Latest Update

Android apps collection [পর্ব-৫] :: Dhaka Metropolitan Police: DMP

Linux Host Lab Ads
Dhaka Metropolitan Police - DMP

Dhaka Metropolitan Police – DMP

আসসালামু আলাইকুম, কেমন আছেন? সবাই আশা করি ভাল আছেন। হ্যাঁ বন্ধুরা আজ আবার এলাম  1500+ Android apps কালেকশন থেকে আরো কিছু Android apps নিয়ে ৫ম পর্বে।

যেসব নাগরিক সেবা পাওয়া যাবে Dhaka Metropolitan Police: DMP মোবাইল অ্যাপ্লিকেশনে

 

রাজধানী পুলিশের উত্তরা বিভাগের পর এবার ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) চালু করেছে মোবাইল অ্যাপ্লিকেশন। মঙ্গলবার এই অ্যাপ্লিকেশনটি উদ্বোধন করেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার বেনজির আহমদ। পুলিশের উত্তরা বিভাগ ও ডিএমপির অ্যাপ্লিকেশনটি তৈরি করেছে ই-লজিক্যাল আইটি এক্সপার্টস (ইলাইটস)।

Linux Host Lab Offer

ইলাইটসের সঙ্গে আছেন বুয়েটের সাবেক পাঁচ ছাত্র। সরকারি কাজে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি করতেই কাজ করছেন তারা। ইলাইটসে আছেন তারিক মাহমুদ, মনসুর হোসেন তন্ময়, ফাহিমা তাহমিদ চৌধুরী, কাজী আবির আদনান, সৈয়দ ইশরার মাহমুদ।

অ্যাপ্লিকেশন তৈরির পেছনের গল্প শুনালেন তারিক মাহমুদ। তার ভাষায়- আমাদের ইচ্ছে ছিল সরকারি কাছে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি হোক। তাই প্রথমেই পুলিশের উত্তরা বিভাগের জন্য অ্যাপ্লিকেশন তৈরি করার পরিকল্পনা করি। গত বছরের নভেম্বরের দিকে উত্তরা বিভাগের জন্য অ্যাপ্লিকেশন তৈরি করি। এখন পর্যন্ত প্রায় সাড়ে ৪ হাজার মানুষ এই অ্যাপ্লিকেশন ব্যবহার করেছেন। আমাদের এই অ্যাপ্লিকেশন বেশ আলোচিত হলে ডিএমপি কমিশনার আমাদের সঙ্গে যোগাযোগ করে। তারপর আমরা কাজ শুরু করি। প্রায় তিন মাস সময় লেগেছে কাজ শেষ করতে।

পুলিশের এই অ্যাপ্লিকেশন তৈরি করতে কোনো সম্মানী নেয়নি ইলাইটস।  তারিক মাহমুদ বলেন, ‘আমরা অনেক কাজ করে টাকা আয় করতে পারবো। কিন্তু দেশের জন্য কিছু করতে গিয়ে টাকার প্রত্যাশা করি নাই। তাই কখনো আয় করার উদ্দেশে এই অ্যাপ্লিকেশন চালু করিনি। আমার আগে দেখেছি মানুষ পুলিশের কাছ থেকে কী সেবা চায়। এক্ষেত্রে প্রতিবন্ধকতাগুলো বিবেচনা করেই অ্যাপ্লিকেশন তৈরি করা হয়েছে।’

তিনি বলেন, ‘মোবাইল ফোনের মাধ্যমে পুলিশের বিভিন্ন তথ্য ও সেবাকে মানুষের হাতে পৌঁছে দিতে এই অ্যাপ্লিকেশন।’

অ্যাপ্লিকেশনের ফিচার সম্পর্কে তারিক জানান, এতে ঢাকার সব থানার ওসি এবং ডিউটি অফিসারের নম্বরসহ প্রতিটি থানার ঠিকানা এবং ম্যাপ পাওয়া যাবে। এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে ঢাকার যে কোনো স্থান থেকে সবচেয়ে কাছের থানাটি সহজেই খুঁজে বের করা যাবে। গুগল ম্যাপে সেই থানায় যাওয়ার পথও দেখিয়ে দেবে। যেকোনো প্রয়োজনে ঢাকার সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এবং ডিউটি অফিসারের নম্বর এবং ঠিকানা, ডিএমপির ফেসবুক পেজের আপডেট তথ্য ফেসবুক বাটনে পাওয়া যাবে।

শুধু নিরাপত্তা সংশ্লিষ্ট বিষয় নয় মানবিক আবেদনেও সাড়া মিলবে ঢাকা মহানগর পুলিশের অ্যাপ্লিকেশনে। ডিএমপির ব্লাড ব্যাংক থেকে রক্ত সংগ্রহ এবং এ সম্পর্কিত অন্য তথ্য জানার জন্যে সংযোজন করা হয়েছে একটা ‘ব্লাড বাটন’। নারীদের সহায়তা দিতে আছে ‘নারী বাটন’। যেখানে পাওয়া যাবে ডিএমপির নারী-সহায়তা বিভাগের বিভিন্ন সেবা।

জরুরি প্রয়োজনে এই অ্যাপ্লিকেশনে থাকা যে কোনো ফোন নম্বর কোনো বন্ধুকে এসএমএস করা যাবে এক ক্লিকেই। হঠাৎ রাস্তায় কোনো দুর্ঘটনায় ডিএমপির সহায়তার জন্য আছে  ‘কুইক কনট্যাক্ট বাটন’  যা ব্যবহার করে সহজেই ঢাকা মেট্রোপলিটন পুলিশকে যে কোনো তথ্য দেয়া যাবে।

 

Description
This application is developed for the citizens of Dhaka, to put the police services at their doorsteps. This is developed under the complete supervision of Dhaka Metropolitan Police. The major features are:• Searching nearest police station from any location of the city, Dhaka.
• Calling nearest police station’s OC or duty officer just by a finger-tap.
• Locating Police stations on map.
• Getting direction to the police station on emergency.
• Getting details information about various services of DMP.
• Informing police about any incident s/he witnesses.
• Sharing his/her ideas to improve police services.

ফিচার ইমেইজ

Dhaka Metropolitan Police: DMP

Dhaka Metropolitan Police: DMP

Dhaka Metropolitan Police: DMP

Dhaka Metropolitan Police: DMP

Dhaka Metropolitan Police: DMP

Dhaka Metropolitan Police: DMP

Dhaka Metropolitan Police: DMP

Dhaka Metropolitan Police: DMP

Dhaka Metropolitan Police: DMP

Dhaka Metropolitan Police: DMP

Dhaka Metropolitan Police: DMP

Dhaka Metropolitan Police: DMP

ডাউনলোডঃ [button size=”normal” type=”info” value=”Dhaka Metropolitan Police: DMP” href=”https://play.google.com/store/apps/details?id=bd.com.elites.dmp&hl=en”]

 

 

 

 

 

 

ভাল লাগলে কমেন্টে জানাতে ভুলবেন না। ধন্যবাদ ভাল থাকবেন।

****বর্তমানে ৪৫০ টাকায় টপ লেভেল ডোমেইন দরকার হলে যোগাযোগ করতে পারেন Md Abul Bashar

তাহলে আজ এই পর্যন্তই আলোচনা রাখলাম, আবার পরবর্তি পোষ্ট নিয়ে খুব তারাতারিই আপনাদের মাঝে হাজির হব, ততক্ষন আমাদের সাথে থাকুন।

ভুলে ভরা জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,যদি আমার লেখার মাঝে কোন ভুলত্রুটি থাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাই ভাল থাকবেন।

খুব শিগ্রহী আসছে Android apps collection পর্ব ৬……

আপনার কম্পিউটার সমস্যা সমাধানে আমরা আছি ফেসবুকে: পিসি হেল্প সেন্টার

আমাদের সাইটের সকল পোষ্ট আপনার ফেসবুকের ওয়ালে পেতে পেজ লাইক করুন (পিসি হেল্প সেন্টার)

 

সংগ্রহ

Series Navigation<< Android apps collection [পর্ব-৪] :: Android 4.4 Kitkat ThemeAndroid apps collection [পর্ব-৬] :: adnroid/iphone Contact Backup ‍apps ১৫ টি >>

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ক্যাপচাটি লিখুন * Time limit is exhausted. Please reload CAPTCHA.