Latest Update

ফ্রীল্যান্সিং করার জন্য কতটুকু শিক্ষাগত যোগ্যতা দরকার? জানুন

Linux Host Lab Ads

class

অনেকেই আমার কাছে ফোন করে SSC বা HSC পাশ অথবা অনেকেই আছে ক্লাস এইট কি নাইনে পড়ে তারা ফ্রীল্যাসিং করতে চায় এ বিষয়ে পরামর্শ চায়। আমি স্টেট মানা করে দেই। বলিযে এই বয়সে ফ্রীল্যান্সিং করার দরকার নাই। এর মেইন কারন প্রত্যেক প্রানীর ম্যাচুয়ুরিটি বলতে একটা কথা আছে। আপনার ভিতরে যদি ম্যাচুইরিটি না থাকে তাহলে আপনি অনেক কাজের জন্যই যোগ্য নন। ফ্রীল্যান্সিং কোন ছেলের হাতের মুয়া না ইচ্ছা করলাম শুরু করলাম। ফ্রীল্যান্সিং সিরিয়াস এক্টা ব্যাপার। আপনার কাজের উপর ক্লাইন্টের বিজনেসের অনেক কিছুই নির্ভর করে। সো এই জন্য আপনাকে সেই বোধ শক্তির অধিকারী হইতে হবে যে আপনি এই সিরিয়াস জিনিস গুলা ফিল করতে পারেন কি না। এই জন্য আমি মনে করি অন্তত আপনার অনার্সে পড়ুয়া স্টুডেন্ট হতে হবে। তবে এক্সসেপ্সনাল আছে। আপনাকে ফ্রীল্যান্সিং করতে হলে নিম্নক্ত গুন ও আপনার পারিপার্শিক সুবিধা থাকতে হবেঃ
১, ইংরেজী ফ্লুয়েন্টলি রিডিং পড়তে পারা ও বুঝতে পারা (আমার কাছে অনেকেই আসে ইংরেজী রিডিং ই পড়তে পারেনা। তারা দয়াকরে আগে ইংরেজী শিখুন তারপরে এই লাইনে আসুন)
২, ইংরেজীতে ফ্লুয়েন্টলি কথা বলতে পারা। আপনাকে ব্রিটিশ বা আমেরিকান্দের মত উচ্চারন করতে হবেনা কিন্তু আপনাকে ফ্লুয়েন্টলি কথা বলতে পারতে হবে। কথার মাঝখানে অ্যাা উ্যু করা যাবেনা।
৩, আপনাকে ব্রিটিশ, আমেরিকান, অস্ট্রেলিয়ান অথব্যা অন্যান্য নন নেটিভ ইংলিশ স্পিকার এর কথা বুঝতে হবে। আমার অনেক ক্লাইন্ট আছে লন্ডনের আবার অনেক আছে ক্যালিফোর্নিয়ার। দুই জনের কথার মধ্যে আকাশ পাতাল পার্থক্য। অনেকটা বরিশালের বাংলা আর সিলেটি বাংলার মধ্যে যেমন পার্থক্য তেমন।সো এই টাইপের ইংরেজী বুঝতে হবে।
৪, আপনাকে যথেস্ট টেকনিক্যাল নলেজের অধিকারী হইতে হবে। ধরেন আপনি গাছ কাতেন। গাছ কাটার জণ্য কি কি যন্ত্রপাতি লাগে, ছোট গাছ কিভাবে কাটতে হয়, বড় গাছ কিভাবে কাটতে হয়, গাছ না কেটে শুরু ডাল কাটলে কিভাবে কাটতে হবে এইসব টেকনিক্যাল নলেজ থাকা দরকার। এখন আপনি গাছ কাটতে যাবেন করাতই যদি না চিনেন তাহলে আপনি যতই ভালো কথা বলতে পারেন আপনাকে কেউ কাজে নিবেনা। এইরকম আপনি যেই বিষয়ে কাজ করবেন সেই বিষয়ে যথেস্ট টেকনিক্যাল নলেজ থাকতে হবে।
৫, আপনার বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। ধরুন আপনি গাছ কাটবেন। আপনি করাত কাকে বলে করাত কত প্রকার ইত্যাতি পড়ে আসলেন কিন্তু করাত চালাইতে পারেন না আপনার এই ক্ষেত্রে কোন দাম নাই।
৬, আপনার টাকার প্রতি লোভ থাকা যাবেনা। আর ফ্রীল্যান্সিং করে অনেক টাকার মালিক হবো এইরকম চিন্তা করা যাবেনা। ফ্রীল্যাসিং এ কাজ শিখতেছেন শিখবেন মাঝে দিয়ে কিছু টাকা ইঙ্কাম হইলে হইল না হইলে নাই এইরকম চিন্তা থাকতে হবে। অনেকেই আমাকে বলে ভাই বহুত টাকার প্রব্লেমে আছি কি শিখতে হবে বলেন। যাতে ১ মাস পরেই টাকা ইঙ্কাম করতে পারি। তাদের বলি ভাইজান কোন কোম্পানির সেলস ম্যান হিসাবে জয়েন করুন কিছু টাকা ইঙ্কাম করতে পারবেন। ফ্রীল্যান্সিং এ কিছু টাকা ইঙ্কাম করতে পারবেন না।
৭, আপনার পরিবার বা আপনার আশ পাশ আপনাকে মানুষিক ও আর্থিক ভাবে সাপোর্ট দেওয়ার মত থাকতে হবে। ধরুন আপনি সারারাত কাজ করবেন। আপনার আব্বা বকাবকি করে গেলো। আপনার আম্মা বল্লো সারারাত কম্পিউটারে কি কি করিস। এইগুলা বাদ দে। আপনি দিনে কাজ করতেছেন আপনার আম্মা বল্লো এক হালি ডিম এনে দেতো অথবা ১ প্যাকেট লবন এনে দে তো। এইসব ডিস্টার্ব থেকে আপনাকে আলাদা থাকতে হবে। অনেক বাবা মা এর ধারনা সারাদিন কম্পিউটারে কি সব ফালতু কাজ করে। ঘরে বসে অলস টাইম কাটায় তাই কাজের মধ্যে যত্ত সব উলটা পালটা হুকুম করে। তখন কাজের মুড নস্ট হয়েযায়। আর যারা প্রগ্রামিং করেন তারা তো আরো সিরিয়াস। মাঝে মধ্যে কিছু জিনিসের আউট পুট বের করা অনেক কোঠিন হয়ে যায় অথবা বাগ ফিক্সিং এর জন্য অনেক চিন্তা করতে হয়। আপনি মনিটরের দিকে তাকিয়ে চিন্তা করতেছেন এই সময় জোরে শব্দ হইলেই মনোযোগ নস্ট হয় ঠি ঐ সময় আপনার আম্মা বল্লো ঐ ঘরে বসেই তো আছিস এক পোয়া মরিচ আন। এইসব ডিস্টাব থেকে আপনাকে থাকতে হবে মুক্ত।
৮, আপনাকে প্রচুর ধৈর্য শীল হইতে হবে।
৯, আপনার রাত জাগার খমতা থাকতে হবে।
১০, গার্ল ফ্রন্ড না থাকলে সবচাইতে ভালো। কারন আপনি কাজ করতেছেন ঐসময় আপনার গার্ল ফ্রেন্ড ফোন করে উলটা পালটা কথা বল্লো তখন কাজের মনোযোগ নস্ট হয়ে যাবে।
১১, কাজের মধ্যে ডুবে থাকার অভ্যাস থাকতে হবে। একটা কাজ না শেষ হলে কাজ থেকে উঠা যাবেনা এই রকম অভ্যাস থাকতে হবে।
১২, কাজের প্রতি আগ্রহ থাকতে হবে। কাজ শেখার প্রতি আগ্রহ থাকতে হবে। আমাকে অনেকেই ফোন করে বলে ভাই আমার কাজ শেখার প্রচুর আগ্রহ। আপনি আমাকে ফ্রীল্যান্সার বানিয়ে দেন। তাদের বলি আপনি যে আগ্রহী এর প্রমান দিন। তারা বলে ভাই আমার অনেক আগ্রহ আছে। আমি বলি আগ্রহ থাকলে আমাকে ফোন দিতেন না। প্রথমে গুগলে গিয়ে আপনি কি কাজ করবেন তা নিয়ে সার্স দিবেন। এর পর সেই বিষয় নিয়ে স্টাডি শুরু করবেন। কিন্তু না করে আমাকে ফোন দিচ্ছেন। ইভেন এই পোস্ট পাওয়ার পরে অনেকেই আমাকে ম্যাসেজ দিবে বলবে আমি ফ্রীল্যান্সিং শিখতে চাই কি করবো? আপনি একটু পথ দেখান। আসলে আপনি যদি গুগল থেকে পথ বের না করতে পারেন আপনার আগ্রহ কতখানি তা বুঝা হয়ে গেছে। আপনাকে গুগল থেকেই শিখতে হবে।

পমর্শদাতা: শিপলু্ হৃদয়

Linux Host Lab Offer

৬ thoughts on “ফ্রীল্যান্সিং করার জন্য কতটুকু শিক্ষাগত যোগ্যতা দরকার? জানুন”

  1. GOPAL SK says:

    bro aitar ki dhakai farmgate a teaching center asse?

  2. sadik khan says:

    আবুল বাশার ভাই ফটোর মানুষ টা কি আপনি ? আপনার লেখা আমার খুব ভালো লাগে ।
    খারাপ লাগে তখন যখন পোস্টে comments করলে কেউ জবাব দেই না।

    1. না ফটো আমার না। আর এখানে খরাপ লাগার কিছু নেই, আপনি যখন যে পোষ্টে কমেন্ট করেন ঐ লেখক যদি কোন উত্তর না দেয় তাহলেতো কারো কিছু করার নেই :'(

  3. আপনার লেখাটা পড়ে অনেক ভাল লাগল, Domain Name টাও চয়েচফুল, ভাল লাগলো তাই Comment করলাম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ক্যাপচাটি লিখুন * Time limit is exhausted. Please reload CAPTCHA.