Linux Host Lab Ads

আসুন HTML শিখি (পর্ব-১৪)

Ads by পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)

এটি 18 পর্বের HTML বেসিক ট্রেনিং ফ্রি বিষয়ক টিউনের 14 পর্ব

আসালামু আলাইকুম/নমস্কার । কেমন আছেন সবাই । আশা করি সবাই ভাল আছেন । আমি ভাল । আজকে আমরা তিনটি বিষয় নিয়ে   আলোচনা করব ।  চলুন শুরু করি। আমারা আজকে নিচের তিনটি বিষয় নিয়ে আলোচনা করব ।

  • Marquee

  • Scrolling Text

  • Scrolling Image

1.Marquee:-

Marquee ট্যাগ ব্যাবহার করে আপনি যে কোন লিখাকে Scrolling করাতে পারবেন । আপনি যে কোন text কে বাম থেকে ডানে , ডান থেকে বামে , উপর থেকে নিচে কিংবা নিচ থেকে উপরে  Scrolling  করাতে পারবেন ।
এখানে ক্লিক করে Marquee ট্যাগ এর ডেমো দেখে নিন । তাহলে চলুন দেখি কি করে Marquee ট্যাগ দিয়ে কাজ করতে হয় ।

নিচের টেবিলটি দেখুন । এই টেবিলটিতে আমি এক পাশে Code এবং অপর পাশে সেই code এর  Result দিয়ে দিছি । আপনি নিচের টেবিলটি থেকে code এর যা আছে তাতে ক্লিক করে Copy করুন । তারপর তা নোটপ্যাড এ পেস্ট করুন । তারপর এটাকে aa.html দিয়ে সেভ করে ওপেন করলে টেবিলের  ডান পাশের Result এর মত আসবে ।

Ads by পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)

Linux Host Lab Offer

 

Code Result
I love my country very much.

2. Scrolling Text:-

Scrolling Text আর  Marquee ট্যাগ মুটামুটি একেই রকম । নিচের দুটি টেবিল দেখুন । এর  এক পাশে  Code এবং অপর পাশে Result দেওয়া আছে । আপনি নিচের টেবিল দুটি  থেকে code এর যা আছে তাতে ক্লিক করে Copy করুন । তারপর তা নোটপ্যাড এ পেস্ট করুন । তারপর এটাকে aa.html দিয়ে সেভ করে ওপেন করলে টেবিলের  ডান পাশের Result এর মত আসবে ।

 

Code Result
I love my country very much.

টেবিল ২

 

Code Result


Slow scroll speed
Medium scroll speed
Fast scroll speed

উপরের টেবিলটিতে Result হিসেবে দেখেন তিনটি scroll আসছে । একটি দেখেন অনেক তাড়াতাড়ি আসছে । এবং অপরটা আর একটু কম speed এ আসছে । এবং অপরটা আরও কম speed এ আসছে । আপনি দেখেন বাম পাশে code এ আমি scrollamount হিসেবে “1”,”10″, “20” দিয়ে code দিছি । আপনি চাইলে যে কোন কিছু দিতে পারন । আমি code এ direction হিসেবে “left” দিছি । যার মানে হল এটা ডান থেকে বামে আসবে । আপনি যদি “right” দেন তা হলে বাম থেকে ডান দিকে আসবে । আসাকরি বুজতে পারছেন ।

 

3.Scrolling Image

Scrolling Image দিয়ে আপনি যে কোন ছবিকে Scrolling করাতে পারবেন ।  নিচের দুটি টেবিল দেখুন । এর  এক পাশে  Code এবং অপর পাশে Result দেওয়া আছে । আপনি নিচের টেবিল দুটি  থেকে code এর যা আছে তাতে ক্লিক করে Copy করুন । তারপর তা নোটপ্যাড এ পেস্ট করুন । তারপর এটাকে aa.html দিয়ে সেভ করে ওপেন করলে টেবিলের ( ডান পাশের Result )এর মত আসবে ।

 

Code Result
Bouncing ball
Code Result
The earth

উপরের টেবিল দুটিতে দেখেন pic moving করছে । টেবিলের code এ দেখেন img link দিয়ে marquee দেওয়া হয়েছে । তারপর আমি image এর width “33” hight “34” দিয়েছি । এর মানে হল আপনার image কতটুক দেখাবে তার সাইজ । আসাকরি বুজতে পারছেন ।
আজ আর লিখছি না । এ পর্যন্ত । পরের পর্বে আবার দেখা হবে । ধন্যবাদান্তে

Series Navigation<< আসুন HTML শিখি (পর্ব-১৩)আসুন HTML শিখি (পর্ব-১৫) >>

Ads by পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)

৫ thoughts on “আসুন HTML শিখি (পর্ব-১৪)”

    1. রাজীব সাহা says:

      ধন্যবাদ ভাই

    1. রাজীব সাহা says:

      ধন্যবাদ ভাই ।

Leave a Reply

Ads by পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)