কে বলেছে আপনি ফটোশপ দিয়ে বাংলা লিখতে পারবেন না? দেখুন এবার অবশ্যই পারবেন

Linux Host Lab Ads

আসসালামু আলাকুম, কেমন আছেন সবাই? আশা করি ভালই আছেন, আমি ও আমরা আপনাদের দোয়ায় এবং আল্লাহ্র অশেষ রহমতে অনেক ভাল আছি। তবে আর কথা বাড়িয়ে লাভ কি? বেশি কথা না বাড়িয়ে কাজের কথায় আসি। আমি আপনাদের আজ কি দেখাব তা এতক্ষণে অবশ্যই যেনে গেছেন, কারণ আমার পোষ্ট এর হেড লাইন দেখেই বুঝতে পেরেছেন। তবে আমি অনেক ব্লগে পোষ্ট দেখেছি এবং আমাদের গ্রুপ ‘পিসি হেল্প সেন্টার’ এ অনেক মেম্বার/বন্ধুরা এই সমস্যায় পরেছে যে তারা কেহ পোষ্ট করেছে কিভাবে ফটোশপ দিয়ে বাংলা লিখা যায়? আবার কেহ কিছু ব্লগের লিংক এনে দিয়েছে, কিন্তু অনেকেরই মন্তব্য পাওয়া গেছে যে, যে সেই পোষ্টটি পরে সফল হতে পারেনি এবং আমার কাছে ইতি মধ্যে অনেকে রিকোয়েষ্ট করেছে এই সমস্যার সমাধান নিয়ে একটি পোষ্ট করার জন্য, আমি তাদের সকলকে কথা দিয়ে ছিলাম, কিন্তু বিভিন্ন কাজের ব্যস্ত থাকার কারনে লিখতে পারিনি, তারপরও একবার বসে ছিলাম আজ লিখবই, কিন্তু দূর ভাগ্য বসত আমাদের সাইটে সমস্যা হয়েছিল তাই তখনও পোষ্টটি লিখিনি কিন্তু শুদু ফন্ট আপলোড করে ছিলাম, আর লেখা হয় নি, তারপরে সাইট ঠিক হবার পরে পুরনো বেকাপ রিস্টোর্ট করে ছিলাম, তাতে অনেক পোষ্ট ছিল না, তাই আবার সেই পোষ্ট গুলো নতুন করে করলাম এ জন্য একটু বেশি সময় লেগে গেছে, এজন্য সকলের কাছে দু:খ প্রকাশ করতেছি।

Linux Host Lab Offer

তাহলে আমি এই পোষ্টটি দেখাতে যা যা ব্যবহার করেছি তার একটি লিষ্ট দেখুন, যদি এর থেকে কোন একটি অংশ বা কিছু না থাকে তবে তা প্রথমে সংগ্রহ/ডাউনলোড করুন।

১। Adobe Photoshop CS 8.0

এটা আমি ব্যবহার করি তাই এটাই আগে ডাউনলোড করতে পারেন মিডিয়াফায়ার সাইজ ১৬৩.২৩ এম.বি, রার পাসওয়ার্ড www.pchelpcenterbd.com  Adobe Photoshop CS 8.0 জিপ ফাইল করা তাই এটি সঠিক ফোল্ডারে ফিরিয়ে আনতে ইউনরার দরকার যদি আপনার পিসি তে ইউনরার না থাকে তবে ডাউনলোড করতে পারেন।

আর যদি আপনি উপরের লিংঙ্ক থেকে ডাউনলোড করতে না চান তবে নিচের লিংক গুলি দেখতে পারেন।

Downdoad Link 01

Downlaod Link 02

Download Link 03

Download Link 04

Download Link 05

Download Link 06

Mediafire.com Portable  পাসওয়ার্ড elip

এই লিংক গুলির যে কোন লিংক থেকে ডাউনলোড করতে পারেন,

২। বিজয় ৫২ অথবা আপনি শুদু বিজয় ২০০৩ ও ব্যবহার করতে পারেন।

৩। এখানের কিছু ফন্ট

যদি কোন যায়গায় ডাউনলোড বা রার পাসওয়ার্ড চায় তবে এটা দিবেন www.pchelpcenterbd.com আমি কয়েক দিন আগে সব কিছু আপলোড করেছি তাই পাসওয়ার্ড দিয়েছি কিনা আমার মনে নেই, যদি দিয়ে থাকি তবে এটাই দিয়েছি।

তাহলে প্রথমে আপনি Adobe Photoshop CS 8.0 যদি সেটাপ করা না থাকে তবে সেটাপ করে নিন, আর যদি ডাউনলোড করতে হয় তবে Adobe Photoshop CS 8.0  ডাউনলোড করে নিন। এবার ওপেন করুন। এখন আপনি যে পিক্সারটিতে বাংলা লিখতে চান সেই পিক্সারটি ফটোশপ এর ভিতরে নিন, আপনি মাঝ বরাবর ডাবল ক্লিক করেও পিক্সারটি নিতে পারবেন অথবা ফাইল এ গিয়ে ওপেন এ ক্লিক করেও পিক্সারটি নিতে পারবেন। বুঝলতে অসুবিধা হলে নিচের পিক্সারটি দেখুন।

ফটো ০১।

Photoshop bangla Typing 01

আপনিও ফটোশপে বাংলা ‍লিখুন।

 

অথবা যদি আপনি কোন পিক্সার নেয়া ছাড়া একদম নতুন বেলাং নিতে চান যে আপনি শুদু লিখে পিক্সার হিসেবে সেভ করবেন সেটাও নিতে পারবেন তবে সেজন্য আপনি ওপেন সিলেক্ট না করে নিউ সিলেক্ট করুন, বুঝতে অসুবিধা হলে নিচের পিক্সারটি দেখুন।

 

পিক্সার ০২।

Photoshop bangla Typing 02

নিউতে ক্লিক করার পরে নিচের পিক্সারের মত একটি অফশন আসবে।

 

পিক্সার ০৩।

 

Photoshop bangla Typing 03

Photoshop bangla Typing 03

 

এবার নিচের আপনার প্রয়োজন মত সব কিছু সিলেক্ট করে নিন আপনি এটা কি তৈরী করতে চান এবং পাশে এবং উপর থেকে নিচে কতটুকু মাপ হবে তা নিবার্চন করুন। বুঝতে সমস্যা হলে নিচের পিক্সারটি ‍দেখুন।

 

পিক্সার ০৪।

Photoshop bangla Typing 04

Photoshop bangla Typing

 

এবার পিক্সারটির নাম্বারের সাথে মিলিয়ে কাজ করুন।

এখানে বুঝতে সুবিধার জন্য আমি সিরিয়ালে না সাজিয়ে লিখলাম।

প্রথমে ০৫ এবং ০৬ দেখুন এখানে আপনি যদি পিক্সার তৈরী করতে চান তবে এই দুই যায়গায় একই অপশন সিলেক্ট করতে হবে তবে এখানে আমি দুটি অপশনের নাম বলে দিচ্ছি pixels অথবা Picas এর যে কোন একটি সিলেক্ট করুন।

বি: দ্র: ০৫ এবং ০৬ দুটুতেই একটি নাম সিলেক্ট করতে হবে।

০১। এখানে আপনার পিক্সারটি ডান থেকে বামে কতটুকু বড় হবে তা নাম্বার দিয়ে দিন। এখানে আপনি যদি ০৫/০৬তে pixels এটি সিলেক্ট করেন তবে এখনে একটু বেশি দিতে হবে যেমন আপনি যদি pixels দেন তবে আমার প্রয়োজন মত আমি দিলাম ১০০০, আর যদি আমি Picas সিলেক্ট করি তবে এই ১০০০ এর সমান হবে ১৩.৮৮৯ তার মানে এখানে pixels ভ্যলু একটু কম, তবে এখানে আপনি যেটি সিলেক্ট করুন না কেন অন্যটি অটো নিয়ে নিবে, ধরুন আমি pixels সিলেক্ট করে ১০০০ দিলাম তাহলে Picas এটায় অটো তার মাপে যা হয় নিয়ে নিবে ১৩.৮৮৯, তাহলে আপনি আপনার প্রয়োজন মত দিয়ে দিন।

০২।এখানে আপনার পিক্সারটির উপর থেকে নিচে কতটুকু লম্বা হবে তার নাম্বার দিয়ে দিন, ০১ নাম্বারের মতই বিস্তারীত হবে।

০৩। এখানে আপনার পিক্সার এর রেজুলেশন কত হবে তা নির্বাচন করুন, এখানে ডিফল্ট হিসেবে ৭২ থাকে তবে এটা পরিবর্তন না করলেও কোন সমস্যা নেই, কিন্তু যদি আপনি পিক্সারটি কোন স্টুডিওতে গিয়ে বের করতে চান তবে ৩০০ দেয়া ভাল, কারণ নয়তো পিক্সারটির মান খারপ হয়ে যাবে ফেটে ফেটে আসবে, আর যদি আপনি ফেসবুকে ব্যবহার করতে চান তবে ৭২ই পারফেক্ট। এতো কোন সমস্যা হবে না, সুন্দার রকম দেখাবে কোন ফেটে যাবে না।

 

০৪। এখানে সব সময় RGB Color এটি রাখবেন।

 

০৭/০৮ ডিফল্ট রাখতে পারেন কোন সমস্যা নেই।

 

এবার লিখবেন যে ভাবে প্রথমে দেখুন আপনার পিসিতে বিজয় ৫২ অথবা বিজয় ২০০৩ এর যে কোন একটি সেটাপ দেয়া আছে কিনা যদি না থাকে তবে এখান থেকে ডাউনলোড করে নিন।

 

বিজয় ৫২

 

বিজয় ২০০৩

 

এবার আপনি কিবোর্ড এর Ctrl+Alt+B প্রেস করুন।  তাহলেই দেখতে পাবেন আপনার বিজয় সফটওয়ারটির আইকন পরিবর্তন হয়ে গেছে স্টার্টআপ থেকে।

তারপরে নিচের পিক্সারটি দেখুন এবং সেখানে [T] আপনিও ক্লিক করুন।

পিক্সার ০৫।

Photoshop bangla Typing 05

Photoshop bangla Typing 05

 

এবার ক্লিক করার পরে উপরে আপনার ফন্ট অপশন আসবে সেখান থেকে আপনি আপনার পছন্দের বাংলা ফন্ট সিলেক্ট করুন, যদি ওখানে কোন বাংলা ফন্ট আপনি না পেয়ে থাকেন তবে মনে করবেন আপনার বাংলা ফন্ট ইস্টল করা নেই এজন্য আপনি ফন্ট ডাউনলোড করতে পারেন, ফন্টটি জিপ ফাইল করা তাই এটি সঠিক ফোল্ডারে ফিরিয়ে আনতে ইউনরার দরকার যদি আপনার পিসি তে ইউনরার না থাকে তবে ডাউনলোড করতে পারেন, যদি ডাউনলোড করে তবে ইস্টল এর নিয়ম হল আপনি যদি উইন্ডোস ৭ ব্যবহার কারী হন তবে ফাইলটি আন জিপ করে শুদু ফোল্ডারটি ওপেন করুন এবং Ctrl+A প্রেস করে যে কোন একটি ফন্ট এর উপরে রাইট ক্লিক করুন তাহলে একদম উপরে লেখা আসবে ইস্টল সেই ইস্টল এ ক্লিক করুন এবং অপেক্ষা করুন তাহলেই সেটাপ হবে, আর যদি আপনি উইন্ডোস এক্সপি ব্যবহার কারী হন তবে ফাইলটি আনজিপ করার পরে সকল ফন্ট ‍গুলো কপি করুন এবং Srart>Control Panel>font এ গিয়ে পেষ্ট অথাব Ctrl+V চাপুন, তবে এখানে একটু পরপর নিচের মত একটি পিক্সার আসেত পারে

তবে এতে আপনি ভয় পাবেন না, এটা আসার মানে হচ্ছে এখন যে ফন্ট ইস্টল করতেছেন সেই ফন্টটি বর্তমানে ইস্টল করা আছে, তাই আপনাকে সেটি জানিয়ে দিতেছে, তবে আবার এখানে প্রশ্ন জমে উঠেছে, আছে?? তবে আবার কেন ইস্টল করতে হবে? আপনি দেখুন যে কয়টি ফন্ট আপনি ইস্টল করতেছেন সেই ফন্ট কিছু ফন্ট আছে তাই এটা বলতেছে, তবে এখানে সকল ফন্ট আপনার ইস্টল করা নেই, এটা আপনি খেয়াল করতে পারবেন আপনি যখন ফন্ট ইস্টল করবে তখন দেখেন প্রতিটা ফন্ট ইস্টলে ঐ মেসেজটি দেয় না, তাহলে যতক্ষণ ঐ মেসেজটি আসে ততক্ষণ ওকে করতে থাকুন, এবার ফটোশপে গিয়ে দেখুন, আপনার বাংলা ফন্ট এসে গেছে। বাংলার জন্য সাধারণত আপনি Sutonny MJ ফন্ট ব্যবহার করতে পারেন, এটা সকল টাইপে ব্যবহার করে থাকে সকল অফিস এর কাজে, তবে আপনার যদি অন্য কোন স্টাইল দরকার হয় তবে সেই ফন্ট গুলো আপনি নির্বাচন করতে পারেন এবং সাইজ বা এখানে যে যে অপশন আছে যা আপনি নিজের মত পরিবর্তন করতে পারবেন। বুঝতে অসুবিধা হলে নিচের পিক্সারটি দেখুন।

পিক্সার ০৬।

আবার কিছু কিছু সময় লেখা উল্টা আসে এটা মাঝে মাঝে অটো ডিফল্টও সেটিং হয়ে থাকে আপনি পরিবর্তন করে রাখবেন কিন্তু আবার দেখবেন কোন একদিন হঠাৎ পরিবর্তন হয়ে গিয়েছে। আর তাই আবার তখন কি আমাকে বা আমার পোষ্ট খুজবেন?? না তা যেন না হয় তাই এখই বলে দিচ্ছি, এখানে উল্টা বলতে আমি বুঝিয়েছি আপনি যদি লেখেন ‘আমার জন্য দোয় করবেন’  তবে লেখা সম্পূর্ণ শেষ হলে ঠিকই থাকবে, কিন্তু আপনি যখন লিখবেন তখন উল্টা দিক থেকে লেখা উঠবে এই সমস্যা কখনও হলে নিচের পিক্সারটি দেখুন সেখানে গোল দাগ দেয়া যায়গায় দুটি অপশন আছে সেই অপশন চেইঞ্জ করবেন তাহলেই হবে, আমি যে সমস্যাটার কথা এখানে বোঝাতে চেয়েছি তা যদি আপনাদের বুঝতে সমস্যা হয় তবে আপনি ঐ দুইটি অপশন যেটা বর্তমানে আপনার সিলেক্ট করা আছে সেই অবস্থায় কিছু লিখুন এরপরে আবার অন্য অফশনটি সিলেক্ট করে আবার লিখুন তাহলেই বুঝতে পাবেন, তাহলে আমার বলা কথাগুলো আপনার বুঝতে সুবিধা হবে।

পিক্সার ০৭।

Photoshop bangla Typing 07

Photoshop bangla Typing 07

এবার আপনি দেখুন বাংলা লেখা যাচ্ছে, লেখা শেষে আপনি সেভই করবেন যে ভাবে সহজে। উপরে প্রথমে Layer>Flatten Image এ ক্লিক করুন এবার ফাইল এ গিয়ে Save as এ ক্লিক করুন। নিচের পিক্সারটি দেখুন।

পিক্সার 08।

এখানে উপরের ঘরে আপনার ছবিটি কি নামে সেইভ করতে চান তা নাম লিখুন। এবং নিচের ঘরে JPEG সিলেক্ট করুন এবার সেইভ এ ক্লিক করুন। আশা করি আপনাদের বুঝতে কোন সমস্যা হবে না, তারপরও যদি কোন সমস্যা হয় তবে কমেন্ট এ আমাকে জানাবেন, আশা করি সমাধান দিতে পারব।

 

ভাল লাগলে কমন্টে জানাতে ভুলবে না…

ভুলে ভরা জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,যদি আমার লেখার মাঝে কোন ভুলত্রুটি থাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাই ভাল থাকবেন।

আপনার কম্পিউটার সমস্যা সমাধানে আমরা আছি ফেইজবুকে: পিসি হেল্প সেন্টার

সাইট টু: পিসি হেল্প সেন্টার

আল্লাহ হাফেজ

 

৪ thoughts on “কে বলেছে আপনি ফটোশপ দিয়ে বাংলা লিখতে পারবেন না? দেখুন এবার অবশ্যই পারবেন”

    1. ধন্যবাদ মন্তব্য করার করার জন্য।

  1. atikullah58 says:

    প্রথমে জানাই ধন্যবাদ।
    font & 2003 গুলৌ ডাউনলৌড করতে গেলে এই লিখাটা আসছে.Invalid or Deleted File.
    The key you provided for file access was invalid. This is usually caused because the file is no longer stored on MediaFire. This occurs when the file is removed by the originating user or MediaFire.

    Still have questions, or think we’ve made a mistake? Please contact support for further assistanceদঃ

    1. অনেক আগের পোষ্ট এটা, এতো দিনে ফাইল ডিলেক্ট করে ফেলেছে। দেখি আবার আপলোড করা যায় কিনা।

Leave a Reply