Latest Update

আপনার শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ওয়েব সাইট দরকার? দেখে নিতে পারেন এই থিমের ফিচার গুলো

Linux Host Lab Ads

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন? আমিও আপনাদের দোয়াতে এবং আল্লাহর অশেষ রহমতে অনেক ভালো আছি। আজ আপনাদের সাথে কি শেয়ার করবো, আশা করি তা কিছুটা হলেও পোস্টের হেড লাইন দেখেই বুঝতে পেরেছেন।

বর্তমানে বাংলাদেশও প্রযুক্তির দিক দিয়ে দিন দিন এগিয়ে যাচ্ছে, এবং সব কিছু অনলাইনে করার ব্যবস্থা করতেছে। এখন বর্তমানে বাংলাদেশের অধিকাংশ কোচিং/স্কুল/কলেজ/ইউনিভার্সিটির নিজেস্ব ওয়েব সাইট আছে, সেখানে নিজের সকল ছাত্র/ছাত্রীদের এবং শিক্ষক / শিক্ষিকাদের ইনফরমেশন থাকে, সাথে অনলাইনে সকল পরীক্ষার রেজাল্টা পাবলিশ করারও ব্যবস্থা আছে। আছে তাদের সম্পর্কে সব কিছু, যার কারনে দূর থেকেও অন্যরা তাদের সম্পর্কে যেনে ভর্তি হতে ইচ্ছুক হয়, এবং আরো অনেক সুযোগ ‍সুবিধা থাকে, যাদের অনলাইন ব্যবস্থা থাকে। তেমনই একটি ওয়েব সাইট তৈরী করতে হাজার হাজার টাকা খরচ করতে হয়। আবার অনেকে তৈরী করতে চায়, কিন্তু কার সাথে যোগাযোগ করতে হবে তা জানে না, বা তার পরিচিত এমন কেহ নেই, যারা ওয়েব সাইট তৈরী করতে জানে। আবার দেখা যায় অনলাইনে অনেক রকম থিম পাওয়া যায় কিন্তু তা চাহিদা মত নয়।

তাহলে আর কথা না বাড়িয়ে কাজের কথায় চলে যাই, আজ আপনাদের সাথে একটি থিমের সাথে পরিচয় করিয়ে দিবো, সাথে সেই থিমে কি কি ফিচার আছে তাও বলবো।

Linux Host Lab Offer

প্রথমে আসি আপনার একটি ওয়েব সাইট তৈরী করার জন্য কি কি দরকার?

১. ডোমেইন

২. হোস্টিং

৩. থিম, সাথে কোন একটি CMS যেমন: ওয়ার্ডপ্রেস, অথবা কোন কাস্টোম কোডিং স্ক্রীপ্ট। (ডায়নামিক ওয়েব সাইটের জন্য, আর ডায়নামিক ওয়েব সাইট না করতে চাইলে শুধু থিমেই হয়)

১ এবং ২ আপনি চাইলে আমাদের কাছ থেকেই নিতে পারেন, অথবা ডোমেইন হোস্টিং সম্পর্কে জানতে চাইলে আমাদের হোস্টিং সাইটের ব্লগ সেকশন দেখুন: Linux Host Lab

এবার আসি থিমের পরিচয়ে

থিমের নাম: Education WordPress Theme (Edu Theme)

ডেভলপার টিম: Coding Bank

সিএমএস সাপোর্ট: WordPress

এথোর: Md Abul Bashar

মূল্য এবং ডেমো লিংক: পোস্টে একদম শেষে লেখা আছে।

ফিচার লিস্ট

১. শিক্ষক / শিক্ষিকা প্যানেল

২. ছাত্র / ছাত্রী প্যানেল

৩. কম্পিউটার অপারেটর প্যানেল

৪. ডাটা এন্ট্রি প্যানেল

৫. এ্যডমিন প্যানেল

৬. ছাত্র / ছাত্রীদের লিস্ট

৭. শিক্ষক / শিক্ষিকাদের লিস্ট

৮. ইংরেজি এবং বাংলা দুই ভাতে রুপান্তর করা, আপনি চাইলে ইংরেজি অথবা বাংলা ভার্সন ব্যবহার করতে পারবেন। (সম্পূর্ণ নিজের হাতে করা,  কোন Translate সফটওয়ার বা গুগল ব্যবহার করার প্রয়োজন নেই), আপনি চাইলে অন্য ভাষাতেও Translate করে দেয়া যাবে।

৯. নোর্টিস প্যানেল।

১০. ডাউনলোড ব্যবস্থা

১১. লেটেস্ট আপডেট

১২. ‍এস.এস.সি কর্ণার

১৩. জে.এস.সি কর্ণার

১৪. অভিভাবক কর্ণার

১৫. হেল্পফুল লিংক

১৬. ফটো গ্যালারি

১৭. ভিডিও গ্যালারি

১৮. স্লাইডার

১৯. ডান এবং বাম পাশে দুইটি সাইডবার

২০. ফুটারে তিনটি উইজেট

২১. A+ প্রাপ্ত ছাত্র / ছাত্রীদের আলাদা লিস্ট তৈরীর ব্যবস্থা

২২. টোটাল ভিজিটর কাউন্টার

২৩. দুইটি লোগ ব্যবহার

২৪. রেজাল্ট পাবলিশ

২৫. থিম অপশন

২৬. প্রিন্ট করার ব্যবস্থা

আরো অনেক ফিচার আছে, আপনার প্রয়োজনীয় এবং আরো বিভিন্ন ফিচার প্রতিনিয়ত যোগ করা হচ্ছে, আপনি থিমটি ক্রায় করলে যখন আপডেট ভার্সন বের হবে তখন কোন রকম চার্জ ছাড়াই আপনি আপডেট ভার্সন পাবেন।

এছাড়াও আপনার আরো কোন ফিচার দরকার হলে জানাতে পারেন, আমরা সেই ফিচার এ্যাড করে দেয়ার চেস্টা করবো। তবে ফিচারটি যদি বড় কোন ফাংশন হয় তাহলে নিদিস্ট চার্জ করা হতে পারে।

পারমিশন/রোল প্যানেল

১. শিক্ষক / শিক্ষিকা প্যানেল (শিক্ষক / শিক্ষিকাদের জন্য)

২. ছাত্র / ছাত্রী প্যানেল (ছাত্র/ছাত্রীদের জন্য)

৩. কম্পিউটার অপারেটর প্যানেল (কম্পিউটার শিক্ষকের জন্য অথবা স্কুলের কোন তথ্য হালনাগাদ করার জন্য, যেমন: শিক্ষক / শিক্ষিকাদের এবং ছাত্র / ছাত্রীদের তথ্য যোগ করা/ পরিবর্তন করা, মুছে ফেলা, ওয়েব সাইটের লোগো, নাম সহ ইত্যাদি পরিবতর্ন)

৪. ডাটা এন্ট্রি প্যানেল

৫. এ্যডমিন প্যানেল

Screenshot_1কোন প্যানেল কি কি করতে পারবে?

* শিক্ষক / শিক্ষিকা প্যানেল

১. নিজের ইনফোরমেশন দেখতে পারবে।

২. সকল শিক্ষক এবং ছাত্রদের ইনফরমেশন দেখতে পারবে, কিন্তু কোন শিক্ষিকা এবং ছাত্রীদের ইনফরমেশন দেখতে পারবে না। মানে শুধু পুরুষদের ইনফো দেখতে পারবে, কোন মহিলা বা ছাত্রীদের কোন ইনফো শিক্ষক দেখতে পারবে না।

৩. সকল শিক্ষক / শিক্ষিকাদের এবং ছাত্র / ছাত্রীদের লিস্ট দেখতে পারবে। (অবশ্যই সম্পূর্ণ নয়, যা দেখলে কোন সিকুরেটির সমস্যা হবে না, এমন বিষয় দেখার পারমিশন দেয়া হয়েছে)।

Screenshot_2

ছাত্র/ ছাত্রীদের লিস্ট

Screenshot-3

৪. শিক্ষক / শিক্ষিকা এবং ছাত্র / ছাত্রীর নতুন ডাটা যোগ করতে পারবে, কিন্তু অন্যের পূর্বে যোগ করা আছে এমন কিছু এডিট অথবা ডিলেক্ট অথবা তাদের সম্পূর্ণ ইনফোরমেশন দেখতে পারবে না। আবার নিজে তথ্য শুধু এ্যডই করতে পারবে, এ্যাড করার পরে ওটা আর তিনি ভিউ আকারে দেখতে পারবে না। (তাদের এ্যাড করার পারমিশন দেয়ার কারন, কিছু কিছু সময় কাজের চাপ বেরে যায়, যার কারনে, সকল শিক্ষকরাও যেন চাইলেই কম্পিউটার শিক্ষককে কাজে হেল্প করতে পারে।)

ছাত্র / ছাত্রী প্যানেল

১. নিজের ইনফরমেশন দেখতে পারবে।

২. সকল ছাত্র / ছাত্রীদের লিস্ট দেখতে পারবে, কিন্তু কারো সম্পূর্ণ তথ্য দেখতে পারবে না।

কম্পিউটার অপারেটর প্যানেল

১. নিজের তথ্য দেখতে পারবে।

২. সকল শিক্ষক / শিক্ষিকা এবং ছাত্র / ছাত্রীদের সকল তথ্য দেখতে পারবে, পরিবতর্ন করতে পারবে, মুছে ফেলতে পারবে।

৩. ওয়েব সাইটের যেকোন কোন তথ্য পরিবর্তন করতে পারবে।

৪. ওয়েব সাইটের কোন একটি অপশন পরিবর্তন অথবা বন্ধ করতে পারবে।

৫. সম্পূর্ণ ওয়েব সাইটের ৮০% পরিবর্তন অথবা বন্ধ করার পারমিশন পাবেন।

৬. ওয়েব সাইটের থিম প্যানেলের পরিমিশন।

ডাটা এন্ট্রি প্যানেল

১. সকল শিক্ষক / শিক্ষিকার তথ্য যোগ করতে পারবে, অথবা এডিট করতে পারবে পারবে। (এটা করা হয়েছে, কোচিং/স্কুল/কলেজের কর্তৃপক্ষ যদি চায় তাদের ওয়েব সাইটে তথ্য হালনাগাদ করার জন্য বাহিরের লোক হায়ার করতে, তাহলে তার জন্য এই প্যানেল)।

এ্যডমিন প্যানেল

১. উপরের সকলে যা করতে পারবে তা সম্পূর্ণ এই প্যানেলের সদস্যরা করতে পারবে, পরিবর্তন / যোগ / মুছে ফেলা সহ সাথে সম্পূর্ণ ওয়েব সাইটের ১০০% পারমিশন সে পাবে।

প্রাইভেসি

বিভিন্ন সমাস্যার কথা চিন্তা করে থিমটি একাদিক প্যানেল রাখা হয়েছে, যেমন:

১. শিক্ষক / শিক্ষিকা এবং ছাত্র / ছাত্রীদের লিস্ট সহ সকল তথ্য পাবলিক কেহ দেখতে পারবে না। দেখতে হলে অবশ্যই তার এই ওয়েব সাইটের যে কোন একটি আইডি থেকে লগইন করতে হবে, এবং কোন আইডি দিয়ে লগইন করলে কি কি দেখতে পারবে, তা ইতিমধ্যে উপরে বলা হয়েছে।

২. সকল ছাত্র / ছাত্রীর নিজের আইডি থেকে লগইন করে নিজের তথ্য দেখতে পারবে, কিন্তু কোন ছাত্র অথবা অন্য কোন ছাত্রীর সম্পূর্ণ তথ্য দেখতে পারবে না। যাতে করে কোন ছেলে কোন মেয়ের তথ্য চুরি করে তাকে কোন রকম উক্তাত বা হয়রানি না করতে পারে।

৩. সকল শিক্ষক / শিক্ষিকাদের আইডি দিয়ে লগইন করে তাদের নিজ নিজ তথ্য দেখতে পারবে, কিন্তু কোন শিক্ষক অথবা শিক্ষিকা অন্য কোন শিক্ষিকাদের সম্পূর্ণ তথ্য দেখতে পারবে না, আবার কোন শিক্ষক অথবা শিক্ষিকা সকল ছাত্রদের সম্পূর্ণ তথ্য দেখতে পারলেও কোন ছাত্রীদের সম্পূর্ণ তথ্য দেখতে পারবে না।

এখানে আমার মত করে সিকুরেটির ব্যবস্থা করেছি, আপনার জানা মতে আরো কোন সিকুরেটির দরকার হলে আমাদের জানাতে পারেন, বিশেষ প্রয়োজন হলে আমরা সেটা এ্যাড করবো।

সুবিধা

১. থিমটি ব্যবহার করলে আপনার প্রতিষ্ঠানের শিক্ষিকা / ছাত্রীদের তথ্য থাকতেছে নিরাপদ।

২. থিমটি প্রতিনিয়ত আপডেট করা হচ্ছে।

৩. থিমটি কিভাবে ব্যবহার করতে হবে, তার জন্য রয়েছে সুন্দর একটি ডকুমেন্টেশন সাথে রয়েছে বাংলায় ভিডিও টিউটোরিয়াল।

৪. সম্পূর্ণ ওয়েব সাইটের বিভিন্নি অপশন বন্ধ/চালু/পরিবর্তন করার জন্য রয়েছে সুন্দর একটি থিম অপশন, যেখান থেকে আপনি কোন সেকশন বন্ধ করতে পারবেন, পরিবর্তন করতে পারবেন। যেমন: থিমের ডান এবং বাম পাশে রয়েছে দুইটি সাইটবার, তার ভিতরে রয়েছে কিছু সেকশন, আপনি চাইলে প্রতিটি সেকশন বন্ধ করতে পারবেন। প্রতিটি সেকশন বন্ধ/চালু করার অপশন রয়েছে।

৫. থিমটি ক্রায় করলে আপনি পাবেন সম্পূর্ণ ফ্রিতে ৩ মাসের লাইভ সাপোর্ট। (থিম জনীত কোন সমস্যা হলে, বা কোনটা কিভাবে করবেন বুঝতে না পারলে, বা থিমের কোন ত্রুটি পেলে।)

বি: দ্র: তবে সমস্যাটি যদি আপনি নিজে করেন তাহলে তা ছোট সমস্যা হলে ফ্রিতে ঠিক করে দেয়া হবে, কিন্তু যদি সমস্যাটি বড় হয় তাহলে তার জন্য পেমেন্ট করতে হবে।

৬. রয়েছে আপনার চাহিদা মত ফিচার, আপনার দরকার, কিন্তু বর্তমানে এই থিমে সেই ফিচারটি নেই, এমন হলে আমাদের জানাতে পারেন এই পোস্টের কমেন্ট বক্সে, আমরা যথাযথ আপনার সাথে যোগাযোগ করার চেস্টা করবো।

৭. আপনি যখন ক্রায় করবেন, তরপর থেকে যখন কোন আপডেট ভার্সন বের করা হবে, সেই আপডেট ভার্সন আপনি পাবেন ফ্রিতে।

৮. থিমটি Translate সাপোর্ট দেয়ার জন্য টেক্সডোমেইন ব্যবহার করা হয়েছে, যার কারনে আপনি বিভিন্ন দেশের বিভিন্ন ভাষায় থিমটি Translate করে ব্যবহার করতে পারবেন। ইতিমধ্যে আমি বাংলা Translate করে রেখেছি, যার কারনে আপনি চাইলে বাংলা অথবা ইংরেজি ভাষা ব্যবহার করতে পারবেন।

 

 

অসুবিধা

১. শুধু ছেলেরা মেয়েদের তথ্য এবং শিক্ষকরা শিক্ষিকাদের তথ্য সাথে ছাত্রীদের তথ্য দেখতে পারবে না 😀 এটা ছাড়া এখন পর্যন্ত অসুবিধার কিছু পাইনি  😛 😀

থিমের কিছু প্রিভিউ:

Teachers Lists & Students Lists

 

 

Teacher Information’s Views Page

Students information’s views page

 

 

Theme Panel #01

Theme Pangel #01

Theme Panel #02 (All Section On/off switch)

on-off-switch

আরো অনেক ফিচার আছে, কিন্তু তা দিলে পোস্টটি আরো অনেক বড় হয়ে যাবে, এমনিতেই অনেক বড় হয়ে গেছে। থিমটি ক্রায় করতে চাইলে যোগযোগ করুন: ফেসবুকে

মোবাইল: 01713566533

(থিমটির দাম প্রতিনিয়ত বাড়ানো হবে, কারন প্রতিনিয়ত নতুন নতুন ফিচার যোগ করা হচ্ছে, কিন্তু আপনি একবার ক্রায় করার পরে, পরবর্তীতি আপডেট ভার্সন পেতে আপনাকে কোন মূল্য পরিশোধ করতে হবে না, সম্পূর্ণ ফ্রিতে পাবেন।)

Demo: Edu Theme

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ক্যাপচাটি লিখুন * Time limit is exhausted. Please reload CAPTCHA.