বেসিক কম্পিউটার প্রশিক্ষণ [পর্ব-৫] : মাইক্রোসফট এক্সেল

Linux Host Lab Ads

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আশা করা যায় সবাই ভালো আছেন।

ধারাবাহিকভাবে আমার  প্রতিটি নতুন টিউনের সাথে থাকবে ভিডিও টিউটোরিয়াল। ভিডিও দেখার পরে কোন সমস্যা বা জিজ্ঞাসা থাকলে টিউমেন্ট করুন। বেসিক কম্পিউটার থেকে এডভান্স লেভেল পর্যন্ত পর্যায়ক্রমে থাকবে আমার পর্ব। প্রতিটি পর্ব ভালোভাবে দেখুন, সিরিয়ালি দেখুন এবং আমার সাথে অনুশীলন করুন। আজকের এই পর্ব থাকবে বেসিক কম্পিউটার নিয়ে। এই পর্বে মাইক্রোসফট এক্সেল নিয়ে আলোচনা করা হবে।

Linux Host Lab Offer

তো চলুন শুরু করা যাক।

আজকের সম্পুর্ণ ভিডিও  থাকবে মাইক্রোসফট এক্সেল এই হোম, ইনসার্ট , পেজ লেয়াউট এসমস্ত ব্যাসিক আলোচনা। যারা আমার পুর্বের ভিডিও দেখে নিয়মিত অনুশীলন করেছেন তাদের জন্য এখন মাইক্রোসফট এক্সেল ব্যবহার করা সহজ হবে। ওয়ার্ড এ যা যা আছে ঠিক একই রকম ভাবে এক্সেল ও প্রতিটী মেনুতে সেম টুলস গুলাই আছে। শুধু জানতে হবে কিভাবে মেনুগুলা কাজ করে। আর এই কাজ করা  নিয়ে আলোচনা থাকবে আমার ভিডিও টিওটোরিয়াল এ।

মাইক্রোসফট এক্সেল এ থাকে রো এবং কলাম । এই রো এবং কলাম নিয়ে তৈরি হয় সেল। অর্থাৎ টেবিল। আমরা যদি এক্সেল এর কাজ একটূ ভালোভাবে জানতে পারি তাহলে আমরা অনেক কিছুই তৈরি করতে এবং এক্সেল ব্যবহার সহজেই করতে পারবো। 

এক্সেল এর ধারাবাহিকতায় আপনাদের জন্য থাকবে ক্যাশমেমো তৈরি, রেজাল্ট শীট, সেলারি শীট, যোগ, বিয়োগ, গুন, ভাগ , এবং হয়তো কিছু ফর্মুলাও থাকবে পর্যায়ক্রমে। 

সুতরাং আমার সবগুলা ভিডিও সিকুয়েন্স অনুসারে দেখতে থাকুন এবং অনুশীলন করতে থাকুন। 

এত টুলস এর ব্যবহার লিখে বোঝানো সম্ভব হয়না এবং লিখতে গেলে অনেক লিখতে হয়।

ভিডিও দেখুন, কোন সমস্যা মনে হলে টিউমেন্ট করুন  আর সেই সাথে নিয়মিত অনুশীলন করুন।

নিজে শিখুন এবং অন্যকে শেখার সুযোগ করে দেয়ার জন্য শেয়ার করুন।

তো আজ এই পর্যন্তই।

পরবর্তী পর্বে আবার দেখা হবে।

ততদিন সবাই ভালো এবং সুস্থ থাকবেন।

ধন্যবাদ।

Leave a Reply