Latest Update

পূর্বধারণা নিয়ে ফ্রীল্যান্সিং শুরু করা উচিত

Linux Host Lab Ads

success-937890_960_720

ফ্রীল্যান্সিং এ আসার আগে শিখুন

ওডেস্ক বা, আপওয়ার্ক সম্পর্কে ধারণা নেই বাংলাদেশে ফ্রীল্যান্সিং শিখছে, শিখতে চায় বা, কিছু শিখে ফেলেছে এরকম কাউকে পাওয়া যাবে না। আর যারা করেন তাদের কথা না বললেও চলছে। Upwork থেকে হাজার হাজার ডলার সহজেই আয় করা যায় এবং অনেকেই করছে। শর্ত প্রযোজ্য। ফ্রীল্যান্সার ডট কম, ইল্যান্স, গুরু আরো অনেক সাইট আছে যারা যোগ্যদের হারিকেন দিয়ে খুজছে পাচ্ছে না। সাধারণত বাংলাদেশীরা অ আ ক খ র পর্যায় থেকেই নিজেকে বিশেষজ্ঞ মনে করতে শুরু করে।
শর্ত প্রযোজ্য

Linux Host Lab Offer

আমি যেহেতু কোন মোবাইল অপারেটরের মালিক না, তাই শর্তটা এখানেই বলে দিচ্ছি। চাকরিতে লাখ টাকা বেতন পায় এরকম যারা আছেন তাদের চেয়ে যারা ফ্রীল্যান্সিং করে লাখ টাকা আয় করেন তাদের যোগ্যতা কোন অংশেই কম না। ঐ যোগ্যতা অর্জন করতে হবে। ফ্রীল্যান্সিং এর ক্ষেত্রে একটা নিশ্চয়তা আছে সেটা হচ্ছে, যোগ্যতা থাকলে অবমূল্যায়ন হবে না। অযোগ্যতা থাকলে মামা চাচার জোরে কিছুই হবে না নিশ্চিত থাকেন। যোগ্যরা সহজেই পারে, যোগ্যতা অর্জন করাটা সহজ না। ৬৩ গড়ে মেরাজ রান করতে পারে আপনি না। শাহরুখ খানের বাজে সিনেমাও ভাল ব্যবসা করে, ওই পর্যায়ে সে এমনিতে আসে নি।

এক টাকাও আয় করতে পারবেন না

কোন একটা বিষয়ে বিশেষজ্ঞ হওয়াটা অতটা সহজ না আপনি যতটা সহজ ভাবছেন। কয়েকটা ব্যকলিংক করা শিখে ভাবছেন এস ই ও শিখে ফেলেছি কিংবা ওয়ার্ডপ্রেসের একটা থিম একটু এডিট করা শিখে ভাবছেন ওয়েব ডিজাইন শিখে ফেলেছি তাহলে বোকার স্বর্গে বাস করছেন। ভূলভাল বিড করে দয়া করে বাংলাদেশের অসম্মান করবেন না। ভাল করে শিখুন, আর ইংরেজীতেও একটু কাচা হলে সেদিকেও নজর দিন। যিনি আপনাকে বেছে নেবেন তার জায়গায় নিজেকে বসিয়ে ভাবেন, আপনি হলে কি করতেন?

বাংলাদেশে টাকা পাওয়া যায় না

যারা আপনার মত কিছুই জানে না তাদের কথা। হাওয়ায় ভাসিয়ে বাংলাদেশী ফ্রীল্যান্সাররা দেশে টাকা আনছে না কি? আপনি আয় করে দেখান আমি টাকা এনে দিচ্ছি। বাস্তবতায় আসুন, কল্পনার জগত ছাড়ুন। Payoneer এর মাস্টারকার্ড ব্যবহার করতে পারেন, সরাসরি ব্যংকে টাকা পেতে পারেন, Payza বাংলাদেশে স্বীকৃত। শুধু পেপল নেই, সেটাও অন্যদেরটা বা, দুর্নীতি করে ব্যবহার করা যায়।

সময় দিন, শিখুন, দৈনিক ৪-৫ ঘন্টা মনযোগ দিয়ে চেষ্টা করুন। এস ই ও শুধু ব্যকলিংক করা না, ওয়েব ডিজাইন শুধু এইচটিএমএল বা, অন্যদের তৈরি করা সাইট এডিট করা না। যোগ্যতা থাকলে মূল্যায়ন অবধারিত, আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম যেহেতু পেরেছেন আপনিও পারবেন। কি করছেন বা, শিখছেন সেটা ব্যপার না কিভাবে চেষ্টা করছেন এবং আপনার আগ্রহ কতটুকু সেটার উপর আপনার সাফল্য নির্ভর করবে। “Fortune Favors the Brave” -বিশ্বাস করুন সত্যি।

লেখাটি পূর্বে প্রকাশিতঃ ফ্রীল্যান্সিং শুরু করার আগে সবার ন্যূনতম ধারণা থাকা উচিত

One thought on “পূর্বধারণা নিয়ে ফ্রীল্যান্সিং শুরু করা উচিত”

  1. rentalhomebd says:

    অনেক কিছু জানতে পারলাম আপনার লেখার মাধ্যমে আমি অপেক্ষা করে থাকব আপনার নতুন লেখারর জন্য rental home bd.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ক্যাপচাটি লিখুন * Time limit is exhausted. Please reload CAPTCHA.