আগে জেনে নেয়া জাক ব্লগ কি।

ব্লগ কি?
আমরা কম বেশি সবাই ব্লগ বা ওয়েব ব্লগ শব্দটির সাথে পরিচিত। যারা ভাবছেন “ব্লগ” এটা আবার কি? তাদের জন্য ব্লগ হচ্ছে বিশেষ ধরনের ওয়েব সাইট্, অনেকে একে ব্যক্তিগত ডায়রীও বলে থাকে। তবে সময়ের সাথে ব্লগিং এর ধারাতে অনেক পরিবর্তন এসেছে। এখন ব্যক্তিগত ডায়রীর পরিবর্তে ব্লগ একটি সামাজিক যোগাযোগ মাধ্যম হয়ে উঠেছে। ওয়েব সাইট থেকে ব্লগের মূল পার্থক্য হল ওয়েব সাইট আপডেট করা হয় অনিয়মিত ভাবে অপরদিকে ব্লগ আপডেট করা হয় নিয়মিত ভাবে। এমনকি কিছু কিছু ব্লগ প্রতি মিনিটে আপডেট করা হয়।

ইন্টারনেট জগতে “ব্লগ” এর বয়স দশ পার হয়েছে। Blog শব্দটির আবির্ভাব Weblog থেকে। Weblog শব্দটিসর্বপ্রথম ব্যবহার করা হয় দশ বছর আগে ১৯৯৭ সালের ১৭ ডিসেম্বর। শব্দটির স্রষ্ট্রা মার্কিন নাগরিক জন বার্জার। এর ঠিক দু’বছর পর ১৯৯৯ সালের এপ্রিল এবং মে মাসের মাঝামাঝি সময়ে পিটার মহোলজ নামে একব্যক্তি Weblog শব্দটিকে ভেঙ্গে দুই ভাগ করেন- We Blog এর পরই সারা বিশ্বব্যাপী ব্লগ জনপ্রিয় হতে শুরু করে। তবে মাঝামাঝি সময়ে আরেকটি উল্লেখযোগ্য ঘটনা ঘটে। তা হল অনলাইনে দিনলিপি লেখার সুবিধা নিয়ে যাত্রা শুরু করে ‘ওপেন ডায়েরি’ যা ছিল অনেকটা এখনকার ব্লগের মতোই। যারা ব্লগে টিউন দেয় তাদেরকে ব্লগার বলা হয়। ইংরেজী Blog শব্দের অর্থে Oxford Dictionary তে বলা হয়েছে- Blog is a personal record that somebody puts on their website giving an account of their activities and opinions and discussing places on the Internet they have visited.

কোন একটি নির্দিষ্ট ওয়েব সাইটে কোন বিষয়কে পাঠকদের মতামত প্রদানের জন্য তুলে ধরাকে ব্লগিং বলে। মত প্রকাশের একটি শক্তিশালী মাধ্যম হিসেবে এই দীর্ঘ দশ বছরে ব্লগ আমাদের জীবন যাত্রায় এনেছে নতুন মাত্রা।

ব্লগের প্রকারভেদ

১. ব্যক্তিগত ব্লগ

২. সামাজিক ব্লগ

৩. টেকনোলোজি ব্লগ।

এখন যদি আপনি সাইট খুলতে না পরেন তাহলে? তাহলে কি আপনার আশা স্বপ্ন শেষ?

সমস্যা নেই আমি WordPress এ খুলে দেব সেটার জন্য আপনাদের ডমিন হোস্টিং খরচ বহন করতে হবে। তাই যদি আপনাদের কাছে আমাকে প্রতারক মনে হয় তাহলে নিচে আমার সকল ডিটেইস দেয়া আছে আছে দেখে নিন।

নামঃ মোঃ হাসান আল মামুন

গ্রামঃ গোবিন্দপুর

থানাঃ দেবিদ্বার

জেলাঃ কুমিল্লা

আমার ছবিঃ

11242071_499998376821011_6201799003310352487_n
মোবাইলঃ ০১৮৬৬০৫২০২৩

skype: Cloudofhasan

এখন আপনাদের যাদের ওয়াপ সাইট নাই তারা চাইলেও খুলতে পারেন। আমি ফ্রিতেই খুলে দেব।

আমার ফেইজবুক পেইজ