উইন্ডোস সেভেন ইন্সটল করার পদ্ধতি একদম স্কীনশর্টসহ সাথে পিডিএফ ফাইল - পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)
Latest Update

উইন্ডোস সেভেন ইন্সটল করার পদ্ধতি একদম স্কীনশর্টসহ সাথে পিডিএফ ফাইল

Linux Host Lab Ads

পরম করুনাময় আল্লাহ্ এর নামে শুরু করলাম

 

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি ভালই আছেন, আমি ও আমরা আপনাদের দোয়ায় এবং আল্লাহ্র অশেষ রহমতে অনেক ভাল আছি। তবে আর কথা বাড়িয়ে লাভ কি? বেশি কথা না বাড়িয়ে কাজের কথায় আসি।

Linux Host Lab Offer

তাহলে প্রথমে আপনাকে একটি উইন্ডোস সেভেনের একটি সিডি কিনতে হবে, যে কোন কম্পিউটারের দোকানে গিয়ে পাবেন যার মূল্য ৪০টাকা মাত্র,

 

 

 

কিভাবে উইন্ডোস সেভেন ইন্সটল করবেন?

বি: দ্র: নতুন করে এক্সপি  ইন্সটল দিলে আপনার কম্পিউটারের সকল প্রোগাম ফাইল এবং সি: ডেরাইভে যা কিছু ডেক্সটপ,মাই ডকুমেন্ট সহ ডিলেক্ট হয়ে যাবে, তাই আপনার প্রয়োজনীয় কোন ফাইল থাকলে সেখান থেকে অন্য কোন ড্রেরাইভে রেখে দিন।

 

অপারেটিং সিস্টেম সেটাপ করার জন্য আপনাকে যা করতে হবে।

প্রথমে আপনার CD ROM ড্রেরাইভে 7 cd প্রেবেশ করান, এবং কম্পিউটার অন হওয়ার সময় Press any key to Boot from cd . . .

 

ঠিক নিচের ছবিটির মত দেখাবে

পিক্সার-০১

Windows 7 Xp Install 01

উপরের লেখাটি আসবে, যদি না আসে তবে আপনি মনে করবেন আপনার বায়স সেটিং থেকে ফাষ্ট বুট হিসেবে CD ROM সিলেক্ট করা নেই, তাই এটি আপনাকে সিলেক্ট করতে হবে, এটি সিলেক্ট করার জন্য আপনার পিসি অন হওয়ার সময় অনেক এর কম্পিউটারে একটি কালো স্কীন আসে অনেক লেখাসহ, আবার অনেক এর স্কীন আসে তার মার্দারবোর্ড এর নাম এটা আপনার মার্দারবোর্ড এর উপর নির্বর করবে যে এখানে আসলে কি আসবে, যখন এই রকম স্কীন আসবে তখন আপনি খেয়াল করবে যে কোন লেখা একদম নিচের দিকে System Setup/Startup/Bios/ এই নাম গুলো মধ্যে যে কোন একটি নাম আসে তবে এখানে সময় খুবই কম দেয় এরপরে ওপেন হয়ে যায় তাই তারাতারি দেখতে হবে, আর এই লেখাটি আসলে এই লেখার সামনে অথবা পিছনে লেখা আছে Del অথবা F2 এই জাতিয় কোন লেখা আসে সেই লেখাটি ফলো করে সেই বাটনটি প্রেস করতে হবে, এক এক মার্দারবোর্ড এ একটা বাটন প্রেস করতে হয় তাই আমি এখানে নির্দিষ্ট কোন বাটনটি তা বলতে পারছি না। তবে Gigabyte মার্দারবোর্ড এ Delete এবং Install আর MSI এই দুইটি কম্পানির বাটন হল F2 তাই এই কম্পানির মধ্যে যদি আপনার মার্দারবোর্ড হয় তবে এই বাটন গুলো প্রেস করে দেখতে পারেন। যখন বায়স আসবে আসার পরে দেখুন বুট নামের একটি অপশন আছে উপরে সেই অপশনে যান তবে এখানে আপনার মাউস কাজ করবে না, এখানে কিবোর্ড দিয়ে যেতে হবে, কিবোর্ড এর এ্যরো বাটন প্রেস করে যেতে হবে এখানে এ্যরো বাটন বলতে বুঝানো হয়েছে আপনার কিবোর্ড এর ডান পাশে নিচে এক সাথে চারটি চাবি আছে সেই চাবিকে বোঝানো হয়েছে। বুট অপশনে গিয়ে দেখুন কয়েক টা বুট এর নাম আছে যেমন: Fast boot, 2nd boot, 3rd boot, এই ভাবে আছে সেখানে Fast boot এ আপনার CD Rom সিলেক্ট করুন, 2nd boot এ আপনার HDD সিলেক্ট করুন, 3rd boot যে যেকোন একটি থাকলেই হবে, যদি কিভাবে সিলেক্ট করতে হয় তা না যানেন তবে যাও বলে দিচ্ছি, দরুন আপনি Fast boot এ CD Rom সিলেক্ট করবেন তাহলে আপনি আপনার এ্যারো বাটনের নিচের বাটন প্রেস করে Fast boot অপশনটির উপরে যান এবার আপনার কিবোর্ড থেকে Enter বাটনটি প্রেস করুন, এবার আপনি দেখুন সেখানে CD ROM নামে একটি অপশন আছে, যদি অপশনটি না থাকে তবে মনে করবেন আপনার CD ROM টি কোন কানেকশন অথবা CD ROM টি তে সমস্যা আছে তাই এখানে আসেনি, তাই আপনাকে CD ROM টি পরিবর্তন করতে হবে। আর যদি থাকে তবে CD ROM টি সিলেক্ট করে আপনার কিবোর্ড থেকে Enter বাটনটি প্রেস করুন, এবার সেইভ করার জন্য উপরের শারি থেকে F10 এরপরে Y এরপরে Enter বাটন প্রেস করুন, তাহলেই আপনার Fast boot হিসেবে CD ROM টি সিলেক্ট হয়ে যাবে, এবার পিসি ওপেন হওয়ার সময় যখন কালো স্কীন-এ অনেক গুলো লেখা আসবে তখন খেয়াল করে দেখবেন Press any key to Boot from cd . . . এই লেখাটি আসবে।

ঠিক নিজের ছবিটির মত

পিক্সার ০২।

Windows 7 Xp Install 02

এই লেখাটি আসলে আপনার কিবোর্ড থেকে যে কোন একটি বাটন প্রেস করুন, তাহলেই বুট নেয়া শুরু করবে। যদি চাপ দিতে দেরি হয় তবে আবার আপনার পিসিটি রিস্টার্ট করুন এবং লেখাটি আসলে সাথে সাথে চাপ দিন। এরপরে একদম নিচের লাইনটির দিকে লক্ষ করুন(পিক্সার ০২)।

পিক্সার ০৩।

Windows 7 Xp Install 03

উপরের পিক্সারটির মত আসলেই মনে করবেন কাজ শুরু হচ্ছে, তাই একটু অপেক্ষা করুন। কিছুক্ষণ লোডিং নিয়ে নিচের পিক্সারটির মত আসবে, Starting Windows নাম।

পিক্সার ০৪।

Windows 7 Xp Install 04

এবার একটু অপেক্ষা করুন তাহলেই নিচের মত পিক্সারটি মত আসবে সেখানে প্রথম ঘরে Language নামের যায়গাতে ইংরেজী অথবা বাংলা সিলেক্ট করুন, আপনার কম্পিউটার সম্পূর্ণ কোন ভাষায় হবে, তা সিলেক্ট করুন।

এরপর দ্বিতীয় ঘরটিতে আপনার দেশের নাম/টাইম জোন সিলেক্ট করুন, তিত্বীয়টিতে ইংরেজি সিলেক্ট করুন। এবার Next এ ক্লিক করুন।

পিক্সার ০৫।

Windows 7 Xp Install 05

Next এ ক্লিক করার পরে নিচের পিক্সারটির মত আসবে সেখানে আপনি Install now এখানে ক্লিক করুন।

পিক্সার ০৬।

Windows 7 Xp Install 06

Install now তে ক্লিক করার পরে নিচের পিক্সারটির মত আসবে সেখানে লেখা থাকবে Setup is starting লেখাটি আসলে মনে করবেন সেটাপ শুরু হবে, তাই প্রস্তুতি নিতেছে।

পিক্সার ০৭।

Windows 7 Xp Install 07

কিছুক্ষণ পরে নিচের পিক্সারটির মত আসবে সেখানে আপনি I accept the license terms এখানে টিক দিন এবার next এ ক্লিক করুন।

পিক্সার ০৮।

Windows 7 Xp Install 08

এবার উপরের পিক্সারটির মত আসবে সেখানে দুইটি অপশন আছে এখানে দুইটি অপশন থেকে আপনার পছন্দ মত সিলেক্ট করুন।

এখানে আপনি যদি Upgrade এ ক্লিক করেন তাহলে এতে আপনার আগের পুরাতন উইন্ডোস এর কোন ফাইলের কোন ক্ষতি হবে না, এবং আপনার কোন সেটিং বা কোন প্রোগ্রাম এর কোন ডিলেক্ট/ফরমেক্ট হবে না।

আর যদি আপনি চান না, সি-ড্রেরাইভ বা যে কোন ড্রেরাইভ ফরমেক্ট দিয়ে বা ফরমেক্ট ছাড়াই আপনার পিসিতে সেটাপ করবেন, অথবা অনেকেই চায় একটি কম্পিউটারে দুটি অপরেটিং সিস্টেম ব্যবহার করতে যেমনঃ এক্সপি/সেভেন তাহলেও নিচের অপশনটি দরকার, তবে আপনি যদি এটাই ব্যবহার করতে চান তাহলে এক্সপি প্রথমে সেটাপ করতে হবে, তারপরে সেভেন।

তাহলে এখানে আমি বর্তমানে বলব Custom (Advanced) এখানে ক্লিক করুন।

পিক্সার-০৯।

Windows 7 Xp Install 09

Custom (Advanced) নামের উপরে ক্লিক করার পরেই নিচের পিক্সারটির মত আসবে সেখানে আপনার হার্ডড্রিক্সের সকল ড্রেরাইভ শো করবে, আর যদি আপনার হার্ডডিক্স নতুন লাগিয়ে থাকেন তাহলে নিচের ছবিটির মত একটি শো করবে

পিক্সার ১০।

Windows 7 Xp Install 10

সেখান থেকে আপনার নিজের যে কয়টি ড্রেরাইভ দরকার তা তৈরী করতে হবে, তবে সেভেন দিয়ে ৪টি ড্রেরাইভের বেশি না হওয়ার সম্ভবনা ই বেশি, তাই এর অধিক যদি ড্রেরাইভ দরকার হয় তাহলে আপনি প্রথমে এক্সপি সিডি দিয়ে পর্যক্রমে এই স্থানে এসে আপনার প্রয়োজন মত ড্রেরাইভ তৈরী করে, তারপরে সিডিটি বের করে ফেলুন, এরপরে আবার সেভেন সিডি প্রবেশ করুন এবং পিসি রিষ্টার্ট করুন, এবং পর্যাক্রমে এখানে আসুন, এবং পরবর্তি কাজ করুন। যাক এরপরে আপনার ড্রেরিইভ তৈরী/ড্রেরাইভ ফরমেক্ট/ড্রেরাইভ ডিলেক্ট এই সকল অপশন পেতে ডান পাশে নিচে Drive Options (advanced) নামে ক্লিক করুন তাহলেই নিচের ছবিটির মত সকল অপশন পাবেন।

পিক্সার ১১।

Windows 7 Xp Install 11

এবার আপনি এখান থেকে সিলেক্ট করে দিন কোন ড্রেরাইভে আপনার সেভেন সেটাপ নিবে? আর যদি আপনি চান ফরমেক্ট না করেও আপনার যে কোন ড্রেরাইভে সেটাপ করতে পারবেন, তাহলে আপনি শুদু ফরমেক্ট এ ক্লিক না করলেই হবে।

সব শেষে Next এ ক্লিক করুন তাহলেই নিচের ছবিটির মত ফাইল কপি শুরু করবে, এবং পর্যাক্রমে সেটাপ হবে। আপনি অপেক্ষা করুন।

পিক্সার ১২।

Windows 7 Xp Install 12

কপি শেষ হলে পিসি রিষ্টার্ট হবে।

পিক্সার ১৩।

Windows 7 Xp Install 13

রিষ্টার্ট হয়ে নিচের পিক্সারটির মত আসবে।

পিক্সার ১৪।

Windows 7 Xp Install 14

এবার নিচের পিক্সারটির মত আসবে ১৫।

Windows 7 Xp Install 15

এরপরে completing installation এটা কপি হয়ে কাজ শেষ করবে।

পিক্সার-১৬।

Windows 7 Xp Install 16

এবার আবার হয়তো পিসি রিষ্টার্ট নিবে এরপরে, নিচের ছবিটির মত আসবে।

পিক্সার ১৭।

Windows 7 Xp Install 17

এরপরে Starting Windows এই পিক্সারটি আসবে।

পিক্সার ১৮।

Windows 7 Xp Install 18

এরপরে Setup is preparing your computer for first use নামে একটি পিক্সার আসবে।

পিক্সার ১৯।

Windows 7 Xp Install 19

এবার আপনার ভিডিও পারফরমেন্স চেক করে সেটাপ হবে। নিচের ছবিটি দেখুন।

পিক্সার ২০।

Windows 7 Xp Install 20

পিক্সার ২১।

এখানে আপনি যদি আপনার পিসিতে পাসওয়ার্ড ব্যবহার করতে চান তাহলে সেই পাসওয়ার্ড দিন, অথবা Next চাপুন। যদি পাসওয়ার্ড দিতে চান তাহলে উপরের ঘর দুটিতে আপনার সঠিক পাসওয়ার্ড দিন। Next চাপুন।

Windows 7 Xp Install 21

এবার automatically activate Windows when I’m online টিক দিন, অথবা টিক ছাড়াই Next চাপুন।

পিক্সার ২৩।

Windows 7 Xp Install 23

এখানে উইন্ডোস ফায়ারওয়াল ব্যবহারের অনুমতি চাচ্ছে যা আপনার কম্পিউটারের নিরাপত্তা ব্যবস্থা বাড়াবে। আপনি এই সেটিং পরেও পরিবর্তন করতে পারবেন।তাই এখানে বর্তমানে আপনি Ask me later এটাতে ক্লিক করুন।Next প্রেস করুন।

পিক্সার ২৪।

Windows 7 Xp Install 24

এখানে আপনি তারিখ/সময় এবং উপরে লাল দাগ দেয়া যায়গাতে ঢাকা টাইম জোন সিলেক্ট করুন। Next প্রেস করুন।

পিক্সার ২৫।

Windows 7 Xp Install 25

এখানে আপনি যদি ইন্টারনেট বা ল্যান ব্যবহার করে থাকেন তবে এখানে ইন্টারনেট বা ল্যান এর যে কোন অপশন পছন্দ করে নিতে পারেন। আর যদি এই বিষয়ে আপনি ভাল না বুঝেন তাহলে Public network নামের উপরে ক্লিক করুন।

পিক্সার ২৬।

Windows 7 Xp Install 26

এখানে আপনি যে অপশনটি সিলেক্ট করবে তার নাম সহকারে নিচের পিক্সারটির মত আসবে।

পিক্সার ২৭।

Windows 7 Xp Install 27

এবার সকল কাজ শেষ হলে নিচের পিক্সারটির মত আসবে।

পিক্সার-২৮।

Windows 7 Xp Install 28

এবার ধীরে ধীরে ওপেন হবে।

পিক্সার ২৯।

Windows 7 Xp Install 29

এরপরে এভাবে আসবে।

পিক্সার ৩০।

Windows 7 Xp Install 30

সব শেষে আপনার কম্পিউটার ওপেন হবে।

পিক্সার ৩১।

Windows 7 Xp Install 31

এই টিপস টি সম্পূর্ণ সাজানো পিডিএফ ফাইল আকারে পেতে নিচ থেকে ক্লিক করুন।

Mediafire.com

link broken

ভাল লাগলে কমেন্টে জানাতে ভুলবে না…

ভুলে ভরা জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,যদি আমার লেখার মাঝে কোন ভুলত্রুটি থাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাই ভাল থাকবেন।

আপনার কম্পিউটার সমস্যা সমাধানে আমরা আছি ফেইজবুকে: পিসি হেল্প সেন্টার

আমাদের সাইটের সকল পোষ্ট আপনার ফেসবুকের ওয়ালে পেতে পেজ লাইক করুন (পিসি হেল্প সেন্টার)

Windows xp bangla tutorial click here

৪ thoughts on “উইন্ডোস সেভেন ইন্সটল করার পদ্ধতি একদম স্কীনশর্টসহ সাথে পিডিএফ ফাইল”

  1. রাজীব সাহা says:

    ধন্যবাদ ভাই http://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gifhttp://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gifhttp://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gif

    1. ধন্যবাদ আপনাকেও সর্ব প্রথম মন্তব্যটি করার জন্য।

  2. khub khub valo post darun kajer, besas kore notun der http://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gifhttp://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gifhttp://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gifhttp://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gifhttp://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gifhttp://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gifhttp://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gifhttp://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gif

  3. alamin says:

    ধন্যবাদ। ভাই উইন্ডোজ ৭ হোম প্রিমিয়াম দিলে হবেনা?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ক্যাপচাটি লিখুন * Time limit is exhausted. Please reload CAPTCHA.