Linux Host Lab Ads

Microsoft Security Essential (MSE) এন্টিভাইরাসের সকল সমস্যা ও সমাধান

MSE মানে Microsoft Security Essential অত্যন্ত ভাল একটি এন্টিভাইরাস। প্রায়ই দেখা যায় পিসি হেল্প সেন্টার গ্রুপে এই এন্টিভাইরাসের বিভিন্ন সমস্যা নিয়ে পোষ্ট হয় আর তা সমাধানের জন্য কমেন্ট এর বন্যা বয়ে যায় এর আসল কারণ কিছু ফালতু কমেন্ট, আর যে পোষ্ট করে সে হেল্পফুল কমেন্ট গুলো পড়ে বুঝতে না পারা। দেখা যায় সমাধান ঠিকই দেওয়া হয় তবুও বেশি কমেন্টের কারনে ওই পোষ্ট অসমাপ্ত থেকে যায় আর পরে অভিযোগ করে আমি আমার সমস্যার সমাধান পাই নাই। আসলে এই ব্যাপারটা থেকেই MSE নিয়ে আমার লেখার ইচ্ছা জাগে। যাই হোক, Microsoft Security Essential Microsoft এর একটি ফ্রি এন্টিভাইরাস। যে কোন এন্টিভাইরাসের চেয়ে এটি পিসিকে কম স্লো করে, স্লো করে না বললেই চলে কারণ, আমি প্রায় সব এন্টি ভাইরাস ব্যবহার করেছি অন্য সব এন্টিভাইরাস দিয়ে পিসি ফুল স্কান করে আমি অন্য কোন কাজ সাচ্ছন্দে করতে পারিনি তাছাড়া পিসি ওপেন হওয়ার সময় একটু টাইম লাগত কিন্তু MSE দিয়ে স্কান করার সময় আমি অন্য কাজ সাচ্ছন্দে করতে পারি আর পিসি ওপেন এতো তারাতারি হয় যে মনে হয় আমার পিসিতে কোন এন্টিভাইরাস ইনষ্টল করা নাই। এতো প্রসংশা শুনে আবার কেউ মনে করবেন না যে আমি Microsoft এর কাছ থেকে ঘুষ খাইছি। আসলে এর আগে আমি ক্যাসপারস্কি ২০১১ লাইসেন্স ভার্সন ব্যবহার করেছি কিন্তু সব দিক থেকে এখন MSE এর পুরা ফ্যান হয়ে গেছি তাই এত প্রসংশা। আমার মনে হয় আপনারা ব্যবহার করলে আপনারাও এর ফ্যান হয়ে যাবেন। এখন আসল আলোচনায় আসি। নিচে ধাপে ধাপে সব আলোচনা করা হলঃ

ডাউনলোডঃ যেহেতু এটি মাইক্রোসফট এর প্রোডাক্ট তাই আলাদা কোন লিংক দিলাম না প্রথমে আপনি মাইক্রোসফট এর এই লিংক এ যান তারপর ইংলিংশ ল্যাংগুয়েজ থেকে আপনার উইন্ডোজ এর ভার্সন সিলেক্ট করে ডাউনলোডে ক্লিক করুন এন্টিভাইরাসটি ডাউনলোড হতে শুরু করবে। সাইজ মাত্র ৭ মেগাবাইট।

ইনষ্টলঃ অনেক কম্পিউটার ব্যবহারকারী এই এন্টিভাইরাসের নাম শুনে ব্যবহারের ইচ্ছায় ইনষ্টল দিতে গিয়েই সমস্যায় পড়ে আর তার সমাধান না পেয়ে এটি ব্যবহার করার ইচ্ছা ছেড়ে দেয়। এটি ইনষ্টল করার জন্য প্রথমেই যেটা করতে হবে তা হল আপনাকে উইন্ডোস জেনুইন করে নিতে হবে। এক্ষেত্রে উইন্ডোস এক্সপি ব্যবহারকারীরা এই লিংক টা অনুসরণ করুন কি করতে হবে তা একটি Text ফাইলে লেখা আছে। আর উইন্ডোস সেভেন ব্যবহারকারীরা এই লিংকে গিয়ে ডাউনলোড করে ইনষ্টল করুন আর পিসি রিষ্টার্ট করুন।

Ads by পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)

Linux Host Lab Offer

এখন উইন্ডোজ জেনুইন করা হয়ে গেলে এন্টিভাইরাসটি ইনষ্টল শুরু করবেন তবে এক্ষেত্রে আরও একটি সমস্যার সম্মুখীন হতে পারেন। আর এই সমস্যার চিত্র নিচে দেখে নিন।

 

www.pchelpcenterbd.com

www.pchelpcenterbd.com

এবার এই সমস্যা সমাধানের জন্য এই লিংকে গিয়ে ড্রাইভারটি ডাউনলোড করে ইনষ্টল করুন আর পিসি রিস্টার্ট দিন। কাজ শেষ এখন আপনি এটি ইনষ্টল করতে পারবেন।

আপডেটঃ এন্টিভাইরসটি ইনষ্টল করা হয়ে গেলে প্রথমেই আপনাকে আপডেট করে নিতে হবে। এক্ষেত্রে আপনি অনলাইন থেকে আপডেট করে নিতে পারবেন। তাছাড়া আপনি আপডেট ফাইল ডাউনলোড করেও আপডেট করে নিতে পারেন। অনেকেই হয়ত এটা জানেন না যে, MSE এর অফলাইন আপডেট ও পাওয়া যায় যেটা ডাউনলোড করে আপনি যে কোন সময় যে কোন পিসিতে আপডেট করতে পারবেন। তার জন্য এই লিংকে যান। এখানে গেলে দুটি লিংক দেখতে পাবেন প্রথমটি ৩২ বিট উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য আর দ্বিতীয়টি ৬৪ বিট উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য। আপডেট ফাইলের সাইজ হতে পারে ৬০-৬৫ মেগাবাইটের মতো। আর আপডেট ইনষ্টল করতে কোনো ঝামেলা নেই শুধুমাত্র আপডেট ফাইলের উপর একবার ডাবল ক্লিক করলেই হবে।

এটা তো বললাম কি করে আপডেট করবেন সেই কথা তবে আপনি যদি আপডেট করতে গিয়ে নিচের চিত্রের মত সমস্যার সম্মুখীন হন তবে কি করবেন?

www.pchelpcenterbd.com

www.pchelpcenterbd.com

এই সমস্যায় যারা পড়বেন তারা নিচের পদ্ধতি অনুসরণ করুনঃ

১. রান এ গিয়ে services.msc লিখে এন্টার করুন।

২. Services এর মধ্যে যে লিষ্ট দেখতে পাবেন তার মধ্যে থেকে Automatic Updates খুঁজে বের করে Automatic Updates এর উপর রাইট বাটন ক্লিক করে Properties এ যান।

৩. তারপর Startup Type থেকে Automatic সিলেক্ট করে Apply করে দিন।

৪. আর যদি নিচে Service Status এ Stopped করা থাকে তবে Start করে দিয়ে OK করুন।

৫. এখন আবার লিষ্ট থেকে Background Intelligent Transfer Service খুঁজে বের করে এর উপর রাইট বাটন ক্লিক করে Properties এ যান।

৬. তারপর Startup Type থেকে Menual সিলেক্ট করে Apply করে দিন।

৭. আর যদি নিচে Service Status এ Stopped থাকে তবে Start করে দিয়ে Ok করুন।

এর পরেও যদি সমস্যার সমাধান না হয়  এই লিংক থেকে ফাইলটি ডাউনলোড করে ইনষ্টল করে নিন।

উপরের লিংকে যদি সমস্যার সমাধান না হয় এই লিংকে গিয়ে ফাইলটি ডাউনলোড করে ইনষ্টল করে নিন। আশা করি আপনার সমস্যার সমাধান হয়ে যাবে। এখন থেকে আপনি একটি পরিচ্ছন্ন এন্টিভাইরাসের সাহায্যে এর যথাযথ ব্যবহারের মাধ্যমে আপনার পিসিকে সম্পূর্ণ ভাইরাস মুক্ত রাখতে পারবেন। আর যদি পারেন প্রতিদিন আপডেট দিয়ে ব্যবহার করবেন প্রতিদিন আপডেট করতে হয়ত ৫০০-৭০০ কিলোবাইট লাগতে পারে। আর যদি তা না পারেন সপ্তাহে একবার আপডেট দেওয়ার চেষ্টা করবেন কারণ এক সপ্তাহ আপডেট না দিলে এন্টিভাইরাস হলুদ বর্ণ ধারণ করবে আর আপনাকে আপডেট দেওয়ার জন্য নির্দেশ করবে। কিন্তু আপডেট না করলে যে কোন সমস্যা হবে তা না, আপডেট করলে আপনি পুরোপুরি প্রোটেক্টেড থাকবেন। আর ভাইরাস ডিটেক্ট করলে নিচে চিত্রের মত শুধু Clean Computer এ ক্লিক করলেই কাজ শেষ।

www.pchelpcenterbd.com

www.pchelpcenterbd.com

আশা করি পোষ্টটি অনেকের উপকারে আসবে। আর এর পরেও যদি কোন সমস্যা হয় কমেন্টে জানাবেন, সমাধানের চেষ্টা করব। আর একটি কথা আশা করি পোষ্টে কোনো ভুল বা সমস্যা নেই যদিও থকে তবে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখে কমেন্টের মাধ্যমে জানিয়ে দেবেন যাতে ভুল সংশোধন করে নিতে পারি। সকলকে অনেক ধন্যবাদ ধৈর্য্য ধরে পোষ্টটি পড়ার জন্য।

Ads by পিসি হেল্প সেন্টার (বাংলাদেশ)

Software Ads

৯ thoughts on “Microsoft Security Essential (MSE) এন্টিভাইরাসের সকল সমস্যা ও সমাধান”

  1. omar faruk says:

    চমৎকার।সংগ্রহে রাখলাম কাজে লাগবে।

  2. ভাই আমার ড্রেরাইভারটি ডাউনলোড করা লাগে, কিন্তু আপনার দুইটি লিংকের কোন লিংকেই কাজ করে না।

    1. এই লিংক থেকে Download করেন এক সাথে সব ড্রেরাইভার Upload করা আছে।
      Download Link: http://www.mediafire.com/?927w72i2tu7mb13
      RAR PAS: http://www.pchelpcenterbd.com

Leave a Reply