল্ডার শেয়ার করা যায়। প্রথমে আপনি যে ফাইলটি শেয়ার করতে চান, সেই ফোল্ডারের উপরে রাইট ক্লিক করুন, এবার Properties এ ক্লিক করুন উপর থেকে Sharing এ ক্লিক করুন

File Sharing  [pchelpcenterbd.com]

File Sharing [pchelpcenterbd.com]

এবার নিচে দেখুন Advanced Sharing আছে, সেখানে ক্লিক করুন।

File Sharing

File Sharing

Share This folder এ টিক দিন, Permissions এ ক্লিক করুন

ফাইল শেয়ারিং

ফাইল শেয়ারিং

এখানে তিনটি অপশন আছে শুদু Read এ থাকলে শুদু কপি করে নেয়া যাবে, Change এ টিক দিলে, কপি করতে পারবে সাথে কিচু পরিবর্তনও করতে পারবে, Full Control এ টিক দিলে কপি/পরিবর্তণ/ডিলেক্ট সব করতে পারবে, তাই শুদু Read এ টিক দেয়াই ভালো। এবার আপনার Network অপশনে গিয়ে একটি refresh দিন, তাহলেই দেখবেন সেই ফোল্ডারটি আপনার পিসি শো করবে।

ফাইল শেয়ারিং

ফাইল শেয়ারিং

আশা করি আপনাদের উপকারে আসবে, যদি একটুও উপকার হয়, তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না, বোঝেনেইতো এতো বড় লেখা কত ধৈর্য্য নিয়ে লিখতে হয়, এতো কষ্ট করে লেখার পরে যদি একটু উৎসাহ না পাই তাহলে পরবর্তীতে টিউন লেখার মন মানসিকতা থাকে না, আপনিও অনেক সময় ধরে এই টিউনটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। অনেক লেখা তাই লেখার মাঝে কোন ভুল ত্রুটি হলে বলবেন, ঠিক করে দিবো, কিন্তু খারাপ কোন মন্তব্য করবেন না। ধন্যবাদ সবাই ভালো থাকবেন।

টিউনটি পিডিএফ আকারে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

ডাউনলোড লিংক এক PC to PC Networking PDF

ডাউনলোড লিংক দুই PC to PC Networking PDF

ডাউনলোড লিংক তিন PC to PC Networking PDF

tag: Connect PC Ethernet Port, PC to PC Networking, Lan Connect

Ads by পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)

৮ thoughts on “PC to PC Networking করুন খুব সহজে [মেগা টিউন] [স্ক্রীনশর্ট সহ] সাথে PDF”

  1. Akash chakma says:

    ধন্যবাদ লেখার জন্য

  2. Akash chakma says:

    ধন্যবাদ আবুল ভাই আমি করে দেখবো

  3. apu says:

    ভালো লিখেছেন ভাই। ভবিষ্যতে এরকম লেখা পাবার আশা রইল।

    1. ধণ্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

  4. SK MD SHARIF says:

    it is good prosses. thanks …. but 2 pc connect. 3/4/5 pc connect to used switch

Leave a Reply