Linux Host Lab Ads

বাংলা লেখা শিখুন

আসালামু আলাইকুম। আশা করি ভাল আছেন । আমরা এই সাইটি তৈরী করেছি সবাই এখানে থেকে কিছু শিখবে, জানবে এবং শিখাবে।এখানে টেকনোলজী বিষয়ক যে কোন পোষ্ট আপনি করতে পারেন তবে তা আমাদের নীতিমালা অনুযায়ী হতে হবে। অনেকে আছেন যারা একদম নতুন তাই বাংলা টাইপ সম্পর্কে ধারনা নেই বললেই চলে যদিও থাকে তাও খুবই কম। আর তাই আপনাদের শেখানোর জন্য এই  নির্দেশনামূলক পেজটি করা হয়েছে। তাছাড়া কি-বোর্ডের কোন Key তে কোন অক্ষর যা নিয়ে আমার একটি বই লেখা আছে যদি আপনাদের দরকার হয় তবে বইটি ডাউনলোড করতে পারন। আশা করি আপনাদের কাজে লাগবে। আমার বইটি লেখা বিজয়/বিজয় 52 এর উপরে। এই সফটওয়ার দিয়ে আপনি কি ভাবে টাইপ করেবেন তা লেখা আছে। আপনাদের সুবিধার জন্য মিডিয়াফার এর আপলোড করা এবং এটার দুইটি ফরমেটে দেয়া হয়েছে .DOC এবং .PDF ফরমেটে। আপনার যেটি দরকার সেটি ডাউনলোড করে নিতে পারেন।

Bangla Key Word.Doc এটা ডাউনলোড করে ওপেনের সময় pass: চাইলে এটা দিন pchelpcenterbd

Bangla Key Word.Pdf

ডাউনলোড পাসওয়ার্ড চাইলে www.pchelpcenterbd.com এটা দিন

বিজয় 52 সফটওয়াটি ফুল ভার্সন পেতে এখানে ক্লিক করুন

আর যারা অভ্র চান তারা এখানে ক্লিক করুন

এম এস ওয়ার্ড পোগ্রাম এর উপরে আমার ছোট্ট একটি বই লেখা দেখতে পারেন এখানে

আমরা অনেকেই কম্পিউটার বাসায় থাকার কারণে টাইপিং করতে চাই কিন্তু নির্দেশনার অভাবে পারি না। এবং অনেকেই অফিস 2003 এর ব্যবহার বিধি জানি না। এখন বেশি ভাগ অফিস আদালতেই অফিস 2003 দিয়ে কাজ করা হয়। যদিও আপগ্রেড অফিস প্রোগ্রাম বের হয়েছে তারপরও 2003 ই বেশি প্রচলিত। তাই আমি একটি বই লিখলাম শুধু সাধারণ জ্ঞানের জন্য। এটা দেখলে মাইক্রোসফট অফিস প্রোগ্রোমের উপর সাধারণ কিছু জ্ঞান অর্জন করা সম্ভব। যে জ্ঞান কাজে লাগিয়ে আপনি আস্তে আস্তে অনেক ভালভাবে শিখতে পারবেন। আমার লেখা বই টি ডাউনলোড করতে নিচে দেখুন।

এরপরে আপনি যদি ইংরেজী টাইপ এ হাত চালু করতে চান তবে নিচের লেখা দেখুন

 

অনেকে এখনও নতুন ইংরেজী টাইপ করতে গেলে হাত চালু নেই। কিভাবে কিবোর্ডে হাত রাখতে হয় তার নিয়ম জানানেই এবং অনেকে একটা একটা দেখে দেখে এক আঙ্গুল দিয়ে টাইপ করে তাতে দেখা যায় অনেক সময় লাগে। এই ধরণের টাইপে কোন দিনও হাত চালু করা সম্ভব নয়। আজ আপনাদের সাথে যা শেয়ার করব তা হল আপনি যদি সেই লেখাটা প্রতিদিন মাত্র কয়েক বার লেখেন তবেই মাত্র কয়েক দিনের মধ্যেই হাত চালু করা সম্ভব। প্রথমে কিবোর্ডের ভিতরের (G,H) এই দুটি অক্ষর খালি রেখে বাম পাশে চার অক্ষরের উপরে বাম হাতের চারটি আঙ্গুল, এবং ডান পাশের H এর পরে J থেকে চারটি কী এর উপরে চারটি আঙ্গুল রেখে টাইপ শুরু করুন। The quick brown red fox jumps over a lazy dog লেখাটি লেখুন এটা বার বার লিখলেই আপনার লেখা উপরে এবং কোন চাবি কোন আঙ্গুলের কাছে তা বুঝতে পারবেন। কারণ এই লেখারটির মধ্যে রয়েছে (A থেকে Z) পর্যন্ত সকল শব্দ। আপনার লিখতে কষ্ট হতে পারে নতুন থাকতে কয়েক দিন ধৈর্য্য নাও থাকতে পারে। কিন্তু মনে রাখবেন ধৈর্য্যই পারে আপনার কাজের সফলতা এনে দিতে। আপনার লিখতে সমস্যা হলে খুঁজে না পেলে হাত কিবোর্ডের উপর থেকে উঠিয়ে অক্ষরটি খুঁজুন এবং পেলে আবার কিবোর্ডের উপরে নিয়ম অনুযায়ী হাত রেখে তার পরে Key টি চাপুন। তাহলে পরের বার আর আপনার খুঁজতে হবে না, লেখার সময় আপনার মনে থাকবে যে, আপনার এই আঙ্গুলের কাছে আছে ঐ অক্ষরটা। সঠিক ভাবে আপনারদের বুঝিয়ে লেখার চেষ্টা করেছি। কতটা পেরেছি জানি না। এটার উত্তর আপনার কাছে। তবে আপনাদের কিছু শিখাতে পারলেই আমারা সার্থক।

আপনার যদি টাইপিং এর উপরে আরও বই দরকার হয় তবে এখানের পোষ্টটি দেখতে পারেন।

Last Update: সেপ্টেম্বর ২৬, ২০১৪ | ৩:৪৫ PM