Upwork এ জব নেয়ার আগে কি করবেন

Linux Host Lab Ads

কাজটা ভাল করে বুঝতে হবে

যারা আপওয়ার্ক এ কাজ করতে চান, বিশেষ করে নতুনরা তারা প্রথম কাজ পাওয়ার জন্য এতোটা মরিয়া হয়ে থাকেন যে ঠিক ঠিক মতো না বুঝে ই কাজের জন্য অ্যাপ্লাই করে, অনেক কিছু লিখে দেয় যেটা আসলে সে পুরন করতে পারবে না। কিন্তু বায়ার তো আর সেটা জানে না, বায়ার কাজ দেয়, তারপর যে কাজটা পেল সে বিপদে পরে,বায়ার ও বিপদে পড়ে। এরকম করলে রেপুটেশন ই খারাপ হবে,ভাল কিছু হউয়ার সম্ভবনা খুব কম। তাই কাজ নেয়ার আগে অথবা কাজ এ অ্যাপ্লাই করার আগে অবশ্যই ভাল করে বুঝে নিবেন যে কাজের জন্য আপনি অ্যাপ্লাই করছেন সেই কাজটি আপনি করতে পারবেন কিনা, সেই স্কিল আপনার আছে কিনা, আগে একটা হলে ও সেই কাজ করছেন কিনা, বায়ার এর জন্য না হোক নিজে অন্তত অনুশীলন এর জন্য ওরকম কাজ করেছেন কিনা, যদি না করে থাকেন তাহলে অ্যাপ্লাই না করাটাই ভাল। আর ব্যাপারটা এমন না বায়ার একটা বুঝিয়ে দিলেন, বায়ার কাজ দিল, ব্যাস আর কি লাগে, কাজটা কিন্তু আপনাকে করতে হবে, তাই বায়ারকে কি লিখছেন বুঝে লেখেন।

সময় ঠিক করে নেন

কাজ করার জন্য সময় অনেক বড় ব্যাপার। তাই শুধু অ্যাপ্লাই করে দিলে ই হয় না, আপনাকে সময় এর ব্যাপারটাও মাথায় রাখতে হবে, যে দেশের বায়ার সেই দেশ এর টাইম এর সাথে আমাদের টাইম এর ব্যাপারটা আগে জানতে হবে, আমার মনে হয় না আমরা বায়ারদের জন্য রাত জেগে কাজ করে তাই তারাও আমাদের জন্য রাত জেগে বসে থাকবে, আমার মনে হয় তারা তাদের সুবিধা মতো সময়েই আপনাকে টাইম দিবে। তাই টাইম টা মিলিয়ে নিন। বায়ার কত দিনের মধ্যে কাজ ডেলিভারি করতে বলছে সেটা বুঝে নিতে হবে, আপনি প্রতিদিন কত ঘণ্টা কাজ করবেন, সেই সময় এ সেই বায়ার এর কাজ জমা দেয়া যাবে কিনা সেগুলি নিশ্চিত হয়ে কাজ করুন।

আপনি কেন এই কাজ এর যোগ্য

 

Linux Host Lab Offer

আমি এই কাজটি করতে পারবো। আমরা ইংলিশ এ লিখি “I can do that job” এই লাইনটুকু একদম এ পর্যাপ্ত নয় বায়ারকে বুঝানর জন্য যে আপনি কাজটি করতে পারবেন। আপনাকে বায়ার যে কাজ এর কথা বলছে সেই কাজ সম্পর্কে লিখতে হবে। কি করলে তার কাজটি ভাল দেখাবে, সে যা বলেছে তার সাথে আরও কিছু দেয়া যায় কিনা। মোটকথা বায়ার যেন বুঝে আপনি কাজটি সম্পর্কে জানেন, আগে করেছেন, এখন ও ভাল মতো করতে পারবেন। তাই বায়ারকে বুঝানো জরুরি। অনেকেই বলে আমি তো বিড করি কিন্তু কাজ পাই না। ওরকম বিড করলে কাজ না পাওয়াটাই স্বাভাবিক।

আপনি বায়ার এর ইন্টারভিউ নেন

অবাক লাগছে? অবাক লাগার ই কথা, বায়াররা তো আমাদের ইন্টারভিউ নেয়, সেই ইন্টারভিউ কেমন হবে, ভাল হবে কিনা, কাজ পাব কিনা সেগুলি নিয়ে চিন্তায় থাকতে হয়, আমরা কিভাবে বায়ার ইন্টারভিউ নিব। নিতে হবে, বায়ার যখন আপনার ইন্টারভিভিউ নিবে আপনি ও তখন ই নিবেন, তাকে বলা যাবে না যে আপনি তার ইন্টারভিউ নিচ্ছেন। আত্র মানে এই না আপনি তার কাছে জানতে চাইবেন কত টাকা দিবে, কবে টাকা দিবে, ঠিক মতো টাকা দিবে কিনা এগুলি না, এগুলি আপনি বায়ার এর প্রোফাইল দেখলে ই বুঝতে পারবেন। বায়ার যখন আপনার ইন্টারভিউ নিবে তার মানে এই না সে শুধু নিজে ই প্রশ্ন করবে আপনি কোন প্রশ্ন করতে পারবেন না। এই ইন্টারভিউগুলি আমাদের দেশ এর চাকুরির ইন্টারভিএও এর মতো না। খুব সাধারন ভাবে বায়ার আপনাকে তার রিকুয়াইরমেন্ট বুঝিয়ে দিবে আর আপনি তার কাছ থেকে নিজের মতো করে বুঝে নিবেন।

আপনার টাইম এর উপর নির্ভর করে কাজ নিন

আপনি যদি ফুল টাইম সময় না দিতে পারেন তাহলে কাজ নেয়ার আগে চিন্তা করে নিন আপনি কাজটা সময় মতো জমা দিতে পারবেন কিনা। এইটা ও মনে রাখতে হবে প্রথমবার কাজ জমা দেয়ার পর বায়ার এর কাছ থেকে রিভিশন এর জন্য অনুরধ আসতে পারে, তাই হাতে কিছু সময় রাখতে হবে। কাজ সময় মতো জমা দেয়া খুব গুরুত্বপূর্ণ একটা বিষয় তাই এই ব্যাপারটা ভাল করে বুঝে কাজ নিতে হবে। আর আপনার কাজের স্পিড এর দিকেও লক্ষ্য রাখবেন। আপনার স্পিড যদি কম হয় তাহলে এক সাথে অনেকগুলি কাজ হাতে না নেয়াটাই বুদ্ধিমানের কাজ হবে।
কাজ পাচ্ছেন না দেখে কাজ না বুঝে কাজ নিলেন, ঠিক মতো করতে পারলেন না, বায়ার ভাল রিভিউ দিল না, সেটা আপনার প্রোফাইল গিয়ে দেখা যাবে তখন বলবেন তাহলে তো কাজটা না করলে ই ভাল হত। তাই এই বাপারগুলি লক্ষ্য রাখবেন। যখন নিজে বুঝবেন আপনি পারবেন তখন ই অ্যাপ্লাই করুন।
ধন্যবাদ।

 

এই ওয়েবসাইট এর সাথে আপনারা আমার এই ব্লগ সাইট ও ভিসিট করে দেখতে পারেন, এখানে আপনারা গ্রাফিক ডিজাইন এবং অাউটসোর্চিং সম্পর্কিত বিভিন্ন আর্টিকেল পাবেন।

http://graphictunes.com/

Leave a Reply