Latest Update

কম্পিউটারের সকল Duplicate File মুছে ফেলে হার্ডডিস্কের মেমোরি ফ্রি রাখুন

Linux Host Lab Ads

আমরা সবাই আমাদের কম্পিউটারে গান, মুভি, ছবি, সফটওয়্যারসহ আরও অনেক কিছুই সংগ্রহে রাখি। আর এসব কিছু সংগ্রহ করতে করতে অনেকদিন পর দেখা যায় আমাদের কম্পিউটারে অনেক ফাইল নিজের অজান্তেই একাধিকবার সেভ করে ফেলি। আর এসব ফাইলগুলো খুঁজে বের করে একটা একটা করে ডিলেট করা খুবই কষ্টসাধ্য কাজ, একরকম অসম্ভব বলা চলে। কারণ একটা কম্পিউটারে হাজার হাজার ডুপ্লিকেট ফাইল থাকতে পারে। এসব ডুপ্লিকেট ফাইল কম্পিউটারের অনেক মেমোরি নষ্ট করে এবং কম্পিউটারের হার্ডডিস্ক অযথা লোড করে রাখে। আজ আমি আপনাদের এমন একটি সফটওয়্যার দেব যেটা দিয়ে খুব সহজেই সকল ডুপ্লিকেট ফাইল খুজে বের করে ডিলেট করতে পারবেন। সফটওয়্যারটির নাম Auslogics Duplicate File Finder. সফটওয়্যারটি ডাউনলোড করুন এই লিংক থেকে। সাইজ মাত্র ৪.১৭ মেগাবাইট। মিডিয়াফায়ার লিংক দেয়া হয়েছে সহজেই ডাউনলোড করতে পারবেন। আর সফটওয়্যারটি দিয়ে Windows XP, Windows 7 এবং Windows Vista তে কাজ করতে পারবেন। ডাউনলোড করে সেটাপ দিয়ে কাজ শুরু করুন। নিচে ছবি দেখুন কিভাবে কাজ করতে হবে আমি বুঝিয়ে দিচ্ছি।

http://www.pchelpcenterbd.com

সফটওয়্যারটি ওপেন করলে উপরের ছবির মত দেখতে পাবেন। এখন উপরে বাম পাশে যেখানে কম্পিউটারের সকল ড্রাইভগুলো শো করছে সেখান থেকে আপনি কোন কোন ড্রাইভ ডুপ্লিকেট ফাইলের জন্য সার্চ করবেন তা সিলেক্ট করে দিন। আপনি চাইলে একসাথে সবগুলো কিংবা আলাদা আলাদা ড্রাইভ কিংবা ফোল্ডার সিলেক্ট করে সার্চ করতে পারেন। এখন Select which type of duplicate file should be found এই লেখার নিচে দুটি অপশন আছে যদি সবধরনের ফাইল একসাথে সার্চ করতে চান তবে প্রথমটি মানে Look for all file types সিলেক্ট করুন। আর যদি আলাদা আলাদা কোন ফরমেটের ফাইল সার্চ করতে চান তবে দ্বিতীয় অপশনটি মানে Look for these file types only সিলেক্ট করুন এবং কি কি ধরনের ফাইল সার্চ করতে চান তা সিলেক্ট করে দিন। এবার নিচের দিকে লক্ষ্য করুন Ignore files smaller than এরকম একটি অপশন আছে। আপনি যদি চান কোন নির্দিষ্ট সাইজের নিচে ফাইল সার্চ করবে না তাহলে এখান থেকে নির্ধারন করে দিন। আর কোন সাইজ নির্ধারন করতে না চাইলে অপশনটির টিক মার্ক তুলে দিয়ে Search-এ ক্লিক করুন। অপেক্ষা করুন সার্চ সম্পন্ন হয়ে গেলে নিচের ছবির মত আসবে।

Linux Host Lab Offer

http://www.pchelpcenterbd.com

এখান থেকে সিলেক্টে ক্লিক করলেই দেখবেন সফটওয়্যারটি অটোমেটিক প্রতিটি ডুপ্লিকেট ফাইলের একটা রেখে বাকি সব অতিরিক্ত ফাইলগুলো সিলেক্ট করে নিয়েছে। তারপর Delete Selected Files-এ ক্লিক করে OK ক্লিক করুন। কাজ শেষ এখন আর আপনার কম্পিউটারে কোন ডুপ্লিকেট ফাইল নেই। এখন থেকে পরিচ্ছন্ন ফাইল কালেকশনের সাথে কম্পিউটার ব্যবহার করুন। আমাদের ওয়েবসাইটের লেখাগুলি আপনার ফেসবুক ওয়ালে পেতে চাইলে আমাদের ফেসবুক ফ্যান পেজ লার্ন ফর পিসি লাইক করুন।

৩ thoughts on “কম্পিউটারের সকল Duplicate File মুছে ফেলে হার্ডডিস্কের মেমোরি ফ্রি রাখুন”

  1. হুম ধন্যবাদ শেয়ার করার জন্য, তবে এটা মনে হয় তুশারও একবার করেছে। 😀

    1. welcome. tushar korche naki janina. ki korbo er age ke korche eirokom hisab kore tune kora to somvob na. janle to kortam na

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ক্যাপচাটি লিখুন * Time limit is exhausted. Please reload CAPTCHA.