Linux Host Lab Ads

How to add / use Addon domains in one cPanel

Ads by পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)

Linux Host Lab Ads

আজ আপনাদের দেখাবো আপনার সিপ্যানেলে কিভাবে Addon domains হিসেবে অন্য কোন ডোমেইন ব্যবহার করবেন, তার আগে বলে নেই, যারা যানে না

Addon domains কি?

সহজে উদাহরন হিসেবে বুঝানোর জন্য বলতে পারি, আপনার একটি ডোমেইন এবং হোস্টিং প্যাকেজ আছে, এবং আপনি সেটি বর্তমানে ব্যবহার করতেছেন, আবার আপনি নতুন আরো একটি ডোমেইন ক্রায় করলেন, এখন আপনি চাচ্ছেন এই ডোমেইনটির জন্য কোন হোস্টিং প্যাকেজ ক্রায় করবেন না, আবার ডোমেইনটির জন্য কোন হোস্টে এর ব্যবস্থা না করলে আপনার ডোমেইনটিও চলতেছে না, এমতাবস্থায় আপনার পূর্বে ক্রায় কৃত ডোমেইনটির হোস্টিং এ এই নতুন ডোমেইনটি ব্যবহার করতে পারবেন।

আপনি যদি আরো সহজ করে বুঝতে চান, তাহলে বলতে পারি, একটি সিপ্যানেলে একাদিক ডোমেইন ব্যবহারের জন্য Addon domains ব্যবহার করা হয়।

Ads by পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)

Linux Host Lab Offer

Addon domains আমি ব্যবহার করতে পারবো?

এটা আপনি এবং আপনার হোস্টিং প্রোভাইডার’ই ভালো বলতে পারবে। মানে প্রতিটি হোস্টি প্রোভাইডার’ই তাদের কিছু হোস্টিং প্যাকেজ তৈরী করে রাখেন, সেল করার উদ্দেশ্যে, এবং বিভিন্ন প্যাকেজে বিভিন্ন রকম পারমিশন দিয়ে রাখেন, এক এক প্যাকেজে এক এক রকম, যেমন: প্যাকেজ ওয়ান ‍এ কোন সাব ডোমেইন থাকবে না, কোন Addon domains থাকবে না, আবার প্যাকেজ দুই তে সাব ডোমেইন থাকবে ৫০ টি (মানে এই প্যাকটি আপনি ক্রায় করলে ৫০ টি সাব ডোমেইন ক্রিয়েট করতে পারবেন), Addon domains থাকবে ৫০ টি (মানে এই প্যাকটি আপনি ক্রায় করলে ৫০ টি Addon domains ডোমেইন ক্রিয়েট করতে পারবেন), ইত্যাদি। তাই আপনি কোন প্যাকেজ নিয়েছেন সেই প্যাকেজের বিস্তারীত আপনার হোস্টিং প্রোভাইডারের সাইটে পাবেন, যদি আপনি খুজে না পান, তাহলে আপনার হোস্টিং প্রোভাইডারের সাথে যোগাযোগ করে দেখুন, আপনাকে কত গুলো Addon domains এ্যাড করার পারমিশন দিয়েছে।

Addon domains ব্যবহার করতে হলে আমার করনিয় কি?

  1. ডোমেইন নেম সার্ভার পরিবর্তন
  2. Addon domains এ্যাড

 

ডোমেইন নেম সার্ভার পরিবর্তন: প্রথমে আপনি যে ডোমেইনটি Addon domains হিসেবে ব্যবহার করতে চান, সেই ডোমেইনের কন্ট্রোল প্যানেল থেকে নেম সার্ভার পরিবর্তন করে নিন। নেম সর্ভার কি? যদি না জানেন তাইলে এই পোস্টটি দেখতে পারেন “ (DNS) ডোমেইন নেম সিস্টেম কি? এবং এটা কিভাবে কাজ করে?

আপনি যদি নেম সার্ভার না যানেন, তাইলে তা জানার জন্য আমি আপনাকে তিনটি পদ্ধতি বলে দিতে পারিঃ

  1. আপনার হোস্টিং প্রোভাইডারের ওয়েব সাইটে দেখুন কোথাও লেখা আছে কিনা, বিশেষ করে ডোমেইন অর্ডার পেজে থাকার সম্ভাবনা বেশি থাকে, অথবা নেম সার্ভার নামে পেজ তৈরী করা থাকে।
  2. আপনার হোস্টিং প্রোভাইডারের সাথে যোগাযোগ করে জিজ্ঞাস করতে পারেন, তার হোস্টিং এ ডোমেইন ব্যবহার করার জন্য কি নেম সার্ভার ব্যবহার করবেন? মানে তার নেম সার্ভার কি?
  3. বর্তমানে আপনার যে ডোমেইনটি তাদের হোস্টিং এ আছে, সেই ডোমেইনটির WHOIS Lookup চেক করে দেখতে পারেন। WHOIS Lookup চেক করতে এখানে ক্লিক করুন Check WHOIS Lookup এখানে চেক করলে আপনার ডোমেইনের নেম সার্ভার পেয়ে যাবেন, সেটি আপনার নতুন ডোমেইনে সেট করে নিন।

Addon domains Add:  প্রথমে আপনার সিপ্যানেলে লগইন করুন, এবার দেখুন Addon domains নামে একটি অপশন আছে, নিচের স্ক্রীনশর্টটি দেখতে পারেন।

Screenshot_1

এখানে ক্লিক করুন তাহলে আপনি নিচের অপশন গুলো দেখতে পাবেন, এই গুলো পূরণ করুন।

Screenshot_2

New Domain Name: এখানে আপনার নতুন ডোমেইনটি লিখুন, যেটি আপনি এ্যাড করতে চান।

Subdomain or FTP username: এই ঘরে শুধু ক্লিক করুন, তাহলেই অটো ইউজার নেম তৈরী হয়ে যাবে, চাইলে ওটা এডিট করে নিজের ইচ্ছা মত নামও দিতে পারবেন। FTP Accounts কি যারা জানেন না, তারা এই পোষ্টটি দেখতে পারেন

Document Root: এখানে ক্লিক করার সাথে সাথে অটো ঐ ডোমেইনের নামে ফোল্ডার তৈরী হয়ে যাবে, আপনি চাইলে নিজের ইচ্ছা মতও নাম দিতে পারেন (তবে অবশ্যেই এই নামে যদি পূর্বৈই আপনার সিপিতে ফোল্ডার তৈরী করা থাকে তাহলে একই নামে একাদিক ফোল্ডার তৈরী করা যাবে না, আশা করি এটা জানেন)। এই ফোল্ডারেই আপনি যা আপলোড করবেন, তা আপনার এই নতুন ডোমেইনে শো করবে। এই ফোল্ডারটাই হবে আপনার এই ডোমেইনের ডায়রেক্টটরি।

Password: এখানে আপনার FTP পাসওয়ার্ড দিন, মনে রাখবেন এফ.টি.পি আর সি প্যানেল কিন্তু এক নয়, অনেকেই FTP তৈরী করে তারপর তার ঐ উইজার পাস দিয়ে সিপ্যানেল হিসেবে লগইন করতে চায় যেমন: yoursite.com/cpanel তারপর দেখা যায়  লগইন হয় না, কারন এটা আপনার সিপি এর পাসওয়ার্ড না, এটা আপনার FTP পাসওয়ার্ড, আর এটার সিপ্যানেল হবে আপনার মূল ডোমেইনের সিপ্যানেল, যে সি প্যানেলের আওতায় আপনি Addon Domains এ্যাড করতেছেন।

Password (Again): এখানে পূনরায় পাসওয়ার্ডটি লিখুন।

Add Domain: সব শেষে এখানে ক্লিক করুন।

ব্যাস আপনার কাজ শেষ। এবার আপনার ডোমেইনটি ভিজিট করে দেখুন, একটি cgi-bin নামে দেখা যাবে, অথবা অনেক সময় ডোমেইন নেম সার্ভার আপডেট হতে সময় নেয়, তাই হয়তো নাও দেখা যেতে পারে। চাইলে proxy server দিয়ে ভিজিট করে দেখতে পারেন।

নতুন ডোমেইন ফাইল আপলোড

এবার আপনি যদি এই ডোমেইনে কিছু আপলোড বা কিছু করতে চান তাহলে প্রথমে আপনার সিপি থেকে File Manager এ যান

Screenshot_3

এখানে চাইলে Web Root (public_html/www)  সিলেক্ট করতে পারেন, বা যে কোন একটি সিলেক্ট করলেও সমস্যা নেই।

Screenshot_4

OK তে ক্লিক করার সাথে সাথেই নতুন একটি ট্যাবে অথবা ঐ ট্যাবেই আপনি ফাইল ম্যানেজার দেখতে পাবেন।

সেখানে দেখুন বাম পাশে Public_html নামে অপশন আছে, সেখানে ক্লিক করুন, তাহলেই আবার ডান পাশে অনেক ফাইল বা ফোল্ডার দেখতে পাবেন, সেখানে আপনার এই মাত্র তৈরীকৃত ফোল্ডারটি দেখতে পাবেন, সেই ফোল্ডারে ডাবল ক্লিক করে ওপেন করুন, এবং সেখানে আপনি যা কাজ করবেন, তা আপনি আপনার নতুন ফোল্ডারে দেখতে পাবেন।

Screenshot_5

টিউনটি আর বড় করতে চাচ্ছি না, তাই এখানেই শেষ করতেছি। ভালো লাগলে শেয়ার+কমেন্ট করতে ভুলবেন না।

Ads by পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)

Leave a Reply