কম্পিউটার গতিময় রাখুন CCleaner ব্যবহার করে
Latest Update

কম্পিউটার গতিময় রাখুন CCleaner ব্যবহার করে

Linux Host Lab Ads

আমরা যারা নিয়মিত কম্পিউটার ব্যবহার করি কম্পিউটার স্লো হয়ে যাওয়া তাদের জন্য নিত্যদিনের একটি সমস্যা। দেখা যায় নতুন কম্পিউটার কেনার পর কিংবা নতুন করে অপারেটিং সিস্টেম সেটাপ দেওয়ার পর কিছু দিন কম্পিউটার বেশ ভাল গতিতে ব্যবহার করা যায়। তারপর আস্তে আস্তে কম্পিউটারের গতি অনেক কমে যায় এবং বেশ স্লো পারফরমেন্স পাওয়া যায়। কারণ হল কম্পিউটার অনেক দিন ব্যবহার করার ফলে আস্তে আস্তে কম্পিউটারে অনেক Temp File, Junk File, Registry File ইত্যাদি অপ্রয়োজনীয় ফাইল জমা পরে যায় এবং হার্ডডিস্কে Bad Sector দেখা দেয়। ফলে কম্পিউটার তার স্বাভাবিক গতি প্রদর্শনে ব্যর্থ হয় এবং অনেক স্লো হয়ে যায়। অনেক ছোট এবং অসাধারণ একটি সফটওয়্যার দিয়ে আমরা এসকল সমস্যা সমাধান করে কম্পিউটারকে গতিময় রাখতে পারি। CCleaner নামের ফ্রিওয়্যার মাত্র ৩.৭৫ মেগাবাইটের অসাধারন এই সফটওয়্যারটি এখান থেকে ডাউনলোড করে নিন। আপনার কম্পিউটারে সেটাপ দিন। এবার আসুন এর কাজ সম্পর্কে সংক্ষেপে কিছু আলোচনা করি।

আমরা আমাদের কম্পিউটারে কাজ করলে অনেক টেম্প ফাইল তৈরী হয় আর এগুলো নিয়মিত ডিলেট না করলে কম্পিউটারের পারফরমেন্স আস্তে আস্তে বেশ খারাপ হয়ে যায়। টেম্প ফাইল Start > Run এ গিয়ে temp লিখেও ডিলেট করা যায়। কিন্তু আমরা অনেকেই এই কাজটা করিনা। তাছাড়া অনেক সময় বিভিন্ন ফাইল ডিলেট করি যেগুলো Recycle Bin এ গিয়ে জমা হয়। দেখা যায় সেখান থেকে আর ডিলেট করা হয় না। এটাও কম্পিউটার স্লো হওয়ার অন্যতম একটা কারণ। এই সফটওয়্যারের মাধ্যমে এক ক্লিকে আপনি Temp, Recent, Junk, Recycle Bin সহ আরও বেশ কিছু অপ্রয়োজনীয় ফাইল ডিলেট করতে পারবেন। তাছাড়া আপনার ব্রাউজারের হিস্টরিও একইসাথে ক্লিয়ার করে দেবে ফলে আপনার ব্রাউজারে কোন সমস্যা হবে না এবং ভাল গতির সাথে ইন্টারনেট ব্যবহারে করতে পারবেন। এই কাজটি করতে সফটওয়্যারটি ওপেন করে নিচের ছবির মত দেখুন।

http://learnforpc.files.WordPress.com

Linux Host Lab Offer

এই সফটওয়্যারটি দিয়ে কাজ করা খুবই সহজ। দেখতেই পাচ্ছেন সফটওয়্যার ওপেন করার পর ছবির মত শুধু Run Cleaner এ ক্লিক করলেই কাজ শেষ।

এবার পরের কাজে আসি। কম্পিউটারে কোন কাজ করা মানেই নতুন নতুন সফটওয়্যার ব্যবহার করা। সফটওয়্যারের ব্যবহার ছাড়া কম্পিউটার এক কথায় অচল। আর আমরা বিভিন্ন সফটওয়্যার Install এবং Uninstall করার পর কম্পিউটারে বিভিন্ন Registry File জমা হয়। যা কম্পিউটারকে অনেক স্লো করে দেয়। তাছাড়া যাদের Game খেলার অভ্যাস রয়েছে তাদের কম্পিউটার তো আরো অনেক বেশী স্লো হয়। এই সফটওয়্যার দিয়ে Registry File ডিলেট করে কম্পিউটারের গতি ঠিক রাখা যাবে খুব সহজেই। এজন্য নিচের ছবি দেখে কাজ করুন।

http://learnforpc.files.WordPress.com

প্রথমে সফটওয়্যারটি ওপেন করে উপরের ছবির মত বাম পাশ থেকে Registry অপশনে গিয়ে Scan for Issues এ ক্লিক করুন স্কান শুরু হলে একটু অপেক্ষা করুন। তারপর স্কান শেষ হয়ে গেলে Fix Selected Issues… এ ক্লিক করুন। এবার যে মেসেজটি আসবে সেখান থেকে No ক্লিক করুন। তাহলে নিচের ছবির মত আসবে।

http://learnforpc.files.WordPress.com

উপরের ছবির মত Fix All Selected Issues এ ক্লিক করুন তাহলেই আপনার কম্পিউটারের অপ্রয়োজনীয় সব Registry File ডিলেট হয়ে যাবে।

আর এই কাজগুলো পারলে প্রতিদিনই করুন। তাহলে আপনার কম্পিউটারের গতি সবসময় ভাল থাকবে। ২-৩ দিন পর পরও করতে পারেন। তবে কম্পিউটার যাতে স্লো না হয়ে যায় সেজন্য সপ্তাহে অন্তত একবার অবশ্যই করুন।

এবার আপনার কম্পিউটারকে গতিময় করে তুলতে আরেকটি কাজ করতে পারেন। আপনার কম্পিউটারে যেসব সফটওয়্যার কম্পিউটার ওপেন হওয়ার সাথে সাথে কাজে না লাগবে সেসব সফটওয়্যার Startup Disable করে রাখুন। এতে করে আপনার কম্পিউটার ওপেন হওয়ার সময় অনেক ভাল পারফরমেন্স প্রদান করবে। অনেক হয়ত Startup Disable ব্যাপারটা বোঝে না। মনে করে হয়ত ঐ সফটওয়্যার Enable না করলে হয়ত আর কাজ করতে পারবে না। তাদের উদ্দেশ্যে বলছি যে সফটওয়্যারটি Startup Disable করবেন সেই সফটওয়্যার শুধু কম্পিউটার ওপেন হওয়ার সময় অটোমেটিক চালু হবেনা। কিন্তু আপনি যে কোন সময় ডেস্কটপের আইকন থেকে কিংবা অল প্রোগ্রামস্ এ গিয়ে ওই সফটওয়্যারটি ওপেন করে কাজ করতে পারবেন। এই কাজটি করার জন্য নিচের ছবিটি অনুসরণ করুন।

http://learnforpc.files.WordPress.com

এখন ছবির মত Tools মেনুতে গিয়ে Startup এ ক্লিক করুন। তাহলে আপনার কম্পিউটারে সকল Startup প্রোগ্রামের একটি তালিকা প্রদর্শন করবে। এখান থেকে যে সফটওয়্যারটি সবসময় কাজে না লাগবে সেটির উপর ক্লিক করে Disable এ ক্লি করে Startup Disable করে রাখুন। আবার যদি আপনি কখনো সফটওয়্যারটি Enable করতে চান তবে একই পদ্ধতিতে Disable এর ঠিক উপরে Enable বাটনটি ব্যবহার করে Startup Enable করে দিতে পারবেন।

আমাদের ওয়েবসাইটের লেখাগুলি আপনার ফেসবুক ওয়ালে পেতে চাইলে আমাদের ফেসবুক ফ্যান পেজ পিসি হেল্প সেন্টার লাইক করুন।

 

লেখাটি পূর্বে প্রকাশিত হয়েছে লার্ন ফর পিসি ব্লগে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ক্যাপচাটি লিখুন * Time limit is exhausted. Please reload CAPTCHA.