Linux Host Lab Ads

ওয়ার্ডপ্রেস থিসিস থিম কাস্টমাইজেশন পর্ব-১

Ads by পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)

সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি। আশাকরি সকলে মহান আল্লাহর অশেষ রহমতে খুব ভালো আছেন। আমিও সব সময় খুব খুব ভালো থাকি এবং এখনও আছি। বর্তমান সময়ে যারা ইন্টারনেট ব্যবহার করেন তাদের প্রায় প্রত্যেকের একটি পার্সোনাল ব্লগ বা ওয়েব সাইট আছে। আর ব্লগ হলে তা ওয়ার্ডপ্রেস দিয়ে তাতে কোন সন্দেহ নেই। আর আমাদের এই ব্লগ গুলিকে সাজাতে আমরা বিভিন্ন সময় বিভিন্ন ফ্রি থিম ও ফ্রি প্লাগিন ব্যবহার করে থাকি, আর আমরা যারা এই ফ্রি থিম ও প্লাগিন নিয়মিত সার্চ করে থাকি তাদের কাছে ওয়ার্ডপ্রেস থিসিস থিম খুব পরিচিত একটি জিনিষ। কিন্তু সমস্যা হল এই থিসিস থিম কিন্তু ফ্রি নয় এটা রীতি মত একটা প্রিমিয়াম খিম কিন্তু কিছু কিছু ডেভেলপার এই থিমের ডেভেলপার ভার্সন কিনে নিয়ে ওয়ার্ডপ্রেসে ব্যবহারের একটু উপযোগী করে সবার নাগালের মধ্যে এনে  দেয় এমন কি সেই সমস্ত ডেভেলপার ভাইদের সুবাদে আমরা সবাই ফ্রি ব্যবহার করতে পারি। এই থিসিস থিম এমন একটি থিম যেটা দিয়ে আপনি আপনার মনের মত করে আপনার ব্লগ তৈরী করতে পারবেন। ম্যাগাজিন স্টাইল হতে শুরু করে গ্রাফিক্স সব রকম ডিজাইন আপনি এই থিম দিয়ে করতে পারবেন। আপনি যদি আপনার ব্লগে প্রচুর পরিমানে প্লাগিন ব্যবহার করেন তাহলে আপনার ব্লগ লোড হতে খুব বেশি সময় নিবে। এতে আপনার ভিজিটর হারানোর সম্ভাবনা যেমন থাকে তেমন আপনার নিজের ও খারাপ লাগতে পারে। আর আপনি যদি এই থিসিস থিম ব্যবহার করেন তাহলে আপনি ইচ্ছা করলে সব রকম ডিজাইন আপনি করতে পারবেন তাও কোন প্রকার প্লাগিন ব্যবহার করা ছাড়া। এ জন্য আপনাকে জানতে হবে শুধুমাত্র কিছু কোডিং যেমন- এইচ,টি, এম,এল. সি, এস,এস. এক্স, এম, এল. পি, এইচ,পি. ইত্যাদি, কি ভয় পেলেন? না ভয় পাবার কোন কারণ নেই এই সমস্ত কোড আমি আপনাদেরকে দিব এবং কিভাবে ব্যবহার করবেন তাও বলব। আপাতত আপনি যদি শুধুমাত্র কম্পিউটারে মডেম লাগিয়ে ইন্টারনেট কানেকশন করে আপনার ব্লগের ড্যাশবোর্ড পর্যন্ত ঢুকতে পারেন তাহলেই হবে। টিউটোরিয়াল গুলো শুরু করার পূর্বে আমাদের প্রথম দরকার থিসিস থিম ডাউনলোড করা তাই আপনাদের জন্য থিসিস থিমের তিনটি ভার্সন দিলাম একদম ফ্রি!!

  1. Thesis WordPress theme 1.8
  2. Thesis WordPress theme 1.8.2
  3. Thesis WordPress theme 1.8.5

উপরের যে কোন ভার্সন আপনি ডাউনলোড করে আপনার ওয়ার্ডপ্রেসে ইন্সটল করে নিন। আমি যে টিউটোরিয়াল গুলো দিব তার সবগুলোই এই তিনটি ভার্সনে চলবে। আর আপনাদের কোন সমস্যা হলে সাথে সাথে আমাকে কমেন্ট করে জানাবেন। একটা কথা মনে রাখবেন কোন লেখক যদি তার চেইন টিউনে প্রচুর পরিমানে মান সম্মত কমেন্ট না পায় তাহলে সেই লেখকের লেখার আগ্রহ হারিয়ে যায়।

আগামী পর্বে টিউটোরিয়াল শুরু করার প্রত্যাশায় এখানেই বিদায় নিচ্ছি, সবাই ভালো থাকবেন এবং অবশ্যই অবশ্যই ‘পিসি হেল্পসেন্টার বিডি‘ এর সাথেই থাকবেন। আল্লাহ হাফেজ।

Ads by পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)

Linux Host Lab Offer

Ads by পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)

৮ thoughts on “ওয়ার্ডপ্রেস থিসিস থিম কাস্টমাইজেশন পর্ব-১”

  1. রাজীব সাহা says:

    ধন্যবাদ ভাই

    1. আপনাকেও অনেক অনেক ধন্যবাদ, আশাকরি সাথে থাকবেন।

      1. রাজীব সাহা says:

        অবশ্যই আছি ভাই । আপনি চালিয়ে যান http://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gifhttp://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gifhttp://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_rose.gifhttp://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gifhttp://www.pchelpcenterbd.com/wp-content/plugins/wp-monalisa/icons/wpml_good.gif

  2. অসংখ্য ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য। আর চালিয়ে যান, আমরা আছি আপনার সাথে।

    1. আবুল বাশার ভাই, আপনাকেও অনেক ধন্যবাদ।

  3. হুম খুব সুন্দর হয়েছে,আমরা সকলে আছি আপনার সাথে আশা করি সামনে আরো ভাল পোষ্ট পাবো।ধন্যবাদ সিহাব ভাই।

  4. Mohammd Jakaria says:

    আপনাকে ধন্যবাদ

Leave a Reply

Ads by পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)