Linux Host Lab Ads

আসুন HTML শিখি (পর্ব-৭)

এটি 18 পর্বের HTML বেসিক ট্রেনিং ফ্রি বিষয়ক টিউনের 7 পর্ব

আসালামু আলাইকুম/নমস্কার ।  কেমন আছেন সবাই।আশা করি সবাই ভাল আছেন। আজকে ৭  তম  পর্ব নিয়ে আসলাম আপনাদের কাছে। আজকে আমরা একটা নুতন জিনিস নিয়ে আলোচনা করব । চলুন শুরু করি। গত পর্বগুলি যারা মিস করেছেন তারা এই লিঙ্ক এ ক্লিক করে দেখে নিতে পারেন । ( এই লিঙ্ক এ ভিতর আগের ৬ টি পর্ব আছে । ) একটু দেখে নিন। তা হলে সহজে বুজতে পারবেন ।

আজকে আমারা  heading এর align attribute নিয়ে আলোচনা করব । চলুন শুরু করি । আমরা আগের টিউনগুলো থেকে শিখেছি কিভাবে heading লিখতে হয়।যারা জানেন না তারা দয়াকরে এই লিঙ্ক থেকে আগের করা heading ট্যাগ নিয়ে Tune টি দেখে নিন তা হলে বুঝতে আরও সুবিধা হবে।

আমরা আগের টিউন এ দেখেছি  <h1 হতে h6>………………….</h1 হতে /h6> এটা হল heading এর ট্যাগ । ধরুন আপনি heading দিতে পারেন । কিন্তু কোন প্রয়োজনে বা সুন্দরের জন্য আপনাকে heading ডানে বামে নিতে হবে।  তখন আপনাদের heading ট্যাগ এর সাথে align attribute ব্যাবহার করতে হবে । আপনাকে ডানে,মাঝখানে,বামে heading নেওয়ার জন্য heading ট্যাগ এর সাথে right,center,left ব্যাবহার করতে হবে ।

Ads by পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)

Linux Host Lab Offer

***আসুন এবার format টা দেখি।<h1 হতে h6 align=left বা center বা right>……………………</h1 হতে /h6> । আসুন চিন্তা করি আমাদের এমন একটা কোডিং করতে হবে যার heading হবে সবচেয়ে বড়, এবং heading টি হবে ডানে । তখন আমাদের যে কোডিং টি ব্যাবহার করতে হবে তার format হবে <h1 align=right>………………………</h1> আর যখন heading হবে সবচেয়ে বড়, এবং heading টি হবে বামে তখন formet বা  কোডিংটি হবে এই রকম  <h1 align=left>………………………</h1> আর যখন heading হবে সবচেয়ে বড়, এবং heading টি হবে মাজখানে তখন  formet বা   কোডিংটি  হবে এই রকম  <h1 align=center>………………………</h1>

নিচের ছবিটি দেখুন এই formet দিয়ে করা । দেখুন We love our country লেখাটির heading হলে এটিকে ডানে ,বামে কিংবা মাজখানে রাখা যায় ।

এবার আপনি নিজে করুন । নিচের কোড গুলি আপনি নোটপ্যাড এ লিখুন  ।

 

CODE

<html>

<head>

<title>

www.pchelpcenterbd.com

</title>

</head>

<body>

<h1 align=left> we love our country</h1>

<h1 align=center> we love our country</h1>

<h1 align=right> we love our country</h1>

</body>

</html>

***এবার এটিকে   hfe.html নামে সেভ করুন । তারপর double click করে ওপেন করুন। দেখুন উপরের ছবির মত আসছে আপনার ব্রাউজার ।
আজ আর লিখছি না । এ পর্যন্ত । পরের পর্বে আবার দেখা হবে । ধন্যবাদান্তে

 

 

 

 

Series Navigation<< আসুন HTML শিখি (পর্ব-৬)আসুন HTML শিখি (পর্ব-৮) >>

Ads by পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)

৩ thoughts on “আসুন HTML শিখি (পর্ব-৭)”

  1. রাজীব সাহা says:

    thanks for comment.http://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gif ভাই ভুল হলে ধরিয়ে দিবেন । http://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_bye.gif

Leave a Reply